২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

মালালা এখন মিলিয়নেয়ার


মালালা এখন মিলিয়নেয়ার

অনলাইন ডেস্ক॥ নিজের জীবনের কঠিন বাস্তবের কাহিনী সারা বিশ্বকে শুনিয়ে এবার মিলিয়নেয়ারের তালিকায় ঢুকে পড়লেন মালালা ইউসুফজাই। পাকিস্তানে তালিবানের আক্রমণের পর তাঁর জীবনচরিত নিয়ে আত্মজীবনী লিখে ও পৃথিবীর বিভিন্ন প্রান্তের সেমিনার-কনফারেন্সে নিজের অভিজ্ঞতা শেয়ার করে এই বিশাল অর্থ উপার্জন করেছেন সর্বকনিষ্ঠ নোবেলজয়ী।

শিক্ষার প্রসারে অগ্রণী ভূমিকা নেওয়ার জন্য তালিবানের চক্ষুশূল হয়ে উঠেছিল ছোট্ট মেয়ে মালালা ও তাঁর পরিবার। পাকিস্তানের সোয়াত উপত্যকায় স্কুলবাস থামিয়ে মালালার উপর আক্রমণ চালায় তালিবান। বাসে উঠে বন্দুক উঁচিয়ে মালালা কে জানতে চাওয়ায়, সটান দাঁড়িয়ে ছোট্ট সেই মেয়ে জানিয়ে দিয়েছিল, 'আমিই মালালা।' ব্যস, মুহূর্তে জঙ্গিদের গুলি তাঁর শরীর ঝাঁঝরা করে দেয়। দীর্ঘ চিকিত্‍‌সার পর সুস্থ হয়ে উঠেও শিক্ষার প্রসারে এক পাও না পিছিয়ে আরও দুর্নিবার গতিতে এগিয়ে গিয়েছে এই অকুতোভয় মেয়ে। বিশ্বজুড়ে ছড়িয়ে দিয়েছে শিক্ষার আলোর প্রতিফলন।

সানডে টাইমসের সাংবাদিক ক্রিশ্চিনা ল্যাম্বের সঙ্গে নিজের জীবনকথা লেখেন মালালা, নাম দেন 'I am Malala'। তাঁর আত্মজীবনীর স্বত্বের সুরক্ষায় একটি কোম্পানি তৈরি করা হয়। ২০১৫ সালের অগাস্ট মাসের মধ্যে ওই বই থেকে আয় হয় ২.২ মিলিয়ন পাউন্ড। কোম্পানিটির যুগ্ম শেয়ারহোল্ডার মালালা, তাঁর বাবা জিয়াউদ্দিন ইউসুফজাই ও মা তুর পেকাই। তাঁরা প্রত্যেকেই এখন আছেন বার্মিংহামে। ২০১৩ সালের অগাস্ট মাসে বইটি প্রকাশিত হয়। নিলসন বুক রিসার্চের দেওয়া তথ্য অনুযায়ী, ইতোমধ্যেই বিশ্বজুড়ে বইটির ৩৫ লক্ষ কপি বিক্রি হয়ে গিয়েছে। শুধুমাত্র ব্রিটেনেই বিক্রি হয়েছে ২.৯ লক্ষ কপি। যা থেকে আয় হয়েছে ২.২ মিলিয়ন পাউন্ড।

মার্কিন সংস্থা পলিসি স্টাডিজের রেকর্ড বলছে, বক্তা হিসেবেও বেশ ভালো আয়-রোজগার সর্বকনিষ্ঠ নোবেলজয়ীর। প্রত্যেক স্পিচের জন্য তিনি নেন ১,১৪,০০০ পাউন্ড। যেখানে ডেসমন্ড টুটুর মতো নোবেলজয়ী সমাজকর্মী প্রত্যেক ভাষণের জন্য নেন ৬৪,০০০ পাউন্ড। - সূত্র : এই সময়

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: