মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

আধুনিক ধান ও প্রযুক্তি ব্যবহারে খাদ্য নিরাপত্তা নিশ্চিত

প্রকাশিত : ২৭ জুন ২০১৬

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ কৃষকের মাঠে নতুন জাতের ধান চাষে আধুনিক কৃষি প্রযুক্তির প্রয়োগ করে ধানের ফলন কৃষক পর্যায়ে ৮-১০ ভাগ বৃদ্ধি পেয়েছে এবং দক্ষিণাঞ্চলের এ পর্যন্ত প্রায় ৩০ হাজার ভুক্তভোগী উক্ত প্রকল্পের বিভিন্ন সুযোগ সুবিধা ভোগ করেছে। এর ফলে গোপালগঞ্জ, পিরোজপুর ও বাগেরহাটের খাদ্যের উৎপাদন বৃদ্ধির মাধ্যমে কৃষকের ঘরে খাদ্যের নিরাপত্তা তথা চালের নিশ্চয়তা প্রদান করা সম্ভব হয়েছে। পিরোজপুর-গোপালগঞ্জ-বাগেরহাটসমন্বিত কৃষি উন্নয়ন প্রকল্প (আইএডিপি-পিজিবি) ব্রি অঙ্গের আওতায় এসব প্রযুক্তি প্রয়োগ করা হয়েছে। রবিবার গাজীপুরের বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে (ব্রি) অনুষ্ঠিত পিজিবিআই এডিপি’র ২য় মতবিনিময় সভায় কৃষি বিজ্ঞানীরা এসব তথ্য জানিয়েছেন। পিজিবি-আইএডিপি (ব্রি অঙ্গ) এর প্রকল্প পরিচালক ড. মোঃ খায়রুল আলম ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রি’র মহাপরিচালক ড. জীবন কৃষ্ণ বিশ্বাস। এ সময় বক্তব্য রাখেন ব্রি’র পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মোঃ শাহজাহান কবীর ও পরিচালক (গবেষণা) ড. মোঃ আনছার আলী এবং ডিএই-এর আইএডিপি-পিজিবি প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী পরিচালক মোহাম্মদ মহসীন।

৭২-এর চার মূলনীতি ফের প্রবর্তনের দাবি

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি খুলনার উদ্যোগে রবিবার বেলা ১১টায় নগরীর বিএমএ মিলনায়তনে শহীদ জননী জাহানারা ইমামের ২২তম মৃত্যুবাষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা বলেন, শহীদ জননী মুক্তিযুদ্ধের চেতনার যে মশাল আমাদের হাতে তুলে দিয়েছিলেন নতুন প্রজন্ম তা বহন করে কাক্সিক্ষত লক্ষ্যের দিকে এগিয়ে চলেছে। বক্তারা ’৭২-এর সংবিধানের চার মূলনীতি পুনঃপ্রবর্তনের দাবি জানান। সংগঠনের সভাপতি ডাঃ শেখ বাহারুল আলমের সভাপতিত্বে সাধারণ সম্পাদক মহেন্দ্র নাথ সেনের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন কৃষকলীগের কেন্দ্রীয় সদস্য শ্যামল সিংহ রায় প্রমুখ।

ময়মনসিংহে দম্পতি খুনের দায়ে যুবকের ফাঁসি

স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ ॥ পোস্টমাস্টার আব্দুল হক ও স্ত্রী রায়হাতুন নেছা দম্পতি হত্যা মামলার রায়ে আসামি গোলাম মোস্তফা মিঠু নামে এক যুবককে ফাঁসির আদেশ দিয়েছে ময়মনসিংহের আদালত। জেলা ও দায়রা জজ আদালতের বিশেষ জজ আদালতের বিচারক ড. আমির উদ্দিন রবিবার এক আদেশে এই রায় ঘোষণা করেন। আসামির উপস্থিতিতে আদালত এই রায় ঘোষণা করে। আদালত সূত্র জানায়, ২০১৪ সালের ১২ জুলাই শহরের আকুয়া ওয়্যারলেস গেট এলাকার বাসিন্দা অবসরপ্রাপ্ত সহকারী পোস্টমাস্টার আব্দুল হক (৬৫) ও তাঁর স্ত্রী শহরের আকুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা রায়হাতুন নেছা (৫৮) নিজ বাসায় খুন হন।

সাড়ে তিন লাখ টাকা ছিনতাই

নিজস্ব সংবাদদাতা, সাভার, ২৬ জুন ॥ ধামরাইয়ে একটি সিএনজি ফিলিং স্টেশনের আবুল হোসেন (৩৫) নামের এক হিসাব রক্ষককে প্রকাশ্যে গুলি করে নগদ সাড়ে তিন লাখ টাকা ছিনতাই করেছে সন্ত্রাসীরা। রবিবার সকালে ধামরাইয়ের যাত্রাবাড়ী এলাকায় আব্দুস সোবাহান মডেল স্কুলের গেটের সামনে এ ঘটনা ঘটে। ধামরাই জয়পুরা ‘পাল সিএনজি ফিলিং স্টেশন’-এর ইঞ্জিনিয়ার নাজির হোসেন জানান, এদিন সকালে তারা ধামরাইয়ের ঢুলিভিটা দিয়ে একটি অটোরিক্সায় করে ধামরাই বাজারে ‘আইএফআইসি ব্যাংকে সাড়ে তিন লাখ টাকা জমা দেয়ার জন্য রওনা দেন। এ সময় তাদের বহনকারী অটোরিক্সাটি যাত্রাবাড়ী এলাকায় আব্দুস সোবাহান মডেল স্কুলের সামনে পৌঁছলে দুটি মোটরসাইকেলে আসা ছয়জন রাস্তায় ব্যারিকেড দিয়ে পাল সিএনজির হিসাব রক্ষক আবুল হোসেনের পায়ে গুলি করে ও এলাকায় কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে আতঙ্ক সৃষ্টি করে পালিয়ে যায়।

দুই কারখানার জরিমানা

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে দুটি কারখানায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ ভেজাল গাওয়া ঘি ও নিষিদ্ধ ঘোষিত পলিথিন জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। রবিবার দুপুরে নগরীর বাকলিয়া থানাধীন চাক্তাই এলাকায় অবস্থিত এ দুটি কারখানায় অভিযান চালান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রহুল আমিন। অন্যদিকে পলিথিন কারখানায় অভিযানে ৫টি পলিথিন তৈরির বুলিং মেশিন, তিনটি কাটিং মেশিন, ২৫ কেজি ওজনের ১২ বস্তা পলিথিন তৈরির কাঁচামাল, ১০০ কেজি তৈরি পলিথিন, ১০ কেজি ওজনের ১৪টি পলিথিন রোল জব্দ করা হয়।

১০ পুকুরের মাছ নিধন

নিজস্ব সংবাদদাতা, নারায়ণগঞ্জ, ২৬ জুন ॥ আড়াইহাজারে পূর্বশত্রুতার জের ধরে বিষ প্রয়োগে ১০ পুকুরের প্রায় ১৫ লাখ টাকার মাছ নিধন করেছে দুর্বৃত্তরা। ঘটনাটি ঘটেছে রবিবার সকালে উপজেলার সাতগ্রাম ইউনিয়নের রসুলপুর এলাকায়। জানা গেছে, রবিবার সকালে উপজেলার সাতগ্রাম ইউনিয়নের রসূলপুর এলাকার মনিরা মৎস্য খামারের ৪০ একর জায়গায় ১০টি পুকুর রয়েছে। সকালে মৎস্য খামারের লোকজন মাছের খাবার দিতে গিয়ে দেখতে পান তাদের পুকুরের মাছ মরে ভেসে উঠেছে।

বাল্যবিয়ের অপরাধে জেল

নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর, ২৬ জুন ॥ সদর উপজেলার শিরখাড়া গ্রামে বাল্যবিয়ে করার অপরাধে শনিবার রাতে ভ্রাম্যমাণ আদালত আবুল খায়ের নামের এক ব্যক্তিকে জেল-জরিমানা করেছে। জানা গেছে, সদর উপজেলার শিরখাড়া গ্রামের কাওছার শেখের মেয়ে তমালিকা আক্তারকে (১৩) বিয়ে করার অপরাধে দুই সন্তানের পিতা একই গ্রামের আবুল খায়েরকে ১ মাসের জেল ও এক হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

ভেজাল পণ্যে সয়লাব ঈশ্বরদী

স্টাফ রিপোর্টার, ঈশ্বরদী ॥ ঈদ সামনে রেখে ঈশ্বরদী ও আশপাশের হাটবাজারে নানা প্রকার ভেজাল পণ্যের অবাধ বিক্রি চলছে। ঈদ সমাগত হওয়ায় পণ্যের চাহিদা বৃদ্ধি পাওয়ায় ব্যবসায়ীরা বেপরোয়াভাবে ভেজাল পণ্য উৎপাদন ও বাজারজাত করে যাচ্ছে। প্রতিদির সহজ সরল ক্রেতারা উপযুক্ত দাম দিয়ে ক্রয় করার পরও প্রতারিত হচ্ছে। ভেজাল পণ্য খেয়ে প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছে নানা রোগে। ভেজাল ব্যবসায়ীরা বিএসটিআইয়ের অনুমোদনবিহীন নিম্নমানের সেমাই, ডালডা, ঘি, দই, মিষ্টি, বিভিন্ন প্রকার ভোজ্য তৈল, বাটার অয়েল উৎপাদন করে বাজারজাত করে কয়েক কোটি টাকা হাতিয়ে নিয়েছে এবং নিচ্ছে। একইভাবে বিভিন্ন নামীদামী কোম্পানির প্রসাধনীর আদলে নকল প্রসাধনী তৈরি ও মনোগ্রাম লাগিয়ে বাজারজাত করছে।

লাখ টাকা ছিনতাই

নিজস্ব সংবাদদাতা, নাটোর, ২৬ জুন ॥ বাগাতিপাড়ায় বিকাশ এজেন্টকে কুপিয়ে এক লাখ টাকা ছিনতাই করেছে সন্ত্রাসীরা। রবিবার বেলা ১২টার দিকে উপজেলার সোনাপুর-দয়ারামপুর সড়কের জামালের ইটভাঁটি এলাকায় এ ঘটনা ঘটে। গুরুতর আহত অবস্থায় বিকাশ এজেন্ট পান্না আলীকে নাটোর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। সে সদর উপজেলার জাঠিয়ান এলাকার মৃত আক্কাস আলীর ছেলে।

মানববন্ধন

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ২৬ জুন ॥ সদর উপজেলার রহিমানপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের নির্মাণ কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের প্রতিবাদে রবিবার মানববন্ধন কর্মসূচী পালন করেছে এলাকাবাসী। ঘণ্টাব্যাপী কর্মসূচী চলাকালে বক্তব্য রাখেন, এলাবাসীর পক্ষে সোলেয়মান আলী, নুরুল ইসলাম, মহেশ চন্দ্র, বাঠু রাম প্রমুখ।

স্থাপনা উচ্ছেদ

নিজস্ব সংবাদদাতা, নেত্রকোনা, ২৬ জুন ॥ জেলার কেন্দুয়া উপজেলার দলপা ইউনিয়নের বেখৈরহাটি বাজার সংলগ্ন পাটেশ্বরী নদী দখল করে নির্মিত কয়েকটি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে স্থানীয় প্রশাসন। রবিবার সকালে কেন্দুয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) আব্দুস সালাম চৌধুরী এ উচ্ছেদ অভিযান পরিচালনা করেন।

বিএসএফের গুলিতে ব্যবসায়ী আহত

স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ বৈকারী সীমান্তের বিপরীতে ভারতের কৈজুড়ি এলাকায় বিএসএফের গুলিতে এক বাংলাদেশী গরু ব্যবসায়ী আহত হয়েছেন। রবিবার ভোরে এই গুলির ঘটনা ঘটে। আহত গরু ব্যবসায়ীর সহযোগীরা তাকে উদ্ধার করে বাড়িতে পৌঁছে দেয়ার পর তাকে সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। গুলিবিদ্ধ গরু ব্যবসায়ীর নাম আলমগীর কবীর। তিনি সাতক্ষীরা শহরের গড়েরকান্দা এলাকার গোলাম মোস্তফার ছেলে।

দুই ভুয়া পুলিশ আটক ॥ হাতকড়া উদ্ধার

নিজস্ব সংবাদদাতা, সাভার, ২৬ জুন ॥ আশুলিয়ায় পুলিশ পরিচয়দানকারী দুই যুবককে আটক করেছে পুলিশ। এ সময় তাদের দেহ তল্লাশি করে একটি হাতকড়া ও তাদের ব্যবহৃত মোটরসাইকেলও জব্দ করা হয়।রবিবার দুপুরে আশুলিয়ার বাড়ইপাড়ায় এলাকার পুলিশ চেকপোস্টে তাদের আটক করা হয়। জানা গেছে, রবিবার দুপুরে নবীনগর-কালিয়াকৈর মহাসড়কের বাড়ইপাড়া এলাকায় পুলিশ চেকপোস্টে তল্লাশির মোটরসাইকেল থামানো হয়। তাদের মধ্যে মিনহাজুল নামের একজন পুলিশের এএসআই ও শান্ত আহমেদ কনস্টেবল পরিচয় দেয়। তাদের আচরণ ও কথাবার্তায় সন্দেহ হলে খোঁজ নিয়ে জানা যায়, তারা ভুয়া পুলিশ।

প্রকাশিত : ২৭ জুন ২০১৬

২৭/০৬/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: