১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

মহাকালের ৩৩ বছর উপলক্ষে নাট্যোৎসব করছি ॥ মীর জাহিদ


মহাকালের ৩৩ বছর উপলক্ষে নাট্যোৎসব করছি ॥ মীর জাহিদ

মঞ্চাভিনেতা মীর জাহিদ হাসান। মহাকাল নাট্য সম্প্রদায়ের কর্ণধার হয়ে নতুন নতুন প্রযোজনায় দীর্ঘদিন ধরে মঞ্চকে আলোকিত করে চলেছেন। সংগঠনটির আয়োজনে আগামী ১৪ জুলাই বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে বাংলাদেশ ও ভারতের মোট তেইশটি নাট্যদলের প্রযোজনা নিয়ে আট দিনব্যাপী ‘নৃত্যগীত নাট্য মৈত্রী উৎসব-২০১৬’। উৎসব নিয়ে তার সঙ্গে কথা হয়।

এবারের উৎসব আয়োজন সম্পর্কে বলুন?

মীর জাহিদ হাসান ॥ মহাকাল নাট্যসম্প্রদায় প্রতিষ্ঠার ৩৩তম বছর পূর্ণ করতে যাচ্ছে আগামী ১৪ জুলাই। প্রতিষ্ঠার এ শুভক্ষণকে স্মরণীয় করে রাখতে এ আয়োজন। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হল এবং সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে চলবে এ উৎসব। ঢাকার প্রথম সারির দল, চট্টগ্রাম-রাজশাহীর বিভাগীয় শহরের প্রতিনিধিত্বকারী দল, ভারতের কলকাতা, বর্ধামান, হুগলী, বোলপুর ও ত্রিপুরার ঐতিহ্যবাহী দলের প্রযোজনায় মোট ২৩টি নাটক এই উৎসবে মঞ্চায়ন হবে।

এবারের উৎসবের সেøাগান কি?

মীর জাহিদ হাসান ॥ এবারের উৎসবের সেøাগান ‘গীত রঙ্গ নৃত্য সাজে রিমঝিম শ্রাবণ বাজে’। প্রকৃতি-জীবন ও মঞ্চকে একই সুতায় বাঁধতে হৃদয়ে তুলে নিয়েছি এ সেøাগান। তাল-লয়-সুরে জীবনকে উদ্যাপন করব মঞ্চমাধ্যমে এ সেøাগানকে সামনে রেখে।

উৎসবে সম্মাননা প্রসঙ্গে বলুন?

মীর জাহিদ হাসান ॥ একদিকে যেমন মৈত্রীর বন্ধন অপরদিকে আমাদের নাট্যজনদের আন্তর্জাতিক স্বীকৃতিদান। তবে এটুকু বলতে পারি, নাটকের একজন কুশীলবের দক্ষতার সমান্তরাল নাট্যদলের সাংগঠনিক দক্ষতাকে প্রাধান্য দেয়া হচ্ছে এই সম্মাননা প্রদানের ক্ষেত্রে।

উৎসবে কোন সেমিনার আছে কি?

মীর জাহিদ হাসান ॥ সেমিনার অবশ্যই থাকছে এবং তা বিশেষ প্রসাঙ্গিক কারণে। এটা একদিকে যেমন নাট্যকর্মীদের জ্ঞান আহরণের বিশেষ প্লাটফর্ম অপরদিকে সুনির্দিষ্ট বিষয়ের গভীরে অন্বেষন। বিষয় হিসেবে বেছে নেয়া হয়েছে আমাদের আধুনিক নাটকের নাট্যকার মুনীর চৌধুরীকে। ‘মুনীর চৌধুরীর মরমিয়া মন’ শিরোনামের এ প্রবন্ধটি লিখেছেন অপূর্ব কুমার কু-ু। নাট্যদল প্রধান, বিশ্ববিদ্যালয়ের নাট্যকলার বিভাগীয় প্রধান এবং উপস্থিত সুধীজনদের বিশ্লেষিত আলোচনায় ১৬ জুলাই শনিবারের বিকেলটা নাটক ও নাট্যকারকে নিয়ে কথায় কথায় উপভোগ্য হয়ে উঠবে।

উৎসব প্রকাশনায় কি থাকছে?

মীর জাহিদ হাসান ॥ যে তেইশটি নাট্যদলের নাটক নিয়ে এবারের উৎসব, সে সব নাটকের কাহিনী সংক্ষেপ, নির্দেশকের বক্তব্য, শিল্পী কলাকুশলীদের নামের তালিকা, নাট্যজনদের আর্শীবাণী, আয়োজকদের উপস্থিতি প্রভৃতি নিয়ে প্রকাশনা থাকছে। উৎসবের প্রথম দিকেই পাঠক-দর্শকদের হাতে প্রকাশনা তুলে দিতে পারব বলেই বিশ্বাস।

উৎসব অনুরাগী দর্শকদের উদ্দেশে কিছু বলুন

মীর জাহিদ হাসান ॥ আসন্ন ঈদ উৎসবের আনন্দ গায়ে মেখে ঢাকার দর্শকরা চেষ্টা করবেন আরেক নাট্যোৎসবের আনন্দে অবগাহন করতে। ঢাকার নিয়মিত প্রযোজনার পাশাপাশি ঢাকার বাইরের বিভাগীয় প্রযোজনা এবং বিদেশের প্রযোজনা নিয়ে এই বর্নিল আয়োজনে সকলের অংশগ্রহণে নাট্যাঙ্গন হবে মুখরিত-শিহরিত এবং আন্দোলিত। -গৌতম পাণ্ডে

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: