২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

চবির ২৭৪ কোটি টাকার বাজেট


চবি সংবাদদাতা ॥ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০১৫-২০১৬ সালের সংশোধিত বাজেট এবং ২০১৬-১৭ সালের প্রাক্কলিত বাজেট অনুমোদন করা হয়েছে। শনিবার চবি চারুকলা ইনস্টিটিউটে অনুষ্ঠিত ফাইন্যান্স কমিটি ও সিন্ডিকেটের ৫২তম যৌথ সভায় এ বাজেট অনুমোদন করা হয়। সভায় ২০১৫-১৬ সালের সংশোধিত বাজেট ২২১ কোটি ৬ লাখ টাকা এবং ২০১৬-১৭ সালের প্রাক্কলিত বাজেট ২৭৩ কোটি ৮০ লাখ টাকা অনুমোদন করা হয়। ফাইন্যান্স কমিটি ও সিন্ডিকেটের ৫২ যৌথ সভায় চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে এ বাজেট অনুমোদন করা হয়। চবি হিসাব নিয়ামক (ভারপ্রাপ্ত) ফরিদুল আলম চৌধুরী বাজেট উপস্থাপন করেন। আগামী ১৬ জুলাই অনুষ্ঠিতব্য সিনেট সভায় এ বাজেট পেশ করার জন্য অনুমোদন করা হয়।

জয়পুরহাট

নিজস্ব সংবাদদাতা, জয়পুরহাট থেকে জানান, জেলা পরিষদের ২০১৬-১৭ অর্থবছরের বাজেট ঘোষিত হয়েছে। রবিবার জেলা পরিষদের সম্মেলন কক্ষে জেলা পরিষদের প্রশাসক এস এম সোলায়মান আলীর সভাপতিত্বে ১৩ কোটি ২৬ লাখ ৭৪ হাজার ৫৮ টাকা ১৮ পয়সার বাজেট পেশ করেন প্রধান নির্বাহী কর্মকর্তা আবু বকর সিদ্দিক। ঘোষিত বাজেটে উল্লেখযোগ্য আয়ের ক্ষেত্রে দেখা যায় বিভিন্ন খাত থেকে ৪ কোটি ৬৮ লাখ ৫১ হাজার টাকা, সরকারী অনুদান থেকে ৬ কোটি ৩ লাখ ৫০ হাজার টাকা। ব্যয়ের ক্ষেত্রে দেখা যায় সাধারণ সংস্থাপন ও অন্যান্য সংস্থাপন খাতে ২ কোটি ৫৯ লাখ ৫১ হাজার টাকা, উন্নয়ন খাতে ৮ কোটি ১২ লাখ ৫০ হাজার টাকা উল্লেখযোগ্য।

কুয়েট

স্টাফ রিপোর্টার, খুলনা থেকে জানান, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৬০ কোটি ৮০ লাখ টাকার মূল রাজস্ব বাজেট অনুমোদন করা হয়েছে। রবিবার কুয়েটের সিন্ডিকেট সভায় এই বাজেট অনুমোদন করা হয়। একই সঙ্গে ২০১৫-১৬ অর্থবছরের ৪৫ কোটি ৯৫ লাখ টাকার সংশোধিত বাজেট অনুমোদিত হয়। সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর ও সিন্ডিকেটের সভাপতি প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। কুয়েট সূত্র জানায়, ২০১৬-১৭ অর্থবছরের জন্য অনুমোদনকৃত ৬০ কোটি ৮০ লাখ টাকার বাজেটের মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের মাধ্যমে সরকারী অনুদানের সম্ভাব্য পরিমাণ ধরা হয়েছে ৫৭ কোটি ৩৮ লাখ টাকা এবং নিজস্ব সূত্র হতে আয় ধরা হয় ৩ কোটি ৪২ লাখ টাকা। এর মধ্যে বেতন-ভাতাদি খাতে ৩৭ কোটি ৭৫ লাখ টাকা, পেনশন খাতে ৯ কোটি টাকা, সাধারণ আনুষঙ্গিক খাতে ৬ কোটি ৭০ লাখ টাকা, শিক্ষা আনুষঙ্গিক খাতে ৪ কোটি ৬৫ লাখ টাকা, মেরামত ও সংরক্ষণ খাতে ১ কোটি ৩০ লাখ টাকা এবং মূলধন মঞ্জুরি খাতে ১ কোটি ৪০ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে।

পার্বতীপুর

নিজস্ব সংবাদদাতা, পার্বতীপুর থেকে জানান, সোমবার বিকেল ৩টায় পার্বতীপুর পৌরসভার ২০১৬-২০১৭ অর্থবছরের বাজেট করা হয়েছে। পৌরসভার ২০১৫-২০১৬ অর্থবছরের সংশোধিত বাজেট ঠিক রেখে আগামী ২০১৬-২০১৭ অর্থবছরের সম্ভাব্য রাজস্ব ও উন্নয়ন বাজেট আয় ১০,০৯,০০,৯৫৫ টাকা, ব্যয় ৯,৭৪,৭২,৯৫৫ টাকা, সমাপনী স্থিতি ৩৪,২৮,০০০ টাকার বাজেট ঘোষণা করেন মেয়র এজেডএম মেনহাজুল হক।

রসিক

স্টাফ রিপোর্টার, নীলফামারী থেকে জানান, নতুন কোন করারোপ ছাড়াই রংপুর সিটি কর্পোরেশনের (রসিক) ২০১৬-১৭ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে। সোমবার বেলা ১টায় রংপুর নগর ভবনের হলরুমে সিটি মেয়র মুক্তিযোদ্ধা সরফুদ্দিন আহমেদ ঝন্টু এ বাজেট ঘোষণা করেন। চতুর্থবারের মতো ঘোষিত বাজেটে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮শ’ ১ কোটি ২৪ লাখ ৭ হাজার ৬২০ টাকা। মোট ব্যয় ধরা হয়েছে ৭শ’ ৯৮ কোটি ৭৭ লাখ ৯৬ হাজার ২৮৯ টাকা। ব্যয়ের চেয়ে আয় বেশি থাকায় বাজেটে উদ্বৃত্ত দেখানো হয়েছে ২ কোটি ৪৬ লাখ ১১ হাজার ৩৩১ টাকা। বাজেট ঘোষণার আগে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন রংপুর সিটি কর্পোরেশনের নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন। এসময় প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা আব্দুল হাকিম, প্যানেল মেয়র, কাউন্সিলরবৃন্দসহ রংপুরে কর্মরর্ত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

ফরিদপুর

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর থেকে জানান, ফরিদপুর পৌরসভার ২০১৬-১৭ অর্র্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে। সোমবার মেয়র শেখ মাহাতাব আলী এ বাজেট ঘোষণা করেন। প্রস্তাবিত বাজেটে ব্যয় ধরা হয়েছে ৩২০ কোটি ৬৪ লাখ ৩৭ হাজার ৮৮৪ টাকা। এর মধ্যে রাজস্ব আয় দেখানো হয়েছে ৩৪ কোটি ৭৩ লাখ ৩১ হাজার ৮৩৮ টাকা, উন্নয়ন হিসেবে দেখানো হয়েছে ২৫ কোটি চার লাখ ৬০ হাজার টাকা, মুলধন হিসেবে দেখানো হয়েছে পাঁচ কোটি ৭৪ লাখ ৩৫ হাজার ৪৪২ টাকা এবং প্রকল্প হিসেবে দেখানো হয়েছে ২৫৫ কোটি ১২ লাখ ১০ হাজার ৬০৪ টাকা। সোমবার বেলা ১১টার দিকে শহরের অম্বিকা মেমোরিয়াল হলে বাজেট অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রধান অতিথির বক্তব্য দেন ফরিদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খন্দকার মোহতেসাম হোসেন ওরফে বাবর।

পিস্তলসহ যুবক গ্রেফতার

স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ রবিবার রাতে বগুড়া সদরের বারপুর সিএনজি পাম্প বিশ্বরোড এলাকায় অভিযান চালিয়ে বিদেশী পিস্তল ও ধারাল অস্ত্র উদ্ধার এবং রাকিবুল হাসান বাবু (২৮) নামের এক যুবককে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ। পুলিশ জানান, গোপন সংবাদের ভিত্তিতে ডিবি পুলিশের একটি দল সেখানে অভিযান চালায়। এ সময় ডিবি পুলিশ সন্ত্রাসী কর্মকা-ের অভিযোগে বাবুকে গ্রেফতার করে।

ওষুধ কারখানাকে জরিমানা

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ গাজীপুরে এক অবৈধ ওষুধ কারখানার মালিককে আড়াই লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এ সময় ওই কারখানাকে সিলগালা করে দেয়া হয় এবং ভেজাল ওষুধ সামগ্রী ধ্বংস করা হয়। সোমবার র‌্যাব-১ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট ফিরোজ আহমেদ এ জরিমানা আদায় করেন। সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা জানান, সোমবার দুপুরে পশ্চিম বিলাশপুর এলাকায় সেফটি হেলথ নামক একটি অবৈধ ওষুধ কারখানায় র‌্যাবের একটি ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেন। এ সময় ওই কারখানার মালিক মারুফ হাসানকে আড়াই লাখ টাকা জরিমানা এবং ৫ লক্ষাধিক টাকা মূল্যের ভেজাল ওষুধ সামগ্রী পুড়িয়ে দেয়া হয়।

গ্রাম পুলিশদের মাঝে সেমাই-চিনি বিতরণ

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ২৭ জুন ॥ সোমবার বিকেল রানীনগর থানা চত্বরের কমিউনিটি পুলিশিং কমিটির শেডে উপজেলার গ্রাম পুলিশ (চৌকিদার-দাফাদার) সদস্যদের মাঝে ঈদসামগ্রী (সেমাই, চিনি, লাচ্ছা) বিতরণ করা হয়। রানীনগর থানা পুলিশের উদ্যোগে এসব ঈদসামগ্রী বিতরণ করেন, পুলিশ সুপার মোজাম্মেল হক বিপিএম, পিপিএম। রানীনগর থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুল লতিফ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপজেলা আওয়ামী লীগের সভাপতি শহীদুল্লাহ মিয়া, সাধারণ সম্পাদক মফিজ উদ্দিন, যুগ্ম সম্পাদক রেজাউল ইসলামসহ থানা পুলিশের অন্য কর্মকর্তা এবং স্থানীয় সুধীজন উপস্থিত ছিলেন।

মাগুরায় সংঘর্ষে আহত ১০

নিজস্ব সংবাদাতা, মাগুরা, ২৭ জুন ॥ সোমবার সকালে মাগুরা সদর উপজেলার ডাংগা সিংড়া গ্রামে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে দুদলের সংঘর্ষে ১০ জন আহত হয়েছে। জানা যায়, জমিসংক্রান্ত বিরোধকে কেন্দ্র দুদলের মধ্যে প্রথমে বচসা এবং পরে সংঘর্ষের ঘটনা ঘটে। এদের মধ্যে সোহরাব আলী, শামীম, হারুন ও মহিউদ্দিন নামে ৪ জনকে মাগুরা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

বয়স্কভাতা বই প্রদান

নিজস্ব সংবাদদাতা, টঙ্গী, ২৭ জুন ॥ টঙ্গীতে আর্থসামাজিক উন্নয়নে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় অসচ্ছল প্রতিবন্ধী ও বয়স্কদের ভাতা প্রদান বই বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে গাজীপর সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণের সভাপতিত্বে টঙ্গী সামজ সেবা কর্মকর্তা আ ফ ম আমান উল্লার পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন গাজীপুুর মহানগর আওয়ামী লীগ সভাপতি এ্যাডভোকেট আজমত উল্লাহ খান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা একেএম রাহাতুল ইসলাম প্রমুখ।

অটিজম শীর্ষক কর্মশালা

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর, ২৭ জুন ॥ আলফাডাঙ্গায় অটিজম ও ¯œায়ু বিকাশজনিত সমস্যাভুক্ত যুবকদের প্রতি দায়িত্ববোধ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিমূলক এবং উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা হয়েছে। সোমবার সকাল ৯টার দিকে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা যুব উন্নয়ন দফতরের উদ্যোগে এ কর্মশালার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল খায়েরের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এম এম জালাল উদ্দিন।