১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ঈদে শাকিবের ব্যস্ততা


শাকিব খান বাংলাদেশের একজন জনপ্রিয় চলচ্চিত্র অভিনেতা। তিনি শাকিব খান নামে আবির্ভূত হন সোহানুর রহমান সোহানের ‘অনন্ত ভালবাসা’ ছবির মাধ্যমে। ভালবাসলেই ঘর বাঁধা যায় না ছবির জন্য বাংলাদেশ সরকার তাঁকে ২০১০ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেতার পুরস্কারে ভূষিত করে। দেড় দশকেরও বেশি সময় ধরে অভিনয় করে চললেও কিং খান হিসেবে শাকিবের উত্থানটা ২০১০ সালের দিকে। তারপর থেকে ঢাকাই ছবির শীর্ষ নায়ক তিনি। অনেক নতুন মুখ আসে আবার হারিয়েও যাচ্ছে। কিন্তু শাকিব বহাল তবিয়তে রাজার আসনে বসে আছেন বাংলা ছবির নায়কদের রাজত্বে। এই যে চলচ্চিত্রের মন্দার বাজার তবুও তিনি আশা জাগাতে পারেন। এটাই শাকিবের সবচেয়ে বড় বাহাদুরি। সমসাময়িক প্রায় সব প্রবীণ-নবীন নির্মাতার সঙ্গেই কাজ করেছেন। নায়ক হয়েছেন মৌসুমী-শাবনূর থেকে শুরু করে আজকের নতুন মুখ তানহা তাসনিয়ারও।

আসন্ন ঈদ-উল-ফিতর উপলক্ষে বর্তমান বাংলা চলচ্চিত্রের কিং শাকিব খান অভিনীত ৩টি সিনেমা মুক্তি পেতে যাচ্ছে মেন্টাল, শিকারি ও সম্রাট। তবে মেন্টাল ছবির নাম পরিবর্তন করা হয়। এ নিয়ে চলছে দর্শক মহলে কড়া সমোলাচনা। ‘মেন্টাল’ থেকে ‘রানা পাগলা’। দুই বছরের আগে শুরু হয় শামীম আহমেদ রনি পরিচালিত ‘মেন্টাল’-এর দৃশ্যায়ন। বার বার নানা জটিলতার কারণে পিছিয়ে যায় শূটিং। সবকিছু শেষে সিনেমাটি মুক্তি পেতে যাচ্ছে ঈদ-উল-ফিতরে। তখনই দেখা দেয় অনাকাক্সিক্ষত ঝামেলা। সেন্সর বোর্ডের কারণে নাম পাল্টে রাখা হয় ‘রানা পাগলা’। সেন্সর পাওয়ার পরপরই এ নামে অনাস্থা প্রকাশ করেন শাকিব খান। এমনকি চলতি ঈদে ছবিটির মুক্তিতে অনাগ্রহের কথা জানা যায়। কিন্তু নাম পরিবর্তন করায় চটেছেন শাকিব খান। গত ৮ জুন বুধবার বিকেলে এ ছবির নাম পরিবর্তন করে সেন্সরে ছবিটি দেখানো হয়। এ ছবির নতুন নাম ‘রানা পাগলা’। পারভেজ চৌধুরীর বাংলা এক্সপ্রেস প্রযোজিত ও শামীম আহমেদ রনি পরিচালিত এ ছবিতে অভিনয় করেছেন শাকিব খান, তিশা, আঁচল, পড়শী প্রমুখ।

শিকারি

শিকারি প্রথম দর্শনে প্রশংসার জোয়ার

ঈদ-উল-ফিতরে মুক্তি পেতে যাচ্ছে শাকিব খান অভিনীত যৌথ প্রযোজনার একটি ছবি ‘শিকারি’। গত ১৬ জুন রাতে ইউটিউবে প্রকাশিত হয়েছে ছবিটির একটি গানের ভিডিওর ‘ফার্স্ট লুক’ শাকিব-শ্রাবন্তীর রোমান্স। আপলোডের পর থেকেই বিপুল প্রশংসা কুড়োচ্ছে গানটি। ক্ষণে ক্ষণে বাড়ছে সেটির দর্শন সংখ্যা। কলকাতার এসকে মুভিজের নিজস্ব ইউটিউব চ্যানেলে ‘হারাবো তোকে’ গানটি প্রথম ১২ ঘণ্টায় দেখা হয়েছে ১ লাখ ৬০ হাজার বারের বেশি। এই দর্শন সংখ্যাকে ‘শ্বাসরুদ্ধকর’ বলে মনে করছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক অশোক ধানুকা। তিনি বলেন, এত অল্পসময়ে কলকাতার কোন বাংলা ছবির গানের ‘ফার্স্ট লুক’ এতবার দেখার ঘটনা বিরল। একই সময়ে বাংলাদেশ থেকেও গানটি আপলোড করে এই দেশের প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া।গানটির দুই দেশের দর্শক সংখ্যার বিচারে কলকাতায় নিজের ভক্তসংখ্যা বেড়েছে বলে মনে করছেন নায়ক শাকিব খান। তিনি বলেন, ‘দুটি দেশের মাঝখানে শুধু একটা কাঁটাতারের বেড়া। বাংলাদেশের মতো ওখানকার তরুণরাও আমাকে দারুণ পছন্দ করে। নতুন চমক হিসেবে ব্যবহৃত হয়েছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের একটি গান। সেটিতে ঠোঁট মেলাবেন শাকিব খান। আর গানটিতে কণ্ঠ দিয়েছেন বলিউডের জনপ্রিয় গায়ক অরিজিৎ সিং। জানা গেছে, অরিজিৎ গাইবেন ‘মম চিত্তে নিতি নৃত্যে তা তা থৈ থৈ’। ছবিতে পারিবারিক অনুষ্ঠানের একটি দৃশ্যে শাকিব খানের ঠোঁটে পাওয়া যাবে এই গান। এছাড়া ছবির জন্য একটি মৌলিক গানও গেয়েছেন অরিজিৎ। ‘শিকারি’ ছবিটি যৌথভাবে পরিচালনা করছেন বাংলাদেশের পরিচালক জাকির হোসেন সীমান্ত ও কলকাতার জয়দেব। ছবিতে শাকিবের বিপরীতে আছেন কলকাতার মিষ্টি মেয়ে শ্রাবন্তী।

সম্রাট : মাস কয়েক ধরে সিনেমা থেকে দূরে আছেন অপু বিশ্বাস। এমনকি সংবাদ মাধ্যমকে দিচ্ছেন না ধরা। তাকে নিয়ে ঢালিউড পাড়ায় চলছে নানা গুঞ্জন। এমন সময় হাজির হলেন ‘রাতভর’ নিয়ে। সমুদ্রের নীল জল। পাশে ঠায় দাঁড়িয়ে আছে সবুজ পাহাড়। পাশ দিয়ে বয়ে গেছে পিচঢালা পথ। এ পথ ধরে হেঁটে যাচ্ছেন শাকিব খান। পাশেই সমুদ্র জলে হলুদ গাউনে হাস্যোজ্জ্বল অপু বিশ্বাস। এরপর শাকিব গেয়ে উঠেন, ‘সারা রাতভর, চোখের ভেতর স্বপ্নে তোমার আনাগোনা। নেমে আসে ভোর, থাকে তবু ঘোর হাওয়ায় হাওয়ায় জানা শোনা।’Ñ শিরোনামের গানটি। ঈদ-উল-ফিতরে মুক্তি পেতে যাচ্ছে শাকিব-অপু অভিনীত ‘সম্রাট’ সিনেমাটি। প্রচারণা অংশ হিসেবে গত ১৬ জুন রাতে ইউটিউবে প্রকাশিত হয়েছে এই গানটি। এ গানেই শাকিবের স্বপ্নে ঘুরে বেড়ান চিত্রনায়িকা অপু বিশ্বাস। গানের ভিডিওতে এমন দৃশ্য দেখা যায়। ‘রাতভর’ গানটি লিখেছেন রবিউল ইসলাম জীবন। গানটির সুর সঙ্গীত ও কণ্ঠ দিয়েছেন ইমরান। গানটির দৃশ্য ধারণের বেশ মুন্সিয়ানা রয়েছে। এর চিত্রগ্রাহক ছিলেন চন্দন রায় চৌধুরী। ‘সম্রাট : দ্য কিং ইজ হেয়ার’ সিনেমারগল্প, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজ। এতে সম্রাট চরিত্রে অভিনয় করছেন দেশ সেরা চিত্রনায়ক শাকিব খান। আর রাজার ভূমিকায় দেখা যাবে ভারতের হিন্দী ও বাংলা সিনেমার জনপ্রিয় অভিনেতা ইন্দ্রনীল সেনগুপ্তকে। এ ছাড়া সিনেমাটিতে আরও অভিনয় করেছেন ঢালিউড কুইন অপু বিশ্বাস, মিশা সওদাগর, আলীরাজ প্রমুখ।