মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

প্রাথমিক দলে অবৈধ বোলার তাসকিন, আরাফাত

প্রকাশিত : ১ জুলাই ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। এ সিরিজের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বৃহস্পতিবার ৩০ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে। দলে মাশরাফি বিন মর্তুজা, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমানের মতো নিয়মিত ক্রিকেটাররা তো আছেনই, সেই সঙ্গে বোলিং এ্যাকশন অবৈধ থাকার পরও রয়েছেন পেসার তাসকিন আহমেদ ও স্পিনার আরাফাত সানি। এ দুইজনকে রেখেই প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি। দলে নেই কোন নতুন ক্রিকেটার যুক্ত হওয়ার চমক। তবে চমক হয়ে ধরা দিয়েছেন অভিজ্ঞ শাহরিয়ার নাফীস, রকিবুল হাসান, সোহরাওয়ার্দীর মতো ক্রিকেটাররা। তাদের অন্তর্ভুক্তি চমক হয়েই এসেছে। আছেন পেসার রুবেল হোসেনও। দলে সুযোগ পাওয়া ক্রিকেটারদের ২০ জুলাই সকাল সাড়ে ৮টায় ট্রেইনার মারিও ভিল্লাভারায়েনের কাছে রিপোর্ট করতে বলা হয়েছে। প্রথম দুইদিন কন্ডিশনিং ক্যাম্প চলবে। এরপর পুরোদমে শুরু হয়ে যাবে ব্যাট-বল হাতে অনুশীলন।

টি২০ বিশ্বকাপে বোলিং এ্যাকশন অবৈধ হওয়া তাসকিন ও আরাফাতকে কেন রাখা হলো প্রাথমিক দলে? এখন পর্যন্ত তো তাদের বোলিং এ্যাকশন শুধরে যাওয়ার সার্টিফিকেট মিলেনি? কারণ একটাই। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের আগে তাসকিন ও আরাফাত বোলিং এ্যাকশন শুধরানোর পরীক্ষা দেবেন। যদি বোলিং এ্যাকশন ঠিক হয়ে যায়, তাহলে শুধু কী প্রাথমিক দলে; চূড়ান্ত দলেও থাকবেন এ দুই বোলার।

শাহরিয়ার ও রকিবুল তাহলে কেন সুযোগ পেয়েছেন? অভিজ্ঞ এ দুই ক্রিকেটারকে রাখা হয়েছে ঢাকা লীগের নৈপুণ্য দেখে। এবার লীগে প্রাইম দোলেশ্বরের হয়ে খেলে রকিবুল হাসান দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্য দেখিয়েছেন। সর্বোচ্চ রান করেছেন ৯ টেস্ট ও ৫৫ ওয়ানডে খেলা রকিবুল। ১৬ ম্যাচে ১ শতক ও ৫ অর্ধশতকসহ ৬৫.৩৬ গড়ে ৭১৯ রান করেছেন। এ নৈপুণ্যই ২০১১ সালে সর্বশেষ টেস্ট ও ওয়ানডে খেলা রকিবুলকে প্রাথমিক দলে জায়গা করে দিয়েছে।

রকিবুলের মতো শাহরিয়ারও লীগে ভাল ব্যাটিং করাতে প্রাথমিক দলে আছেন। ব্রাদার্স ইউনিয়নের হয়ে খেলেছেন শাহরিয়ার। সুপার লীগে উঠতে পারেনি দল। ১০ ম্যাচ খেলেছেন। এ ম্যাচগুলোতেই ১ শতক ও ১ অর্ধশতকসহ ৩৮.৮৮ গড়ে ৩৫০ রান করেছেন শাহরিয়ার। তার এ নৈপুণ্যই প্রাথমিক দলে সুযোগ করে দিয়েছে। নির্বাচকরাও শাহরিয়ারকে প্রাথমিক দলে রেখেছেন। ২০১৩ সালের পর টেস্ট, ২০১১ সালের পর আর কোন ওয়ানডে খেলার সুযোগ পাননি শাহরিয়ার। ২৪ টেস্ট ও ৭৫ ওয়ানডে খেলা শাহরিয়ারের ভাগ্যে সেই সুযোগ ধরা দিলেও দিতে পারে। সোহরাওয়ার্দী শুভও ব্যাট-বল হাতে অসাধারণ নৈপুণ্য দেখিয়েছেন। ২০১১ সালে সর্বশেষ বাংলাদেশ দলের জার্সি গায়ে মাঠে নামা এ অলরাউন্ডার ভিক্টোরিয়ার হয়ে ব্যাট হাতে ১৪ ম্যাচে ১ শতকসহ ২৬.০০ গড়ে ২০৮ রান ও বল হাতে ১৭ উইকেট নিয়েছেন। শেষ ম্যাচে তাসকিনের বলে ঘাড়ে আঘাত পেয়ে মাঠ ছাড়েন এ অলরাউন্ডার। তবে ঠিকই প্রাথমিক দলে সুযোগ করে নেন।

