মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ আগস্ট ২০১৭, ৭ ভাদ্র ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

১৫ জুলাই থেকে শিলিগুড়িতে শুরু হচ্ছে বিবিআইএন বিজনেস এক্সপো

প্রকাশিত : ২৮ জুন ২০১৬

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী ১৫ জুলাই থেকে ভারতের শিলিগুড়িতে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ-ভুটান-ইন্ডিয়া- নেপাল (বিবিআইএন) বিজনেস এক্সপো। যা চলবে আগামী ১৭ জুলাই পর্যন্ত। এ ছাড়া আগামী ১৪ জুলাই কলকাতায় বিবিআইএন বিজনেস ফোরামের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

সোমবার মতিঝিলের ফেডারেশন ভবনে বিবিআইএন বিজনেস এক্সপো অনুষ্ঠানে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের অংশগ্রহণ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়েছে। বিবিআইএন বিজনেস এক্সপোর আয়োজন করতে যাচ্ছে ইন্ডিয়া চেম্বার অব কমার্স এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারর্স অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি। এছাড়া এই এক্সপোতে অংশগ্রহণ করবে ফেডারেশন অব নেপাল চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি এবং ভুটান চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি।

সংবাদ সম্মেলেনে এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ জানান, ভারতের শিলিগুড়িতে অনুষ্ঠিত বিবিআইএন বিজনেস এক্সপোতে বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের ৬০টি স্টল অংশগ্রহণ করবে। এক্সপোতে বাংলাদেশে থেকে অংশগ্রহণকারী খাতগুলোর মধ্যে রয়েছে টেক্সটাইল ও কটন শিল্প, কৃষি ও উদ্ভিদজাত সামগ্রী, প্রক্রিয়াজাত খাদ্য, দুগ্ধজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল সামগ্রী, অবকাঠামো ও পরিবহনবিষয়ক, কেমিক্যাল ও সার, তথ্যপ্রযুক্তি শিল্পবিষয়ক, চামড়াজাত পণ্য এবং অটোমোবাইল শিল্প।

গ্যাসের মূল্য বৃদ্ধির পরিকল্পনায় ঢাকা চেম্বারের উদ্বেগ

অর্থনৈতিক রিপোর্টার ॥ মাত্র ৯ মাসের ব্যবধানে আবারও গ্যাসের মূল্য বাড়ানোর পরিকল্পনা করছে সরকারÑ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত এমন সংবাদে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। সোমবার গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এ উদ্বেগের কথা জানায় সংগঠনটি।

ডিসিসিআই বলছে, ক্যাপটিভ পাওয়ার প্লান্টের জন্য ব্যবহৃত প্রতি ঘনফুট গ্যাসের মূল্য প্রায় ১৪০ শতাংশ, গৃহস্থালিতে ব্যবহার্য গ্যাসের জন্য ৮৫ শতাংশ, রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস (সিএনজি)’র জন্য ৮৩ শতাংশ এবং বাণিজ্যিকভাবে ব্যবহৃত গ্যাসের জন্য ৭২ শতাংশ মূল্যবৃদ্ধির সম্ভাব্য পরিকল্পনা করছে সরকার।

গ্যাস উৎপাদন ও সরবরাহের সর্বোচ্চ প্রস্তাবিত ১৪০ শতাংশ মূল্যবৃদ্ধি দেশের তৈরি পোশাক রফতানি, চামড়া শিল্প, জাহাজ নির্মাণ শিল্প, বিদ্যুত উৎপাদন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পসহ অন্যান্য গ্যাসনির্ভর শিল্প-কলকারখানার উৎপাদনকে ব্যাহত করবে বলে মনে করছে ডিসিসিআই। এর প্রভাবে বাংলাদেশের রফতানি সক্ষমতা ও বিদেশী বিনিয়োগ আকর্ষণ নিরুৎসাহিত হতে পারে বলে ধারণা করছে সংগঠনটি। গ্যাসের মূল্য পুনরায় বাড়ানো হলে তৈরি পোশাক খাত এবং অন্যান্য আমদানি বিকল্প রফতানিনির্ভর শিল্প পণ্যের উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় তাদের আন্তর্জাতিক বাজারে টিকে থাকার সম্ভাবনা কমে আসবে।

প্রকাশিত : ২৮ জুন ২০১৬

২৮/০৬/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: