২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

সাঁওতাল বিদ্রোহ দিবস পালন


জনকণ্ঠ ডেস্ক ॥ সাঁওতাল বিদ্রোহীদের স্মরণের মধ্য দিয়ে ১৬১তম বার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে দিনাজপুর, ঠাকুরগাঁও, রাজশাহী ও পার্বতীপুরে আলোচনা সভা, শোভাযাত্রাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।

দিনাজপুর ॥ ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহের ১৬১তম বার্ষিকী উদযাপন উপলক্ষে দিনাজপুরে শহীদ সিদু-কানু স্মৃতিস্তম্ভে বাংলাদেশ আদিবাসী সমিতি কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেছে। বুধবার বেলা সাড়ে ১১টায় নিমনগর বালুবাড়ীর সাঁওতাল মাঠ প্রাঙ্গণে বাংলাদেশ আদিবাসী সমিতি কেন্দ্রীয় কমিটির আয়োজনে শহীদ সিদু-কানুসহ ২৫ হাজার সাঁওতাল বিদ্রোহী নেতাকর্মীর স্মরণে স্থাপিত স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

ঠাকুরগাঁও ॥ “সিদু-কানুর আত্মত্যাগ আমাদের সংগ্রামের চেতনা” এই সেøাগানকে সামনে রেখে বৃহস্পতিবার ঠাকুরগাঁওয়ে ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহ দিবস পালন করা হয়েছে। সকালে জাতীয় আদিবাসী পরিষদ জেলা শাখা ও ইএসডিও প্রেমদীপ প্রকল্পের যৌথ উদ্যোগে সাধারণ পাঠাগার চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

রাজশাহী ॥ বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহ দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সকালে আলোচনাসভা, র‌্যালি ও সিধু-কানুর স্মরণে অস্থায়ী বেদীতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে জেলার রাজাবাড়িহাট উচ্চ বিদ্যালয়ে বর্ণাঢ্য অনুষ্ঠানের আযোজন করে বসরকারী উন্নয়ন সংস্থা সিসিবিভিও বাস্তবায়নাধীন রক্ষাগোলা সাংস্কৃতিক কেন্দ্র ও রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠন।

পার্বতীপুর ॥ পার্বতীপুরে জাতীয় আদিবাসী পরিষদের ব্যানারে সাঁওতাল বিদ্রোহের ১৬১তম বর্ষপূতি বৃহস্পতিবার পালিত হয়েছে।

চট্টগ্রামে ছাত্রলীগ নেতা রনি জামিনে মুক্ত

ভোটকেন্দ্রে প্রভাব বিস্তার

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ ইউপি নির্বাচনে ভোটকেন্দ্রে প্রভাব বিস্তারের অভিযোগে গ্রেফতার চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ নেতা নুরুল আজিম রনি জামিনে মুক্তি পেয়েছেন। বৃহস্পতিবার বিকেল ৩টায় চট্টগ্রাম কারাগার থেকে তিনি মুক্তিলাভ করেন। প্রায় দুই মাস কারাভোগের পর ছাত্রলীগের এ নেতা মুক্তি পান। কারাগার সূত্রে জানা যায়, হাইকোর্টে মঞ্জুর জামিনের কাগজপত্র এসে পৌঁছলে সেগুলো যাচাই-বাছাই শেষে নুরুল আজিম রনিকে মুক্তি দেয়া দেয়া হয়েছে।

ট্রাকচালককে ছুরিকাঘাত করে ছিনতাই

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোর শহরের জজকোর্ট মোড়ে ছিনতাইকারীরা এক ট্রাকচালককে ছুরিকাঘাত করে ২০ হাজার টাকা ছিনিয়ে নিয়ে গেছে। বুধবার মধ্যরাতে এ ঘটনা ঘটেছে। আহত ট্রাক চালক রহমত আলীকে প্রথমে যশোর মেডিক্যাল কলেজ হাসপাতাল ও পরে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।