অক্টোবর মাস জুড়েই হবে বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজ। ৩০ সেপ্টেম্বর বাংলাদেশে আসবে ইংল্যান্ড। ৪ অক্টোবর ফতুল্লায় একটি একদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে ইংল্যান্ড দল। এ ম্যাচটি শেষেই ৭ অক্টোবর মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে। ৯ অক্টোবর মিরপুরেই দ্বিতীয় ওয়ানডে হবে। এরপর চট্টগ্রাম পর্বের শুরু হবে। ১২ অক্টোবর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তৃতীয় ওয়ানডেটি হবে। ওয়ানডে সিরিজ শেষে দুই ম্যাচের টেস্ট সিরিজটি শুরু হবে চট্টগ্রামেই। ১৪ অক্টোবর তিনদিনের একটি প্রস্তুতি ম্যাচ শুরু হবে। এ প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ড ও বিসিবি একাদশ মুখোমুখি হবে। চট্টগ্রামে ২০ অক্টোবর ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। এরপর আবার ২৮ অক্টোবর মিরপুরে দ্বিতীয় টেস্ট শুরু হবে।

এ সিরিজের জন্য যে প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি, সেই দলে নেই কোন চমক। সব পুরনো ক্রিকেটারই স্থান করে নিয়েছেন। তবে এশিয়া কাপ ও টি২০ বিশ্বকাপের প্রাথমিক দল থেকে পেসার রুবেল হোসেনকে বাদ দেয়া হয়েছিল। এবার ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রাথমিক দলে নেয়া হয়েছে। যে পেসারকে সম্ভাবনাময় ধরা হয়েছিল, বিপিএলে সাড়া জাগিয়েছিলেন, সেই আবু হায়দার রনি এবার বাদ পড়েছেন।

গত বছর নবেম্বরে জিম্বাবুইয়ের বিপক্ষে সর্বশেষ সিরিজ খেলে বাংলাদেশ। সেই সিরিজের দলে যে ১৮ ছিলেন, সবাই এবারও প্রাথমিক দলে সুযোগ করে নিয়েছেন। প্রতিভাবান মোসাদ্দেক হোসেন সৈকত, মোঃ মিঠুন, শাহরিয়ার, রকিবুল, মুমিনুল হক, নুরুল হাসান সোহান, শুভাগত হোম চৌধুরী, তাইজুল ইসলাম, সোহরাওয়ার্দী শুভ, মুক্তার আলী, মোঃ শহীদ ও রুবেল যুক্ত হয়েছেন। তবে সেবার শুধু ওয়ানডে ও টি২০ সিরিজ ছিল। এবার ওয়ানডে ও টেস্ট সিরিজ হবে।

৩০ সদস্যের দলে থাকা ক্রিকেটাররা টানা অনুশীলন করে যাবেন। যদি সেপ্টেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ হয়, তাহলে এ দল থেকেই চূড়ান্ত স্কোয়াড তৈরি করা হবে। আর তা না হলে সেপ্টেম্বর পর্যন্ত চলবে অনুশীলন। জুলাইয়ের শেষ ১০ দিন, আগস্ট ও সেপ্টেম্বর পুরোটা জুড়েই নিজেদের গুছিয়ে নেবেন, তৈরি করে নেবেন ক্রিকেটাররা। ২৬ মার্চের পর থেকে কোন আন্তর্জাতিক ক্রিকেট যে খেলেনি বাংলাদেশ, সেই অভাবও পূরণ করার চেষ্টা করবে। সেই চেষ্টায় ৩০ ক্রিকেটার থাকবেন। এর মধ্যে তাসকিন ও আরাফাতকে নিয়ে আলাদাভাবেই অনুশীলন করানো হবে। বাংলাদেশের মাটিতে ইংল্যান্ডের পা রাখার আগেই তাসকিন ও আরাফাতকে আইসিসি স্বীকৃত কোন বোলিং এ্যাকশন শুধরানোর ল্যাবে পরীক্ষা দেয়ানো হবে। যদি দুইজনই পরীক্ষায় সফল হয়ে যান, তাহলে চূড়ান্ত দলেই থাকবেন। এ আশাতেই তাসকিন ও আরাফাতকে রেখেই প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি।

প্রাথমিক দল ॥ তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, লিটন কুমার দাস, এনামুল হক বিজয়, মোসাদ্দেক হোসেন সৈকত, মোঃ মিঠুন, শাহরিয়ার নাফীস, রকিবুল হাসান, মুমিনুল হক, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, নাসির হোসেন, মুশফিকুর রহীম, নুরুল হাসান সোহান, শুভাগত হোম, সাব্বির রহমান, আরাফাত সানি, তাইজুল ইসলাম, সোহরাওয়ার্দী শুভ, জুবায়ের হোসেন লিখন, মাশরাফি বিন মর্তুজা, মুক্তার আলী, কামরুল ইসলাম রাব্বি, মুস্তাফিজুর রহমান, আল আমিন হোসেন, শফিউল ইসলাম, মোঃ শহীদ, তাসকিন আহমেদ ও রুবেল হোসেন।

প্রকাশিত : ১ জুলাই ২০১৬

০১/০৭/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: