২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

সিডিবিএলের ফি কমছে


অর্থনৈতিক রিপোর্টার ॥ বিনিয়োগকারীদের বিও হিসাব রক্ষণ ফিসহ সিডিবিএলের অন্যান্য ফি কমানো হচ্ছে। এ লক্ষ্যে ডিপজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ এর সিডিউল-৪ খসড়া সংশোধনী অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বুধবার কমিশনের ৫৭৯তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কমিশন ডিপিজিটরির প্রদত্ত সেবার (সিডিএস) ফি সংক্রান্ত ডিপজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ এর সিডিউল-৪ এর খসড়া সংশোধনীতে বিও হিসাব রক্ষণ ফি ও অন্যান্য ফি হ্রাসকরণ এবং নতুন ইন্সট্রুমেন্ট সংযোজনসহ ফি পুনর্বিন্যস্ত করে অনুমোদন করেছে। যা জনমত জরিপের জন্য দৈনিক পত্রিকা ও কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

উল্লেখ্য, এর আগে গত ৯ জুন সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) বিভিন্ন ফি কমানোর জন্য বিএসইসি নির্দেশ দেয়। বিএসইসি নিজেও সিডিবিএলের বিভিন্ন ফির হার পর্যালোচনা করেছে। সিডিবিএলকে কিছু নতুন প্রোডাক্ট চালু করার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নিতে বলা হয়েছে। পার্শ্ববর্তী দেশ, বিশেষ করে ভারত, পাকিস্তান ও মালয়েশিয়ার সিডিএস সেবার ফি’র তুলনায় বাংলাদেশে সিডিএস সেবার ফি অন্যান্য দেশের চেয়ে বেশি। তাই এটি কমানো উচিত বলে মনে করছে নিয়ন্ত্রক সংস্থা। তাছাড়া এখন তালিকাভুক্ত কোম্পানি আগের চেয়ে বেশি হয়েছে। সিডিবিএলের আর্থিক অবস্থাও এখন ভালো। এসব বিষয় বিবেচনা করে সিডিবিএলের বিভিন্ন ফি কমানো উদ্যোগ নেয়া হয়েছে বলে জানা গেছে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: