১৫ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ২ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

রংপুর সিটি মেয়রকে প্রতিমন্ত্রীর মর্যাদা


বিশেষ প্রতিনিধি ॥ ঢাকা ও নারায়ণগঞ্জের পর রংপুর সিটি কর্পোরেশনের মেয়র শরফুদ্দিন আহমেদ ঝন্টুকে প্রতিমন্ত্রীর মর্যাদা দিয়েছে সরকার। বুধবার মন্ত্রিপরিষদ বিভাগের এক আদেশে বলা হয়, স্বপদে অধিষ্ঠিত থাকাকালীন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র শরফুদ্দিন আহমেদ প্রতিমন্ত্রীর পদমর্যাদা, বেতনভাতা ও আনুষঙ্গিক অন্য সুযোগ-সুবিধা পাবেন।

২০১২ সালের ২১ ডিসেম্বর আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়ে রংপুর সিটি কর্পোরেশনের মেয়র হন ঝন্টু। গত ২১ জুন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক এবং দক্ষিণের মেয়র সাঈদ খোকনকে মন্ত্রী এবং নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীকে উপমন্ত্রীর পদমর্যাদা দেয় সরকার। এ নিয়ে মোট চার মেয়রকে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীর পদমর্যাদা দেয়া হলো।

আগে অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের মেয়র মন্ত্রী এবং অন্য সিটি কর্পোরেশনের মেয়ররা প্রতিমন্ত্রীর মর্যাদা পেলেও ২০০৯ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার দায়িত্ব নেয়ার পর মেয়রদের কোন পদমর্যাদা নির্দিষ্ট করে দেয়নি।

তত্ত্বাবধায়ক সরকারের সময়ে ২০০৮ সালের ৯ সেপ্টেম্বর মন্ত্রিপরিষদ বিভাগ এক প্রজ্ঞাপনে জানিয়েছিল, খুলনা, রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি কর্পোরেশনের মেয়ররা প্রতিমন্ত্রীর পদমর্যাদাসহ আনুষঙ্গিক সুযোগ-সুবিধা ভোগ করবেন।

চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল, খুলনা, সিলেট ও রংপুরের মেয়রদের সাংসদদের ওপরের মর্যাদা দিতে অনুরোধ জানিয়ে ২০১৩ সালের ৮ নবেম্বর তখনকার স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এবং প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানককে চিঠি দিয়েছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। কিন্তু মন্ত্রিপরিষদ বিভাগ এক চিঠিতে জানায়, সিটি কর্পোরেশনের মেয়রদের মাসিক সম্মানী ভাতা ও অন্যান্য সুবিধার সঙ্গে মন্ত্রী, প্রতিমন্ত্রী কিংবা উপমন্ত্রীর পদমর্যাদার কোন সম্পর্ক আছে বলে ‘প্রতীয় মান হয় না’।

সম্পর্কিত:
পাতা থেকে: