২৫ ফেব্রুয়ারী ২০১৮, ১৩ ফাল্গুন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

দূষণের কারণে বুড়িগঙ্গাসহ চারপাশের নদী মারাত্মক হুমকিতে

প্রকাশিত : ২৯ জুন ২০১৬
  • সংসদে পানি সম্পদমন্ত্রী

সংসদ রিপোর্টার ॥ দূষণের কারণে বুড়িগঙ্গাসহ রাজধানী ঢাকার চারপাশের নদ-নদীগুলো মারাত্মক হুমকির মুখে। যা আমাদের পরিবেশ-প্রতিবেশ ও আর্থ-সামাজিক অবস্থার উপর মারাত্মক প্রভাব ফেলছে। মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে পানি সম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এসব কথা জানান।

সরকারী দলের সদস্য বেগম পিনু খানের লিখিত প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, বিগত কয়েক দশকে বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষ্যা ও বালু নদীর প্রবাহ উল্লেখযোগ্যভাবে কমেছে। এসব নদীর পানি শিল্প-কারখানা থেকে নির্গত তরল বর্জ্য, বিষাক্ত রাসায়নিক এবং মানব বর্জ্যে দূষিত হয়ে পড়েছে। তিনি বলেন, হাইড্রো-মরফোলজিক্যাল পরিবর্তন ও অব্যাহত পলি পড়ার কারণে বুড়িগঙ্গা, তুরাগ ও শীতলক্ষ্যা নদীর ধারণ ক্ষমতা কমেছে। যমুনা নদী থেকে উৎপত্তি হওয়া এই নদীর প্রবাহ শুষ্ক মৌসুমে আরও কমে যায়।

একই প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, পানি দূষণ ও অব্যাহত পলি পড়া বন্ধে প্রধানমন্ত্রীর নির্দেশে ইতোমধ্যে পদক্ষেপ নেয়া হয়েছে। ঢাকার চারপাশের নদ-নদীগুলোতে ড্রেজিং শুরু হয়েছে। এছাড়া নদীতে পানি প্রবাহ বাড়ানোর লক্ষ্যে প্রায় সাড়ে ৯ শ’ কোটি টাকার একটি প্রকল্প নেয়া হয়েছে।

প্রকাশিত : ২৯ জুন ২০১৬

২৯/০৬/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: