১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

গৃহকর্মী রোবট


বৈদ্যুতিক গাড়ি ও রকেট তৈরির পর স্পেসএক্সের প্রধান নির্বাহী ইলন মাস্ক এবার গৃহকর্মী পারদর্শী রোবট বানানোর ঘোষণা দিয়েছেন। মূলত প্রতিদিন ঘরে যেসব কাজ করা হয় তা টিভি চালানো থেকে শুরু করে অন্য যেকোন কাজে সহায়তা করবে এই রোবট। সম্প্রতি এমনটাই দাবি করেছে ওপেনএআই ব্লগ।

রোবট তৈরির বিষয়ে ওপেনএআই ব্লগ জানায়, যন্ত্রগুলো স্বাভাবিক কাজগুলো কীভাবে করে থাকে, তা জানার জন্য যন্ত্রের ক্ষমতাকে পরীক্ষা ও যাচাই করার একটি ভাল উপায়। আর পড়ে থাকা এই রোবোটগুলোকে ঘরের ছোট বড় কাজের জন্য রূপান্তরিত করতে চাচ্ছেন ম্যাস্ক ও শ্যাম অল্টম্যান।

ব্লগটিতে আরও জানানো হয়, সাধারণভাবে, কৃত্রিম বুদ্ধিমত্তাগুলোর পরীক্ষার জন্য রোবটিক্স পরীক্ষায় সবচেয়ে বেশি চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। কারণ কৃত্রিম বুদ্ধিমত্তা এবং যন্ত্রকে শেখানো প্রযুক্তি নিয়ে গবেষণা করা এবং এই ব্যাপারে নিশ্চিত করা যে কোন রোবট যেন ভবিষ্যতে মানবজাতির কোন ক্ষতি করতে না পারে।

রোবটকে আলাদা করে রেখে ওপেনএআই তাদের অন্য আরেকটি লক্ষ্য সম্পর্কে জানায়, সেটি হচ্ছে চ্যাটবট বা ‘বুদ্ধিমত্তা এজেন্ট’, যা মানুষের সঙ্গে ‘স্বাভাবিকভাবে’ কথা বলতে সক্ষম, আমরা যা ইতোমধ্যে ফেসবুক মেসেঞ্জার এ্যাপটিতে দেখেছি।

চ্যাটবট বানাবার জন্য ওপেনএআইয়ের একটি উদ্দেশ্য হচ্ছে, সাধারণ কাজগুলো যেন সহজেই করে ফেলা যায়। যেমন, অনলাইনে সিনেমা খোঁজা, একটি ভাষা আর একটি ভাষায় রূপান্তরিত করা, একটি নির্ধারিত বিষয় নিয়ে বার্তালাপ করা এমনকি কোন প্রশ্নে আরও বেশি পরিষ্কার হবার জন্য চ্যাটবটটিকে জিজ্ঞাসা করা।

ইলন মাস্ক আর প্রযুক্তিপণ্যের স্টার্টআপগুলোর জন্য অনুদান সংস্থা ওয়াইকম্বিনেটর-এর প্রেসিডেন্ট স্যাম অল্টম্যান অলাভজনক কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণা প্রতিষ্ঠান ওপেনএআই প্রতিষ্ঠা করেন। এই প্রতিষ্ঠানটিই ঘরের কাজের জন্য রোবট বানানোর চিন্তা করছে।-বিজিআর

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: