মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

রফতানিতে উৎসে কর দশমিক ৭০ শতাংশ

প্রকাশিত : ২৯ জুন ২০১৬, ০৩:৫৩ পি. এম.

অর্থনৈতিক রিপোর্টার॥ অবশেষে হ্রাস পেলে রফতানির উৎসে কর। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুরোধে তৈরি পোশাকসহ সব ধরনের পণ্যে রপ্তানি আয়ের ওপর উৎসে করের পরিমাণ দেড় শতাংশ থেকে কমিয়ে দশমিক ৭ শতাংশ করার ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। যা পরে সংসদে পাসকৃত অর্থ বিলে অন্তভূক্তি করে নেয়া হয়েছে। সেই সঙ্গে তথ্য-প্রযুক্তি সেবায় নিয়োজিত প্রতিষ্ঠানের স্থান ও স্থাপনা ভাড়ার ওপর আরোপিত ১৫ শতাংশ ভ্যাটও পুরোপুরি অব্যাহতি দেওয়া হয়েছে।

বুধবার ২০১৬-১৭ অর্থবছরের বাজেট প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উৎসে করসহ বেশ কয়েকটি প্রস্তাব সংশোধনের জন্য অর্থমন্ত্রীকে অনুরোধ জানান। প্রথা অনুযায়ী, সমাপনী বক্তব্য দিতে এসে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত পরে প্রধানমন্ত্রীর এসব সুপারিশ বাজেট প্রস্তাবে গ্রহণ করেন।

গত ২ জুন আসন্ন নতুন অর্থবছরের জন্য ৩ লাখ ৪০ হাজার ৫০৬ কোটি টাকার বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেন মুহিত। সেখানেই তিনি পোশাক রপ্তানিতে উৎসে কর শূন্য দশমিক ৬ শতাংশ থেকে বাড়িয়ে ১.৫ শতাংশ করার প্রস্তাব করেন। কিন্তু ওই হারে উৎসে কর দিতে হলে অনেক পোশাক কারখানা বন্ধ হয়ে যাওয়ার আশংকা প্রকাশ করেন বিজিএমইএসহ এ খাতের পাঁচ সংগঠনের নেতারা।

বুধবার বাজেট প্রস্তাবের ওপর আলোচনায় প্রধানমন্ত্রী বলেন, ‘তৈরি পোশাকের উৎসে কর কমানোর জন্য পোশাক শিল্প মালিকদের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। রপ্তানি আয় বৃদ্ধির ধারা অব্যাহত রাখতে তাদের অনুরোধ বিবেচনা করে শূন্য দশমিক ৭ শতাংশ উৎসে কর কর্তনের প্রস্তাব করছি।’

পরে সমাপনী বক্তব্য দিতে এসে অর্থমন্ত্রী মুহিত বলেন, ‘প্রধানমন্ত্রী বেশ কয়েকটি প্রস্তাব করেছেন। তার এই প্রস্তাবকে আমি অনুশাসন মনে করি, কারণ আমি তার হয়েই কাজ করি। প্রধানমন্ত্রী যেহেতু বলেছেন, তার সব প্রস্তাবই গ্রহণ হয়ে গেছে।’

##

প্রকাশিত : ২৯ জুন ২০১৬, ০৩:৫৩ পি. এম.

২৯/০৬/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: