মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

হ্যাকার হিসেবে শুরু, বানালেন চালকহীন গাড়ি

প্রকাশিত : ৩০ জুন ২০১৬, ১২:৫৩ পি. এম.
হ্যাকার হিসেবে শুরু, বানালেন চালকহীন গাড়ি

অনলাইন ডেস্ক॥ মাত্র ২৬ বছর বয়সেই আন্তর্জাতিক সেলেব স্টেটাস অর্জন করে ফেলেছেন জর্জ হট্‌জ। হ্যাকার হিসেবে শুরু করে শেষ পর্যন্ত চালকহীন গাড়ি তৈরির প্রযুক্তি আবিষ্কার করে সাড়া ফেলে দিয়েছেন এই তরুণ।

ছোটবেলা থেকেই প্রযুক্তির প্রতি অদ্ভুত আকর্ষণ জর্জের। চোদ্দ বছর বয়সে আন্তর্জাতিক ইন্টেল সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং মেলায় আশ্চর্য রোবট তৈরি করে তিনি প্রতিযোগিতার অন্তিম রাউন্ডে পৌঁছেছিলেন। একটি ঘর স্ক্যান করে তার যথাযথ পরিমাপ কষে ফেলতে সক্ষম হয়েছিল সেই রোবট। তবে এখানেই শেষ নয়, জর্জ হট্‌ জের টুপিতে যুক্ত হয়েছিল আরও অনেক সাফল্যের পালক।

২০০৭ সালে মাত্র ১৭ বছর বয়সে 'জিওহট' ছদ্মনামের আড়ালে ইন্টারনেটের দুনিয়ায় ঝড় তোলেন। তিনিই প্রথম আইফোনের ক্যারিয়ার আনলক আবিষ্কার করেন, যার সাহায্যে আমেরিকান সংস্থা AT&T-র ক্যারিয়ার ছাড়াও এই ফোন ব্যবহার করা সম্ভব হয়। এর জেরে রাতারাতি আন্তর্জাতিক সেলেব বনে যান জর্জ হট্‌জ। বিভিন্ন সংবাদ, চ্যানেলের অনুষ্ঠানে তাঁকে আমন্ত্রণ জানানো হয়। পাশাপাশি, তাঁর আনলক করা দ্বিতীয় ৮ জিবি আইফোনটির বদলে সার্টিসেল সংস্থার প্রতিষ্ঠাতা টেরি ড্যাইডোনের থেকে পান একটি নিসান ৩৫০ জেড স্পোর্টসকার ও ৩টি ৮ জিবি আইফোন।

২০০৯ সালে জর্জ বাজারে আনেন blackra1n জেলব্রেক টুল। iOS 3 যার সাহায্যে এই মোবাইল ডিভাইসের USB exploit কাজে লাগিয়ে ডিভাইসে আনসাইনড কোড চালু করা সম্ভব হয়।

ওই বছরের ডিসেম্বর মাসে সোনি প্লে স্টেশন ৩-এর সিকিউরিটি ভাঙার ইচ্ছা প্রকাশ করেন জর্জ। কয়েক মাসের মধ্যেই তিনি সেই ইচ্ছাপূরণ করেন। তিনিই প্রথম ব্যক্তি যিনি এই গেমিং কনসোলের জন্য একটি পাবলিক জেলব্রেক টুল আবিষ্কার করেন। তবে তাঁর এই কীর্তিতে মোটেই খুশি হয়নি সোনি। জনসমক্ষে জেলব্রেক টুল প্রকাশ করার জন্য তাঁর বিরুদ্ধে মামলা ঠুকে দেয় সংস্থা। ২০১১ সালে অবশ্য আইনি লড়াই শেষ হয়ে দু' পক্ষের মধ্যে রফা হয়। ঠিক হয়, ভবিষ্যতে সোনি-র কোনও পণ্য হ্যাক করা থেকে বিরত থাকবেন জর্জ।

কলেজের পাঠ শেষ করে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স প্রযুক্তি নিয়ে গবেষণা করার সিদ্ধান্ত নেন হট্‌জ। কিছু দিনের মধ্যেই তাতে সড়গড় হয়ে ওটেন তিনি। এই সময় এক বন্ধুর মারফত জর্জের সঙ্গে পরিচয় হয় টেসলা সংস্থার প্রতিষ্ঠাতা এলন মাস্কের সঙ্গে। পারস্পরিক চুক্তির ভিত্তিতে সিদ্ধান্ত হয়, টেসলা-কে স্বয় ক্রিয় গাডি় তৈরির ব্যাপারে প্রযুক্তিগত সহায়তা করবেন জর্জ। টেসলা-র হয়ে কাজ করার জন্য এলন জর্জকে ১.২ কোটি ডলার বেতন এবং বোনাসের প্রস্তাব দেন। কিন্তু তা প্রত্যাখ্যান করেন হট্‌জ।

২০১৫ সালের সেপ্টেম্বর মাসে নিজের সংস্থা Comma.ai শুরু করেন জর্জ হট্‌জ। তাঁর নিজস্ব গ্যারাজে তৈরি হয় সংস্থার অফিস। অল্প দিনের মধ্যেই চালকহীন অ্যাকিউরা আইএলএক্স গাড়ি চালিয়ে তাক লাগিয়ে দিয়েছেন তিনি। জর্জের লক্ষ্য, ১০০০ ডলার দামের ভিতর স্বয়ংক্রিয় গাড়ির কিট তৈরি করা। এই কিটের সাহায্যে যে কোনও গাড়ি চালক ছাড়াই নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। আপাতত সেই নিশানায় অটল এই প্রাক্তন হ্যাকার।

প্রকাশিত : ৩০ জুন ২০১৬, ১২:৫৩ পি. এম.

৩০/০৬/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: