মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৮ আগস্ট ২০১৭, ৩ ভাদ্র ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ঈদের আগে ভিজিএফ চাল পাচ্ছেন দেড় লাখ মানুষ

প্রকাশিত : ২৮ জুন ২০১৬

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ এবারের ঈদ-উল ফিতরে জেলায় প্রায় দেড় লাখ অসহায় ও দুস্থ মানুষ পাচ্ছেন বিশেষ সহায়তার (ভিজিএফ) চাল। জেলার নয় উপজেলা ও ১৪টি পৌরসভায় ঈদের আগেই তালিকাভুক্ত অসহায়দের ২ হাজার ৯৩০ টন চাল বিরতণ করা হবে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন দফতর সূত্র জানায়, ইতিমধ্যে উপজেলা ও পৌরসভা পর্যায়ে পৌঁছে গেছে ভিজিএফ চাল। এখন চলছে সুবিধাভোগী বাছাইয়ের কাজ। আগামী ৩০ জুনের মধ্যেই তাদের মাঝে এ চাল বিতরণ করা হবে। ঈদের আগেই প্রত্যেককে ২০ কেজি করে চাল দেয়া হবে।

সূত্র জানায়, এবার ঈদে জেলার নয় উপজেলায় ১ লাখ ৪ হাজার ৯৫৭ জন সুবিধাভোগী ভিজিএফ চাল পাচ্ছেন ২ হাজার ৯৯ দশমিক ১৪ টন। এর মধ্যে গোদাগাড়ীতে ১৮ হাজার ৮৮০ জনকে ৩৭৭ দশমিক ৬২০ টন, তানোরে ১০ হাজার ৬৬৫ জনকে ২১৩ দশমিক ১২০ টন, বাগমারায় ১৭ হাজার ৫৩৯ জনকে ৩৫০ দশমিক ৭৮০ টন, বাঘায় ৮ হাজার ৮০০ জনকে ১৭৬ টন, পুঠিয়ায় ৯ হাজার ৬৯৫ জনকে ১৯৩ দশমিক ৯০০ টন, মোহনপুরে ৭ হাজার ৭৮৩ জনকে ১৫৫ দশমিক ৬৬০ টন, চারঘাটে ১৪ হাজার ৩৪৭ জনকে ২৮৬ দশমিক ৯৪০ টন, দুর্গাপুরে ৯ হাজার ৭৪৮ জনকে ১৯৪ দশমিক ৯৬০ টন এবং পবায় ৭ হাজার ৫০৮ জনকে ১৫০ দশমিক ১৬০ টন চাল বরাদ্দ দেয়া হয়েছে।

অন্যদিকে, জেলার চৌদ্দ পৌরসভায় ৪১ হাজার ৫৮৯ জন ৮৩১ দশমকি ৭৮০ টন ভিজিএফ চাল পাচ্ছেন। এর মধ্যে ক-ক্যাটাগরির গোদাগাড়ী, নওহাটা ও তাহেরপুর পৌরসভায় ৪ হাজার ৬২১ জনকে ৯২ দশমিক ৪২০ টন করে চল বরাদ্দ দেয়া হয়েছে। তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা খ-ক্যাটাগরির মুন্ডমালা, কাঁকনহাট, বাঘা, কেশরহাট ও চারঘাট পৌরসভায় সুবিধাভোগীর সংখ্যা ৩ হাজার ৮১ জন করে। এ পাঁচ পৌরসভায় বরাদ্দ দেয়া হয়েছে ৬১ দশমিক ৬২০ টন করে। আর তালিকার নিচের দিকের থাকা গ-ক্যাটাগরির পুঠিয়া, তানোর, কাটাখালি, দুর্গাপুর, আড়ানী ও ভবানীগঞ্জ পৌরসভায় প্রতিটিতে ১ হাজার ৫৪০ জনেক বরাদ্দ দেয়া হয়েছে ৩০ দশমিক ৮০০ টন করে। জেলা ত্রাণ ও পুনর্র্বাসন কর্মকর্তা আলাউদ্দিন জানান, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় গত ১৯ জুন বিশেষ ভিজিএফের এ চাল বরাদ্দ দেয়। এরপর থেকে তা সংশ্লিষ্ট উপজেলা ও পৌরসভায় বরাদ্দ দেয়া হয়েছে। এখন সংশ্লিষ্ট ইউনিয়নগুলো দুস্থদের তালিকা তৈরি করেছে। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা তা অনুমোদন দেবেন। প্রতিটি উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা চাল বিতরণ তদারকি করবেন। এ নিয়ে অনিয়মের অভিযোগ এলে দ্রুত ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

প্রকাশিত : ২৮ জুন ২০১৬

২৮/০৬/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: