মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৯ আগস্ট ২০১৭, ৪ ভাদ্র ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

পুঁজিবাজারে প্রাণ ফেরাতে সুদহার কমানো জরুরি

প্রকাশিত : ২৯ জুন ২০১৬, ০৬:০১ পি. এম.

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পুঁজিবাজারে দীর্ঘদিন যে দুরবস্থা চলছে তা উত্তোরণে এবং বাজারে বিনিয়োগ বাড়াতে সুদহার কমানো জরুরি বলে মনে করেন বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বিরূপাক্ষ পাল। তিনি বলেন, ব্যাংক ও সঞ্চয়পত্রে সুদহার বেশি থাকলে পুঁজিবাজারে বিনিয়োগ কমে যায়। যেটা বাজারের জন্য কাম্য নয়। পুঁজিবাজারও উন্নতি করতে পারে না।

বুধবার বিনিয়োগ বোর্ড আয়োজিত ‘প্রস্তাবিত বাজেট প্রেক্ষাপটে দেশের অর্থনৈতিক অবস্থা ও চ্যালেঞ্জ’ বিষয়ক এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন। রাজধানীর মতিঝিলে বিনিয়োগ বোর্ডের সভাকক্ষে এ সেমিনারে আয়োজন করা হয়।সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিরূপাক্ষ পাল। প্রবন্ধ উপস্থাপন শেষে তাকে বিভিন্ন বিষয়ে প্রশ্ন করা হয়। এক প্রশ্নের জবাবে বিরূপাক্ষ পাল বলেন, দেশের অর্থনীতিতে পুঁজিবাজার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সে প্রেক্ষাপটে বর্তমানে পুঁজিবাজারে যে বেহাল দশা বিরাজ করছে তা থেকে বেরিয়ে আসতে হবে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় যে, উচ্চ সুদহারে পুঁজিবাজার কখনো উন্নতি করতে পারে না। কারণ মানুষের চিন্তায় থাকে আমার রিটার্ন দরকার; টাকার বিপরীতে টাকা দরকার।

ব্যাখ্যা দিতে গিয়ে বিরূপাক্ষ পাল বলেন, সঞ্চয়পত্রে বিনিয়োগ করে যদি ১২ শতাংশ রিটার্ন পাওয়া যায়- তবে কেন মানুষ পুজিবাজারে যাবে? এমনকি পুঁজিবাজারে যদি ১৫ শতাংশ পর্যন্ত রিটার্ন দেওয়া যায়, তবুও মানুষ বিনিয়োগ বাড়াবে না। কারণ, বাজারে সবসময় ঝুঁকির ব্যাপার থাকে। তাই বিনিয়োগকারীদের জন্য অন্তত আর ১০ শতাংশ রিটার্ন বাড়ানোর ব্যবস্থা করতে হবে। এ সুযোগ তৈরি করতে না পারলে পুঁজিবাজার ঘুরে দাঁড়াবে না। পুঁজিবাজারকে গতিশীল করতে তিনি আরও বলেন, এ জন্য বিনিয়োগকারীদের মনোভাব, রাজনৈতিক স্থিতিশীলতা, বহিঃবিশ্বের প্রভাব, নিয়ন্ত্রক সংস্থাগুলোর মধ্য সমন্বয় বাড়াতে হবে।

বিনিয়োগ বোর্ডের এক্সিকিউটিভ চেয়ারম্যান ড. এস এ সামাদের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন সাবেক সচিব ও ঢাকা স্টক এক্সচেঞ্জের স্বতন্ত্র পরিচালক ওয়ালিউল ইসলাম।

প্রকাশিত : ২৯ জুন ২০১৬, ০৬:০১ পি. এম.

২৯/০৬/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: