মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

টেস্টে দ্বিস্তর সমর্থন করে না বিসিবি

প্রকাশিত : ২৮ জুন ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ শুধু প্রতিযোগিতার বিষয়টিই নয়, আছে বাণিজ্যিক বিষয়ও। টেস্ট ক্রিকেট দীর্ঘ পরিসরের হওয়াতে এমনিতেই ক্রিকেটপ্রেমী মানুষের আগ্রহের যথেষ্ট ঘাটতি আছে। আর বর্তমানে ক্ষুদ্রতম ফরমেটের টি২০ ক্রিকেটের আগ্রাসনে ক্রমেই জৌলুস হারিয়ে ফেলছে টেস্ট ক্রিকেট। এ কারণে প্রতিযোগিতা বাড়াতে এবং বাণিজ্যিকভাবে লাভবান হওয়ার উদ্দেশ্যে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) দ্বিস্তর চালুর একটি প্রস্তাবনা করেছে। এ বিষয়ে সিদ্ধান্তটা হয়ে যেতে পারে এডিনবরায় শুরু হওয়া আইসিসির সভাতেই। তবে এতে করে টেস্ট র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশসহ যেসব দল নিজের দিকে আছে তাদের ক্রিকেট উন্নয়নের ধারা ব্যাহত হওয়ার সম্ভাবনা থাকবে। এ কারণে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) দ্বিস্তরের বিষয়টি সমর্থন করবে না। এমনটাই জানিয়েছেন বিসিবির সহ-সভাপতি মাহবুবুল আনাম। সোমবার মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেটের ফাইনাল শেষে তিনি এসব জানিয়েছেন।

আইসিসির প্রস্তাব অনুসারে টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ৭ দল নিয়ে একটি স্তর এবং নিচে থাকা ৩ দল ও সহযোগী সদস্য দুটি দল নিয়ে আরেকটি স্তর গঠনের প্রস্তাব করা হয়েছে। ফলে দ্বিতীয় স্তরে থাকা দলগুলো শীর্ষস্থানীয় এবং শক্তিশালী দলগুলোর বিপক্ষে খেলার সুযোগ থাকবে না বাংলাদেশেরও। বর্তমানে টেস্ট র‌্যাঙ্কিংয়ের ৯ নম্বরে অবস্থান টাইগারদের। আইসিসির নতুন প্রস্তাবনাটি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে এবারের আইসিসি সভাতেই। এ বিষয়ে মাহবুব আনাম বলেন, ‘আমরা এটাকে অবশ্যই সমর্থন করি না। খেলা এমন একটি জিনিস আপনি যতই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দলের সঙ্গে খেলবেন ততই উন্নতি হবে। ওয়ানডেতে আমরা যদি বড় দলগুলোর সঙ্গে না খেলতাম তাহলে আমাদের এ অবস্থানটা তৈরি হতো না। আমরা যখন পূর্ণ সদস্য হয়েছি, আমরা যে স্তরে খেলতাম সেখানে আমরা নিজেদের বনের রাজা মনে করতাম। যখন আমরা উর্ধস্তরে আসলাম তখন আমরা একটা ধাক্কা খেলাম। সেটা সত্যিকারের জগত সেখানে প্রতিযোগিতা অন্য পর্যায়ের। সেখান থেকে যদি আমরা আবার পিছিয়ে আসি আমি মনে করি আমাদের ক্রিকেট পিছিয়ে যাবে অগ্রসর হবে না।’

ক্রিকেট প্রসারের জন্য অবশ্যই দ্বিস্তর বড় বাধা হয়ে দাঁড়াবে বলে দাবি মাহবুব আনামের। এ বিষয়ে তিনি বলেন, ‘আইসিসির দায়িত্ব হচ্ছে ক্রিকেটের বিশ্বায়ন। আইসিসির দায়িত্ব নয় একটা বিশেষ শ্রেণী তৈরি করা। আমরা মনে করি না কোন বিশ্ব সংস্থার এমনটা হওয়া উচিত।

প্রকাশিত : ২৮ জুন ২০১৬

২৮/০৬/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: