মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ইংলিশ ফুটবলে হুমকি!

প্রকাশিত : ৩০ জুন ২০১৬
  • ব্রেক্সিট

স্পোর্টস রিপোর্টার ॥ বৃহস্পতিবার গণভোটে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে আসার পক্ষে রায় দিয়েছে বৃটেনের জনগণ। রাজনৈতিক ও সাংস্কৃতিক, অর্থনৈতিক ক্ষেত্রে এই ভোট যুক্তরাজ্যের ওপর একটি বিশাল প্রভাব ফেলবে। শুধু তাই নয়, গণভোটের এই ফলাফল প্রিমিয়ার লীগের ভবিষ্যত এবং সম্ভবত জাতীয় দলকেও প্রভাবিত করবে! তাই ইইউ থেকে বৃটেনের বের হয়ে যাওয়াটাকে ইংলিশ ফুটবলের জন্য হুমকি হিসেবেই মনে করছেন অনেকে।

ভবিষ্যতের কথা চিন্তা করে গত সপ্তাহেই ইংলিশ লীগের ২০টি ক্লাব বৃটেনকে ইইউতে থেকে যাওয়ার আহ্বান জানিয়েছিল। লীগ কমিটির প্রধান নির্বাহী রিচার্ড স্কুডামোর বলেছিলেন, গণভোট ইইউতে থেকে যাওয়ার বিপক্ষে রায় দিলে লীগের জন্য তা খুবই খারাপ হবে। তিনি বলেন, এমনটা হলে মেধা সম্পতি, সম্প্রাচার স্বত্ব ও ব্যবসা ধরে রাখা কঠিন হবে। ক্রীড়া বিশ্লেষকদের আশঙ্কা ব্রেক্সিটের ফলে শুধু ইংলিশ ফুটবলই নয়, এর প্রভাব পড়বে ইউরোপসহ বিশ্বফুটবলেও। ব্রেক্সিটের ফলে ব্রিটিশ পাউন্ডের অবমূল্যায়ন হবে। কারণ ব্যবসা-বাণিজ্যের চুক্তিতে যুক্তরাজ্যের অনিশ্চয়তার কারণেই সেটা হবে। ইইউতে পণ্য প্রবেশের নানা ঝামেলার কারণে ব্রিটেনে বৈশ্বিক বিনিয়োগ কমবে। পাউন্ডের অবমূল্যায়নের ফলে খেলোয়াড়দের দলে ভেড়াতে ক্লাবগুলোর খরচ বাড়বে। উদাহরণ হিসেবে গোলডটকম দেখিয়েছে, ইতালির ক্লাব জুভেন্টাস ফরাসী তারকা পল পগবার দাম ১৬০ মিলিয়ন ইউরো নির্ধারণ করেছে। ২০১৫ সালের জুনের মুদ্রা মূল্য হিসেবে ০ দশমিক ৭০৯ রেটে যে টাকায় পগবাকে ব্রিটেনে ক্লাব নিতে পারতো ব্রেক্সিটের পর এখন সেটা বেড়ে ০ দশমিক ৯০০ বা তার বেশি হারে নিতে হবে। এই হারে যদি চেলসি বা ম্যানচেস্টার ইউনাইটেড পগবাকে দলে নিতে চায় তাহলে আগে যেখানে ১১৩ দশমিক ৪ মিলিয়ন পাউন্ডে পারতো, এখন সেখানে ১৪৪ মিলিয়ন পাউন্ড লাগবে। তার মানে ৩০ মিলিয়ন পাউন্ড বেশি খরচ করতে হবে তাদের। ব্রেক্সিটের ফলে প্রিমিয়ার লীগের ক্লাবগুলো সার্বিক বেতন কাঠামোতেও বড় ধরনের পরিবর্তন আসবে। এর ফলে আর্থিক হিসেব-নিকেশ করে ক্লাবগুলো দল সাজাতে ভারসাম্য হারাবে। কিন্তু প্রিমিয়ার লীগের বাইরের ক্লাবগুলো অনেক বেশি সুবিধায় যুক্তরাজ্য থেকে খেলোয়াড় কিনতে পারবে।

ব্রেক্সিটের ফলে প্রিমিয়ার লীগের ক্লাবগুলো আরও বেশি হারে দেশীয় মালিকানা হারাবে। লীগের বর্তমান ২০ ক্লাবের ১৪টির বিনিয়োগকারীই বিদেশী। ব্রেক্সিট তাই বিনিয়োগকারীদের জন্য সুখবর হয়ে এসেছে। পাউন্ডের অবমূল্যায়নের ফলে এসব বিনিয়োগকারীরা আরও কম দামে প্রিমিয়ার লীগের ক্লাব কিনতে পারবে। ব্রিটেন ইইউতে থাকার কারণে এবং লীগের জনপ্রিয়তার জন্য ইইউভুক্ত দেশগুলোর কোম্পানি প্রিমিয়ার লীগে বিনিয়োগ করেছে। ব্রিটেন ইইউ থেকে বের হয়ে যাওয়া এসব কোম্পানি তাদের দিক থেকে মুখ ফিরিয়ে নিলে প্রিমিয়ার লীগের দাম অনেক কমে যাবে।

প্রকাশিত : ৩০ জুন ২০১৬

৩০/০৬/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: