১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

ব্রেক্সিটের প্রভাবে পাউন্ডের দরপতন অব্যাহত


ব্রেক্সিটের প্রভাবে পাউন্ডের দরপতন অব্যাহত

অনলাইন ডেস্ক॥ রেক্সিটের প্রভাবে পাউন্ডের দরপতন অব্যাহত রয়েছে। সোমবারও এশিয়ার বাজারে দরপতন হয়েছে যুক্তরাজ্যের এ মুদ্রার। ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে আসার পক্ষে ব্রিটেনের জনগণ রায় দেওয়ার পরই মুদ্রার পতন ঘটছে। শুক্রবার রেকর্ড পরিমাণে দর কমেছিল মুদ্রাটির। বিবিসির খবরে বলা হয়, শুক্রবার পাউন্ডের ইতিহাসের অন্যতম বড় দরপতনের ঘটনা ঘটে। ওইদিন ইউরোর বিপরীতে পাউন্ডের পতন ঘটে ১.৪ শতাংশ। ব্রিটিশ অর্থমন্ত্রী জর্জ অসবর্ন বাজার ব্যবস্থা স্থিতিশীল করার উদ্দেশ্যে বিবৃতি দেওয়ার কথা রয়েছে। ইউরোপ থেকে সরে যাওয়ার ওই গণভোটের পর অর্থমন্ত্রী এ নিয়ে কোনো কথা বলেনি। এশিয়া মার্কেটের কর্তৃপক্ষ বাজারে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে কাজ করে যাচ্ছে।

এদিকে বাজার নিয়ে জাপানের অর্থমন্ত্রী তারো আসো দেশটির প্রধানমন্ত্রী সিংজো আবের সঙ্গে এক জরুরী বৈঠক করেন। বৈঠকে প্রধানমন্ত্রী সিংজো মুদ্রা বাজার স্থিতিশীল করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার নির্দেশ প্রদান করেন। তিন বলেন, ঝুঁকি ও অনিশ্চয়তা থাকবেই অর্থ বাজারে। জাপানি মুদ্রা ইয়েন পাউন্ডের বিপক্ষে শক্তিশালী হয়ে উঠা নিয়ে বেশ উদ্বিগ্ন দেশটির প্রধানমন্ত্রী। কারণ এতে জাপানের রফতানি বাজারে নিম্নমুখি প্রবণতা দেখা যেতে পারে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান ক্রিস্টানো লেগার্দে রবিবার বলেন, যুক্তরাজ্যের গণভোটের কারণে অর্থ বাজারে যে প্রভাব দেখা গেছে, তা অবিশ্বাস্য। তবে তিনি সবাইকে আতংকিত না হওয়ার পরামর্শ দেন। যুক্তরাজ্য ভিত্তিক বিদেশী লেনদেন কোম্পানি ওয়ার্লড ফার্স্টের প্রধান অর্থনীতিবিদ জেরেমি কুক বিবিসিকে বলেন, সামনের মাসের মধ্যে আমরা ধারণা করছি, ডলারের বিপরীতে পাউন্ডের দর আরও ১০ শতাংশ দর পড়ে যেতে পারে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: