মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ আগস্ট ২০১৭, ৮ ভাদ্র ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

রেকর্ড গড়ে জিতল ইংল্যান্ড

প্রকাশিত : ২৬ জুন ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ জেসন রয় ও এ্যালেক্স হেলসের অপরাজেয় জোড়া সেঞ্চুরির সৌজন্যে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে রেকর্ড গড়ে জিতল ইংল্যান্ড। ১০ উইকেটের বিশাল জয়ে অতিথিদের উড়িয়ে দিয়ে পাঁচ ম্যাচের সিরিজে ১-০তে এগিয়ে গেল ইয়ন মরগানের দল। ৭ উইকেটে ২৫৪ রানের স্কোর গড়ে লঙ্কানরা। জবাবে কোন উইকেট না হারিয়ে ৩৪.১ ওভারে লক্ষ্যে পৌঁছে যায় ইংল্যান্ড। বার্মিংহামে ব্যাট হাতে ঝড় তোলা রয় ১১২ ও হেলস অপরাজিত থাকেন ১৩৩ রানে। অর্থাৎ অবিচ্ছিন্ন ওপেনিং জুটি থেকে আসে ২৫৬ রান। ওয়ানডেতে কোন উইকেট না হারিয়ে সফলভাবে সর্বোচ্চ রান টপকে জয়ের নতুন রেকর্ড এটিই। আগে যেটি ছিল নিউজিল্যান্ডের দখলে (২৩৬/০, মার্টিন গাপটিল ১১৬*, টম লাথাম ১১০*), গত বছর হারারেতে জিম্বাবুইয়ের বিপক্ষে। ম্যাচসেরা হয়েছেন জেসন রয়। প্রথম ওয়ানডে ‘টাই’ হয়, ব্রিস্টলে তৃতীয় ম্যাচ আজই।

ব্যাট হাতে রানের ফুলঝুরি ছুটিয়েছেন রয় ও হেলস। ৯৫ বলে ৭ চার ও ৪ ছক্কায় অপরাজিত ১১২ রানের ক্ল্যাসিক্যাল ইনিংস উপহার দিয়ে ম্যাচসেরা রয়। ২২তম ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত ডানহাতি ব্যাটসম্যানের দ্বিতীয় সেঞ্চুরি এটি। তৃতীয় সেঞ্চুরি তুলে নিতে সঙ্গী হেলসও খেলেছেন মনে রাখার মতো ইনিংস। ১১০ বলে ১৩৩ রানের পথে ১০ চার ও ৬টি বিশাল ছক্কা হাঁকিয়েছেন মিডলসেক্স তারকা। লঙ্কান বোলারদের হতাশায় ডুবিয়ে যেমন খুশি তেমন ব্যাটিংয়ের প্রদর্শনীতে মেতে ওঠেন দুই ইংলিশম্যান। রানের হিসেবে কেবল বড় জয়ই নয়, ওয়ানডেতে ইংল্যান্ডের হয়ে যে কোন উইকেট জুটিতেও নতুন রেকর্ড গড়েছেন রয় ও হেলস। আগের সর্বোচ্চ ছিল ২৫০Ñ এ্যান্ড্রু স্ট্রস ও জোনথ ট্রটের (দ্বিতীয় উইকেটে), এজবাস্টনে ২০১০ সালে বাংলাদেশের বিপক্ষে। দুই সতীর্থে মুগ্ধ অধিনায়ক মরগান বলেন, ‘ম্যাচে ওপেনিং ব্যাটসম্যান রয় আর হেলসের কাছ থেকে আমরা কি অতিমানবীয় কিছু দেখেছি? আমার তো মনে হয় না! ওরা ব্যাটিংয়ের মৌলিক ধারণা ঠিক রেখেই নিজেদের কাজটা করে গেছে, আর কিছু নয়। সে কারণে পুরো ব্যাপারটা এতটাই মুগ্ধতা ছড়িয়েছে।’ অথচ প্রথম ম্যাচে টাই করা শ্রীলঙ্কা এদিন খুব একটা খারাপ ব্যাটিং করেনি। ওপেনিং জুটিতে কুশল পেরেরা ও ধানুষ্কা গুনারতেœ ৩৯ রান যোগ করেন। কুশল ৩৭ ও গুনারতেœ আউট হন ২২ রান করে। তিন নম্বরে কুশল মেন্ডিজ ০ রানে বিদায় নিলেও চতুর্থ উইকেটে দীনেশ চান্দিমাল ও এ্যাঞ্জেলো ম্যাথুজ ৮২ রান যোগ করে ধাক্কা সামাল দেন। চান্দিমাল ৫২ ও অধিনায়ক ম্যাথুজ ৪৪ রান করেন। সাত নম্বরে নেমে উপুল থারাঙ্গা (৪৯ বলে ৫৩*) দারুণ এক হাফ সেঞ্চুরি উপহার দিয়েছেন। তবে লঙ্কানরা শেষ ১০ ওভারে প্রত্যাশিত রান তুলতে পারেনি।

ইংল্যান্ডের হয়ে ২টি করে উইকেট নিয়েছেন পেসার লিয়াম প্ল্যাঙ্কেট ও স্পিনার আদিল রশিদ। ডেভিড উইলির শিকার ১।

স্কোর ॥ শ্রীলঙ্কা ২৫৪/৭ (৫০ ওভার; থারাঙ্গা ৫৩*, চান্দিমাল ৫২, ম্যাথুজ ৪৪, কুশল পেরেরা ৩৭, গুনাতিলকে ২২, রনদিভ ২৬*, মাহরুফ ২; রশিদ ২/৩৪. প্লাঙ্কেট ২/৪৯, উইলি ১/৬৫)

ইংল্যান্ড ২৫৬/০ (৩৪.১ ওভার; হেলস ১৩৩*, রয় ১১২*; লাকমল ০/২১, মাহরুফ ০/৪৭)

ফল ॥ ইংল্যান্ড ১০ উইকেটে জয়ী

ম্যাচসেরা ॥ রয় (ইংল্যান্ড)

সিরিজ ॥ পাঁচ ওয়ানডের সিরিজে ইংল্যান্ড ১-০তে এগিয়ে।

প্রকাশিত : ২৬ জুন ২০১৬

২৬/০৬/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: