২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

যে কোনো সময় বাধতে পারে ভারত-পাকিস্তান পরমাণু যুদ্ধ


যে কোনো সময় বাধতে পারে ভারত-পাকিস্তান পরমাণু যুদ্ধ

অনলাইন ডেস্ক॥ ভারত ও পাকিস্তানের মধ্যে হতে পারে পরমাণু যুদ্ধ। এমন আশঙ্কা ক্রমশ বাড়ছে বলে জানিয়েছে আমেরিকা। খবর কলকাতা টোয়েন্টিফোরের।

মার্কিন কংগ্রেসের একটি রিপোর্টে সম্প্রতি বলা হয়েছে, যে হারে পাকিস্তান নিজেদের পরমাণু অস্ত্রসম্ভার বাড়াচ্ছে এবং পূর্ণ শক্তিতে প্রথমেই পরমাণু হামলার নীতি নিয়েছে, তাতে প্রতিবেশী ভারতের সঙ্গে যে কোনো সময় তাদের সংঘর্ষ বাধতেই পারে।

কংগ্রেশনাল রিসার্চ সার্ভিস (সিআরএস) নামের ওই রিপোর্ট বলছে, পাকিস্তানের হাতে বর্তমানে ১১০-১৩০টি পরমাণু অস্ত্র রয়েছে। তবে, এর থেকেও বেশি থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, পাকিস্তানের পরমাণু অস্ত্রসম্ভারের মূল লক্ষ্যই হল ভারতের প্রতিরক্ষাকে ধ্বংস করা। যাতে ভারত পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ না চালাতে পারে।

প্রসঙ্গত, গত কয়েক সপ্তাহ ধরে আমেরিকার পাকিস্তানি রাষ্ট্রদূতসহ সেদেশের শীর্ষ নেতৃত্ব মার্কিন সংসদ সদস্যদের ক্রমাগত চিঠি দিয়ে পরমাণু সরবরাহকারী আন্তর্জাতিক গোষ্ঠী তথা এনএসজি সদস্যপদ আদায় করার চেষ্টা চালাচ্ছেন। বিশেষজ্ঞদের মতে, পাকিস্তানের পরমাণু কমপ্লেক্সের মধ্যে থেকেই পরমাণু অস্ত্র বা প্রযুক্তি গায়েব হতে পারে। যদিও, পাকিস্তান ও মার্কিন প্রশাসন উভয়ই আশ্বাস দিয়েছে যে, পাকিস্তানের পরমাণু অস্ত্র নিরাপদই আছে, তবুও, পাকিস্তানের অভ্যন্তরীণ অস্থিরতার জন্য সেই নিরাপত্তা বিঘ্নিত হতেই পারে। পাশাপাশি, পাকিস্তান যে অন্য দেশকে পরমাণু প্রযুক্তি পাচার করছে না, সেই নিশ্চয়তাও নেই।

সম্পর্কিত:
পাতা থেকে: