মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

মোবাইলে প্রতিদিন লেনদেন ৬১৬ কোটি টাকা

প্রকাশিত : ২৮ জুন ২০১৬, ০৫:২৩ পি. এম.
মোবাইলে প্রতিদিন লেনদেন ৬১৬ কোটি টাকা

অর্থনৈতিক রিপোর্টার॥ প্রতিমাসেই বাড়ছে বিভিন্ন সেবা বিল দেয়ার পরিমাণ। বাড়ছে লেনদেনের পরিমাণ। মে মাস শেষে মোবাইল ব্যাংকিংয়ে দৈনিক লেনদেনের পরিমাণ ছাড়িয়েছে ৬১৬ কোটি টাকা। আগের মাস এপ্রিলে ছিল ৬০৬ কোটি টাকা। আগের মাসের তুলনায় বেড়েছে ১ দশমিক ৪৯ শতাংশ। মূলত কম সময়ে টাকা পাঠানোর সুযোগের ফলে মোবাইল ব্যাংকিং সেবার দ্রুত প্রসার হচ্ছে। বর্তমানে মোবাইল ব্যাংকিংয়ে গ্রাহকসংখ্যা সাড়ে ৩ কোটি ছাড়িয়েছে। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনের তথ্যমতে, গত মে পর্যন্ত মোট ৩ কোটি ৫৪ লাখ ৯০ হাজার অ্যাকাউন্ট খোলা হয়েছে। তবে এসব অ্যাকাউন্টের মধ্যে চালু রয়েছে ১ কোটি ২৮ লাখ। কোনো অ্যাকাউন্ট থেকে টানা তিন মাস কোনো ধরনের লেনদেন না হলে তা ইন-অ্যাকটিভ বা নিষ্ক্রিয় অ্যাকাউন্ট হিসেবে বিবেচিত হয়। অবশ্য বড় কোনো অনিয়ম না পাওয়া গেলে অ্যাকাউন্ট বন্ধ করে না ব্যাংক। মে মাস শেষে ব্যাংকগুলোর মনোনীত এজেন্টের সংখ্যা দাড়িয়েছে ৫ লাখ ৯২ হাজার ৪৩২। মূলত নানা অনিয়মের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে অনেকের এজেন্টশিপ বাতিল করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের হালদাগান প্রতিবেদনে দেখা যায়, আগের মাসের তুলনায় মে মাসে দৈনিক লেনদেনের সংখ্যা শূন্য দশমিক ৩৮ শতাংশ বেড়ে ৪০ লাখ ২ হাজার ছাড়িয়েছে। আগের বছরের একই সময়ে যা ছিল ২৪ লাখ ৮২ হাজার। আগের মাসের তুলনায় মে মাসে প্রবাসী বাংলাদেশিদের পাঠানো রেমিট্যান্স সুবিধাভোগীর কাছে পৌঁছে দেওয়ার হার ১ দশমিক ৮৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪ কোটি ৩৭ লাখ টাকা। গত মাসে ক্যাশ ইন তথা বিভিন্ন মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টে ৭ হাজার ৮৭০ কোটি টাকা ঢোকানো হয়েছে। এ সময়ে ক্যাশ আউট তথা তুলে নেওয়া হয়েছে ৭ হাজার ১৮২ কোটি টাকা। আগের মাসের তুলনায় ব্যক্তি থেকে ব্যক্তি পর্যায়ে পরিশোধ শূন্য দশমিক ৩৫ শতাংশ বেড়ে ২ হাজার ৭৭২ কোটি টাকা হয়েছে। অন্যদিকে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ১৫০ কোটি টাকার বেতন পরিশোধ করা হয়েছে। এ সময় ইউটিলিটি বিল পরিশোধ হয়েছে ১৮১ কোটি ৪৯ লাখ টাকা হয়েছে। অন্যান্য বাবদ পরিশোধ করা হয়েছে ৩১৯ কোটি টাকা।

প্রকাশিত : ২৮ জুন ২০১৬, ০৫:২৩ পি. এম.

২৮/০৬/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: