১৯ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

পাকিস্তান সম্পর্কে সদা সতর্ক ও সচেতন থাকতে হবে ॥ মোদি


পাকিস্তান সম্পর্কে সদা সতর্ক ও সচেতন থাকতে হবে। কিন্তু দুইদেশের সম্পর্কের উন্নতি সাধনে সীমান্তের ওপারে কার সঙ্গে কথা বলতে হবে তা জানা নেই। অর্ণব গোস্বামীর সঙ্গে সাক্ষাতকারে এমনই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার টাইমস নাউ চ্যানেলে একান্ত সাক্ষাতকারে বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে গিয়ে অকপট হলেন প্রধানমন্ত্রী। তিনি জানালেন, সীমান্ত সন্ত্রাস বিষয়ে ভারতের দৃষ্টিভঙ্গী সম্পর্কে বিশ্বের সুনির্দিষ্ট ধারণা তৈরি হয়েছে। এবার সেই সুবিধা কাজে লাগিয়ে নাশকতার বিরুদ্ধে লাগাতার প্রচার চালিয়ে যেতে হবে। প্রধানমন্ত্রীকে প্রশ্ন করা হয়, ২০১৪ সালে বলা হয়েছিল এবার শুধু দুইদেশের মধ্যেই আলোচনা হবে।

অর্থাৎ হুরিয়তকে বাইরে রেখেই কথা হবে। কথা ছিল মুম্বাই সন্ত্রাস এবং পাঠানকোট হামলা নিয়ে বিস্তারিত আলোচনা হবে। কিন্তু ইদানীং এই ব্যাপারে কোন লক্ষণরেখা বাধা হয়ে দাঁড়াচ্ছে? স্বভাবসিদ্ধ ভঙ্গিতে মোদি উত্তর দেন, লক্ষণরেখা নির্দিষ্ট করতে পাকিস্তানে কার সঙ্গে কথা বলবÑ নির্বাচিত সরকার নাকি অন্যান্য কুশীলবরা? তিনি জানান, লাহোর সফর এবং পাক প্রধানমন্ত্রীকে আমন্ত্রণের মতো ঘটনা ভারতের সদিচ্ছা সম্পর্কে বিশ্বকে চোখে আঙ্গুল দিয়ে প্রমাণ করেছে। সাক্ষাতকারে মোদি জানিয়েছেন, এই বিষয়ে ভারতের ভূমিকা নিয়ে গোটা পৃথিবী প্রশংসায় পঞ্চমুখ। -ওয়েবসাইট

আফগান পুলিশের ‘বাচা বাজি’ নিয়ে তদন্তের নির্দেশ প্রেসিডেন্টের

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি দেশটির পুলিশ বাহিনীতে ছেলে শিশুদের যৌন নিপীড়নের ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন। খবর এএফপির।

বার্তা সংস্থা এএফপির এক অনুসন্ধানী প্রতিবেদনে এ বিষয়ে তথ্য প্রকাশের পর ঘটনাটি গুরুত্বের সঙ্গে তদন্তের নির্দেশ দেন প্রেসিডেন্ট। ‘বাচা বাজি’ নামে এই শিশুদের প্রতি পুলিশ বাহিনীর আসক্তিকে ফাঁদ হিসেবে ব্যবহার করে তালেবান হামলা চালিয়ে থাকে। আফগানিস্তানের প্রত্যন্ত দক্ষিণাঞ্চলীয় প্রদেশ উরুজগান প্রদেশে দুই বছরের বেশি সময় ধরে এই শিশুদের ব্যবহার করে হামলা চালিয়ে শতশত পুলিশকে হত্যা করেছে তালেবান।