১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

৯০ শতাংশ এডিপি বাস্তবায়ন হবে ॥ পরিকল্পনামন্ত্রী


অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি অর্থবছরে ৯০ শতাংশ বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। যা গত ২০১৪-১৫ অর্থবছর বাস্তবায়িত হয়েছিল ৯১ শতাংশ। মঙ্গলবার (২৮ জুন) একনেক সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

মন্ত্রী বলেন, এখনও দু’টি মন্ত্রণালয়ের তথ্য পাওয়া বাকি রয়েছে। এগুলো পেলে এডিপি বাস্তবায়ন বাড়বে। চলতি অর্থবছরে ব্যয় হয়েছে ৭৯ হাজার ১১৫ কোটি টাকা এবং গত অর্থবছরে খরচ হয়েছিল ৭১ হাজার ১৪০ কোটি টাকা। পরিকল্পনামন্ত্রী বলেন, চলতি অর্থবছরে ১২ মাসে ৯০ শতাংশ আরএডিপি বাস্তবায়ন হয়েছে। যেখানে গত ২০১৪-১৫ অর্থবছর বাস্তবায়িত হয়েছিল ৯১ শতাংশ। তিনি বলেন, এখনও দুটি মন্ত্রণালয়ের তথ্য পাওয়া বাকি রয়েছে। সেগুলো পেলে এডিপি বাস্তবায়ন আরো বাড়তে পারে। আরএডিপি বাস্তবায়নে দুটি মন্ত্রণালয় বরাদ্দের চেয়ে বেশি অর্থ ব্যয় করেছে। এর মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযু্ক্তি মোট বরাদ্দের ১২১ ভাগ এবং গৃহায়ন ও গণপূর্ত ১১৮ ভাগ অর্থ ব্যয় করেছে। এছাড়া সড়ক পরিবহন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় মোট বরাদ্দে শতভাগ অর্থ ব্যয় করতে পেরেছে বলেও জানান মন্ত্রী।

অন্যদিকে, বাস্তবায়নে পিছিয়ে থাকা মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে সবচেয়ে পিছিয়ে আছে দুর্নীতি দমন কমিশন (দুদক) শূন্য শতাংশ, তথ্য মন্ত্রণালয় ১৯ শতাংশ, জাতীয় সংসদ সচিবালয় ২৩ শতাংশ, নির্বাচন কমিশন ২৬ শতাংশ, প্রধানমন্ত্রীর কার্যালয় ২৭ শতাংশ, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ৩৩ শতাংশ অর্থ ব্যয় করেছে। উল্লেখ্য, ৯৩ হাজার ৮৯৫ কোটি টাকার আরএডিপি বাস্তবায়নের টার্গেট নির্ধারণ করেছে সরকার। এর মধ্যে ১২ মাসে ব্যয় হয়েছে ৭৯ হাজার ১১৫ কোটি টাকা।