১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মানবতাবিরোধী অপরাধ: ৬ জনের বিচার শুরুর নির্দেশ


মানবতাবিরোধী অপরাধ: ৬ জনের বিচার শুরুর নির্দেশ

স্টাফ রিপোর্টার ॥ মানবতাবিরোধী অপরাধের মামলায় গাইবান্ধার সুন্দরগঞ্জের জামায়াতে ইসলামীর সাবেক এমপি আব্দুল আজিজসহ ৬ জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠন করে বিচার শুরুর নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। একই সঙ্গে তাদের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের সাক্ষ্য গ্রহণের জন্য আগামী ২ আগস্ট দিন ধার্য‌ করা হয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী এবং আসামীদের পক্ষে শুনানি করেন আইনজীবী গাজী তামিম। এর আগে গত ১৬ জুন তাদের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশের জন্য মঙ্গলবার দিন ধার্য করেছিলেন ট্রাইব্যুনাল। আব্দুল আজিজ ছাড়া অপর আসামিরা হলেন- মো. রুহুল আমিন ওরফে মঞ্জু (৬১), মো. আব্দুল লতিফ (৬১), আবু মুসলিম মোহাম্মদ আলী (৫৯), মো. নাজমুল হুদা (৬০) ও মো. আব্দুর রহিম মিঞা (৬২)। গত বছরের ২৬ নভেম্বর মানবতাবিরোধী অপরাধের মামলায় ছয়জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। তবে এখন পর্য‌ন্ত তারা পলাতক রয়েছেন।

গত বছরের ২৭ ডিসেম্বর আব্দুল আজিজসহ ছয়জনের বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে তদন্ত সংস্থা। তাদের বিরুদ্ধে গণহত্যা, হত্যা, নির্যাতন, অপহরণ ও অগ্নিসংযোগের তিনটি অভিযোগ আনা হয়েছে।

সম্পর্কিত:
পাতা থেকে: