২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

দারিদ্র্যের কারণে ৩০ মাসের মধ্যে ৭ কোটি শিশুর মৃত্যুর আশঙ্কা


বিডিনিউজ ॥ বর্তমান ধারায় চলতে থাকলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের সময়সীমা ২০৩০ সালের মধ্যে প্রতিরোধ করা যায় এমন কারণে বিশ্বে ৬ কোটি ৯০ লাখ শিশুর মৃত্যু ঘটবে বলে সতর্ক করেছে ইউনিসেফ। বিশ্বে শিশুদের অবস্থা নিয়ে মঙ্গলবার প্রকাশিত জাতিসংঘ সংস্থাটির বার্ষিক প্রতিবেদনে এই আশঙ্কার কথা বলা হয়।

এতে বলা হয়, অবস্থার বদল না ঘটলে ২০৩০ সালের মধ্যে ১৬ কোটি ৭০ লাখ শিশু দারিদ্র্যের মধ্যে বসবাস করবে। এ সময়ে বাল্যবিয়ের শিকার হবে ৭৫ কোটি মেয়ে।

ইউনিসেফ বলছে, বিভিন্ন দেশের সরকার, দাতাগোষ্ঠী, ব্যবসায়ী ও আন্তর্জাতিক সংস্থাগুলো সুবিধাবঞ্চিত শিশুদের প্রয়োজনীয়তার দিকে না তাকালে যে পরিস্থিতি দাঁড়াবে তার চিত্র উঠে এসেছে তাদের এই প্রতিবেদনে।

প্রতিবদন অনুযায়ী, বিশ্বে সবচেয়ে খারাপ অবস্থায় আছে সাব-সাহারা আফ্রিকা অঞ্চলের শিশুরা, সেখানে অন্তত ২৪ কোটি ৭০ লাখ শিশু অথবা প্রতি তিনজনে দুইজন বহুমাত্রিক দারিদ্র্যের মধ্যে আছে, যারা বেঁচে থাকা ও বিকশিত হওয়ার জন্য প্রয়োজনীয় সুবিধা পায় না। এই অঞ্চলের ২০ থেকে ২৪ বছরের তরুণ-তরুণীদের ৬০ শতাংশেরই চার বছরের বেশি স্কুলে যাওয়া হয়নি।

বর্তমান ধারা চলতে থাকলে ২০৩০ নাগাদ এই অঞ্চলের শিশুদের যে অবস্থা দাঁড়াবে তার একটি পূর্বাভাস দেয়া হয়েছে প্রতিবেদনে।

সুবিধাবঞ্চিত শিশুদের দিকে নজর দেয়ার আহ্বান জানিয়ে ইউনিসেফের নির্বাহী পরিচালক এ্যান্থনি লেইক বলেন, আমাদের বেছে নিতে হবে- এই শিশুদের পেছনে এখনই বিনিয়োগ করব নাকি বিশ্বকে আরও বেশি অসম ও বিভক্ত হতে দেব।

সম্পর্কিত:
পাতা থেকে: