মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

অংশীদারিত্ব সংলাপ বাংলাদেশের উন্নয়নের প্রশংসায় যুক্তরাষ্ট্র

প্রকাশিত : ২৬ জুন ২০১৬

যুক্তরাষ্ট্রের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি টম শ্যানন আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেছেন এবং বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও দৃঢ় করার আশাবাদ ব্যক্ত করেছেন। ওয়াশিংটন ডিসিতে শুক্রবার ৫ম অংশীদারিত্ব সংলাপে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

শুক্রবার অংশীদারিত্ব সংলাপের প্লেনারি সেশনে টম শ্যানন বলেন, ‘বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব নিয়ে যুক্তরাষ্ট্র গর্বিত এবং আগামী দিনগুলোতে আরও গভীর সম্পর্ক গড়ার ব্যাপারে আগ্রহী।’ টম শ্যাননকে উদ্ধৃত করে ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে। খবর বাসসর।

দুইদিনব্যাপী এই অংশীদারিত্ব সংলাপে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব শহীদুল হক। মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেন রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি টম শ্যানন।

অংশীদারিত্ব সংলাপে অভিবাসন, জলবায়ু পরিবর্তন, দুর্যোগ ব্যবস্থাপনা, স্বাস্থ্য, উচ্চশিক্ষা, কৃষি সহযোগিতা, সমুদ্র অর্থনীতি, শান্তিরক্ষা, সন্ত্রাসবাদ দমন ও সহিংস উগ্রবাদ, আঞ্চলিক সহযোগিতাসহ দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

প্লেনারি সেশনে বাংলাদেশের পক্ষ থেকে গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও বহুত্ববাদকে ধারণ করে ২০২১ সাল নাগাদ একটি মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার আকাক্সক্ষা এবং এক্ষেত্রে বাংলাদেশ সরকারের রূপকল্প ও কৌশলের ওপর গুরুত্বারোপ করা হয়। অন্যদিকে, অংশীদারিত্ব সংলাপের পাশাপাশি পররাষ্ট্র সচিব শহীদুল হক মার্কিন সরকারের উর্ধতন কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাত করেন।

সংলাপে মার্কিন প্রতিনিধি দলের অন্য সদস্যদের মধ্যে ছিলেন- দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক এ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি নিশা দেশাই বিসওয়াল। উল্লেখ্য, ২০১২ সাল থেকে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অংশীদারিত্ব সংলাপ শুরু হয়েছে।

প্রকাশিত : ২৬ জুন ২০১৬

২৬/০৬/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: