২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

জেড ক্যাটাগরির ওয়েস্টার্ন মেরিন বিক্রেতাশূন্য


অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার লেনদেনের দুই ঘণ্টার মধ্যে বিক্রেতা উধাও হয়ে গেছে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেডের শেয়ারের। এতে কোম্পানির শেয়ারটি হল্টেড হয়ে মূল্য স্পর্শ করছে সার্কিট ব্রেকারে।

ডিএসইর তথ্য অনুযায়ী, সোমবার লেনদেন শেষেও কোম্পানিটির স্ক্রিনে সর্বশেষ ২ লাখ ৪ হাজার ১৭৪টি শেয়ার কেনার প্রস্তাব দেখাচ্ছিল। কিন্তু বিক্রেতার ঘরে কোন শেয়ার বিক্রির প্রস্তাব ছিল না। হল্টেডের আগে সর্বশেষ লেনদেনটি হয় ২৪ টাকা ৪০ পয়সা দরে। রবিবার এ শেয়ারের সমাপনী দর ছিল ২২ টাকা ২০ পয়সা।

জানা গেছে, রবিবার ডিএসইর ওয়েবসাইটে বলা হয়েছে, কোম্পানিটি ২০১৫ সালের স্থগিত বার্ষিক সাধারণ সভা আয়োজনে আদালতের শরণাপন্ন হয়েছে। এর আগে বার্ষিক সাধারণ সভা বা এজিএম নির্ধারিত সময়ে না করতে পারার কারণে কোম্পানিটিকে জেড ক্যাটাগরিতে নামিয়ে দেয়া হয়।

সর্বশেষ তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুসারে কোম্পানিটির ইপিএস দাঁড়ায় ০.০৯ টাকা। আগের বছরে একই সময়ে যা ছিল ০.৪৮ টাকা। মোট নয় মাসে কোম্পানিটির ইপিএস দাঁড়িয়েছে ০.৬৯ টাকা, যা আগের বছরে একই সময়ে ছিল ২.০১ টাকা। ২০১৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটি ওই বছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে ৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছিল। কোম্পানিটির উদ্যোক্তা পরিচালকদের হাতে মোট ৩৭.৩১ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১০.৪৩ শতাংশ এবং ৫২.২৬ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

দর হারানোর শীর্ষে মডার্ন ডাইং

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার দরপতনের শীর্ষে রয়েছে মডার্ন ডাইং এ্যান্ড স্ক্রিন প্রিন্টিং লিমিটেড। শেয়ারটির দর কমেছে ৬ টাকা ৫০ পয়সা বা ৫ দশমিক ৯৯ শতাংশ। ডিএসইর তথ্য অনুযায়ী, শেয়ারটি সর্বশেষ লেনদেন হয় ১০২ টাকা দরে। এদিন কোম্পানিটি ৫৩ বারে ৪ হাজার ৪৮৫টি শেয়ার লেনদেন করে। এ তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে দুলামিয়া কটন। এ শেয়ারটির দর কমেছে ৩০ পয়সা বা ৪ দশমিক ৬৯ শতাংশ। শেয়ারটি সর্বশেষ লেনদেন হয় ৬ টাকা ১০ পয়সা দরে। এদিন কোম্পানিটি ২ বারে ৯০টি শেয়ার লেনদেন করে। দর হারানোর তালিকার তৃতীয় স্থানে রয়েছে প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স। এ শেয়ারটির দর কমেছে ২ টাকা ৫০ পয়সা বা ৩ দশমিক ৯৯ শতাংশ। এ তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছে- প্রগতি ইন্স্যুরেন্স, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, ফারইস্ট ফিন্যান্স, প্রাইম ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স ও ন্যাশনাল হাউজিং এ্যান্ড ফিন্যান্সিয়াল ইনভেস্টমেন্ট লিমিটেড।