মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ আগস্ট ২০১৭, ৮ ভাদ্র ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ঈদের ছুটিতে হাসপাতালের জরুরি বিভাগ ২৪ ঘণ্টা খোলা থাকবে

প্রকাশিত : ২৮ জুন ২০১৬, ০৬:৩৫ পি. এম.
ঈদের ছুটিতে হাসপাতালের জরুরি বিভাগ ২৪ ঘণ্টা খোলা থাকবে

অনলাইন রিপোর্টার ॥ পবিত্র ঈদুলফিতরে ছুটির সময় সরকারি হাসপাতালগুলোর জরুরি বিভাগ প্রতিদিন ২৪ ঘণ্টা খোলা থাকবে। ছুটিতে চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে কিনা তা তদারকিতে দু’টি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হবে।

ঈদের ছুটির সময় দেশের সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে চিকিৎসা কার্যক্রম চালু রাখার বিষয়ে সচিবালয়ে মঙ্গলবার এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বৈঠকে সভাপতিত্ব করেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঈদের দিন, শবেকদরের পরদিন ও দুই শুক্রবার ছাড়া প্রতিদিন সীমিত পরিসরে বহির্বিভাগের চিকিৎসা সেবা চালু থাকবে।

ঈদের ছুটির সময় সরকারি হাসপাতালে যথাযথ চিকিৎসা অব্যাহত আছে কিনা তা তদারকি করতে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরে দুটি পৃথক কন্ট্রোল রুম খোলা রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৃহস্পতিবারের মধ্যে এই কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগের ফোন নম্বর জানিয়ে দেয়া হবে।

সভায় দেশের সকল সরকারি হাসপাতালে সরকারি ছুটির দিন রোগীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য দেশের বিভিন্ন স্থানে প্রয়োজনীয় ওষুধপত্র, চিকিৎসক, নার্স এবং সুসজ্জিত অ্যাম্বুলেন্সসহ মেডিকেল চিকিৎসাসেবা প্রদানের সরঞ্জামাদি মজুদ এবং মহাসড়ক, রেল ও নৌ-পথে আকস্মিক বড় দুর্ঘটনা মোকাবেলায় জরুরি চিকিৎসাসেবা নিশ্চিত করাসহ প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসক, ওষুধ ও সরঞ্জামাদি প্রস্তুত রাখার জন্য মন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দেন। ঈদের ছুটিকালীন চিকিৎসকদের রোস্টার ডিউটির মাধ্যমে দায়িত্ব পালন নিশ্চিত করতে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় অন্যান্যের মাঝে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ওয়াহিদ হোসেন এনডিসি, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মুস্তাফিজুর রহমানসহ মন্ত্রণালয়, অধিদফতর এবং দেশের বিভিন্ন সরকারি হাসপাতালের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২০১৬-১৭ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী। এসময় মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দফতর ও সংস্থার প্রধানরা বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর করে চুক্তিপত্র মন্ত্রীর হাতে তুলে দেন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৬ বা ৭ জুলাই পবিত্র ঈদুলফিতর হবে। এর সাথে শবে কদর, ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে এবার ১ থেকে ৯ জুলাই পর্যন্ত সরকারি ছুটি থাকবে।

প্রকাশিত : ২৮ জুন ২০১৬, ০৬:৩৫ পি. এম.

২৮/০৬/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: