২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

যুক্তরাষ্ট্র, দ. কোরিয়া, জাপানের ক্ষেপণাস্ত্র মহড়া


পরমাণু অস্ত্রে সজ্জিত উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান হুমকি মোকাবেলায় মঙ্গলবার নজিরবিহীন ত্রিপাক্ষিক ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের মহড়া চালিয়েছে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপান। মার্কিন নৌবাহিনী এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। তবে উত্তর কোরিয়া এটিকে সামরিক উস্কানি বলে এর সমালোচনা করেছে। খবর এএফপির।

উত্তর কোরিয়ায় নতুন শক্তিশালী মাঝারি পাল্লার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার এক সপ্তাহের কম সময়ের মধ্যে প্রশান্ত মহাসাগরে হাওয়াই দ্বীপের জলসীমায় এ মহড়া অনুষ্ঠিত হয়। এ পরীক্ষার পর উত্তর কোরীয় নেতা কিম জং উন হুমকি বলেছিলেন, এ ক্ষেপণাস্ত্র প্রশান্ত মহাসাগরীয় এলাকাজুড়ে মার্কিন সামরিক ঘাঁটিগুলোতে হামলা চালাতে সক্ষম। চলতি মাসের গোড়ার দিকে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী এ্যাশ্টন কার্টার বলেছিলেন, পিয়ং ইয়ংয়ের উস্কানির বিরুদ্ধে সমন্বয় উন্নয়ন করার লক্ষ্য নিয়ে ত্রিদেশীয় এ মহড়া চালানো হবে। মার্কিন নৌবাহিনীর বিবৃতিতে বলা হয়েছেÑ প্যাসিফিক ড্রাগন বা পিডি নামের দ্বিবাৎসরিক মহড়া তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হয়েছে। চলতি মাসের ২০ থেকে ২৮ তারিখ পর্যন্ত মহড়া চলেছে।

অস্ট্রেলিয়া যাচ্ছে মিসরীয় মমি

যুক্তরাজ্যের নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) রাজ্য সরকার বুধবার ঘোষণা করেছেÑ ছয়টি মিসরীয় মমি এখন অস্ট্রেলিয়ার পথে রয়েছে। খবর এএফপির।

এনএসডব্লিউ রাজ্যের চারুকলা মন্ত্রী ট্রয় গ্রান্ট বলেন, ব্রিটিশ জাদুঘরের মিসরীয় সংগ্রহ থেকে নেয়া এসব মমি সিডনির একটি প্রদর্শনীতে স্থান পাবে।

তিনি বলেন, ‘সিডনির একটি প্রদর্শনীতে প্রায় ২শ’ সংগ্রহের সঙ্গে মিসরের ছয়টি মমি দেখানো হবে। মিসরে ১৮শ’ থেকে তিন হাজার বছর আগে তারা মারা যান। এসব মমি ইতিহাসের একটি উজ্জ্বল সময়ের প্রতিনিধিত্ব করে।’

তিনি বলেন, এসব মমি হাজার হাজার বছর ধরে বিশেষ প্রক্রিয়ায় মোড়ানো রয়েছে। তবে এই প্রথমবারের মতো এগুলো প্রদর্শনের জন্য বিশেষ প্রযুক্তি ব্যবহার করে আলগা করা হয়েছে।

ব্রিটেনে বেড়েছে মুসলিমবিরোধী হামলা

ব্রিটেনে মুসলমানদের বিরুদ্ধে হামলার ঘটনা কয়েকগুণ বেড়েছে এবং দেশটি ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করার পর তা আরও ভয়াবহ আকার ধারণ করেছে। সাম্প্রতিক এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। মুসলমানদের বিরুদ্ধে হামলার ঘটনা মনিটরিংয়ে নিয়োজিত সংস্থা ‘টেল মামা’ এ তথ্য দিয়েছে। এ সংস্থার বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটেনে গত বছর মুসলমানদের ওপর হামলার ঘটনা ৩২৬ শতাংশ বেড়েছে। -ওয়েবসাইট