মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ব্রেক্সিট ভোট কি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পূর্বাভাস?

প্রকাশিত : ২৬ জুন ২০১৬

জাতীয়তাবাদের প্রবল উত্তেজনা ও ক্ষোভ উজ্জীবিত ব্রিটেনের বিমূঢ় গণভোট রাজনৈতিক সুবিধাভোগীদের জন্য এক চরম প্রত্যাখ্যান। রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প প্রত্যাশা করছেন, এ গণভোট নবেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক-অভিমত প্রকাশও। খবর ওয়েবসাইটের।

প্রেসিডেন্ট মনোনয়ন লাভে ট্রাম্পের দ্রুত উত্থানে প্রাধান্য পাওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনী অভিযানে এবং বিশ্বায়ন বিরোধী ভাবাবেগে অচিরেই গড়াবে এ গণভোটের ফল। ব্রিটেনের ভোট এ অভিমতকে জোরদার করছে যে, ধনকুবের ব্যবসায়ী ট্রাম্পের সরকার বিরোধী প্রচার অভিযান বিশ্বে এক রাজনৈতিক আন্দোলনের দিকে প্রবাহিত হচ্ছে এবং তা থামানো কঠিন হয়ে পড়তে পারে। রিপাবলিকান নীতিনির্ধারক জন ফিহেরি বলেছেন, এটা বিশ্বায়নের বিরুদ্ধে প্রতিবাদ ভোট এবং মাত্র একজন প্রেসিডেন্ট প্রার্থীই মনোনয়ন পান এবং যিনি বিশ্বায়নের বিরুদ্ধে সমালোচনায় মুখর তিনি ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প তার বাগাড়ম্বর ভাষায় বৈশ্বিক মেজাজের বিরুদ্ধে তৎপর রয়েছেন। মেক্সিকো থেকে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশকারী অভিবাসীরা যে বিপজ্জনক হয়ে দাঁড়াচ্ছে সে ব্যাপারে সতর্কতা উচ্চারণ করছেন তার নির্বাচনী অভিযানের বেশিরভাগ জুড়ে এবং মুসলিমদের জন্য প্রবেশের ওপর সাময়িক নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব রাখছেন। ইউনিভার্সিটি অব উইসকনসিন-ম্যাডিসোনের রাষ্ট্রবিজ্ঞানী ক্যাথারিন ক্র্যামার বলেছেন, বিশ্বব্যাপী অসংখ্য মানুষ বর্তমান অর্থনীতিতে সংগ্রাম করছে প্রকটভাবে। তিনি বলেন, ট্রাম্প ও ব্রেক্সিট ভোট বাস্তব লক্ষ্যের দিকেই উৎসর্গীকৃত এবং এটা আকস্মিক নয় যে, মানুষ তার শিকার হবে। ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে খুব ভাল করেই জয়ী হতে পারবেন এর একটি তাগিদ হচ্ছে বৃহস্পতিবারের ভোট। ব্রেক্সিট সমর্থক ট্রাম্প শুক্রবার স্কটল্যান্ডের টার্নবেরিতে তার গল্ফকোর্স পুনরায় খুলে দেয়ার সময় তার নিজের প্রচার অভিযানের সঙ্গে ব্রেক্সিট ভোটকে একই সমান্তরাল সাদৃশ্য বলে উল্লেখ করেন এবং সন্তুষ্টি প্রকাশ করেন। সম্ভাব্য ডেমোক্র্যাটিক মনোনয়ন প্রার্থী হিলারি ক্লিন্টন শোকাহত হয়েছেন ব্রেক্সিট ফলে।

ভোটের পরপরই বিশ্ব শেয়ার বাজার অনিশ্চিত হয়ে পড়ে। বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, বৈশ্বিক মন্দা দেখা দিতে পারে এবং মার্কিন অর্থনীতি দুর্বল হয়ে পড়তে পারে।

প্রধানমন্ত্রীকে জরিমানা!

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনকে নিয়ম ভাঙ্গার দায়ে জরিমানা করা হয়। তিনি কোং এলাকা পরিদর্শনে গিয়ে হেলমেট ছাড়া বাইক চালিয়েছেন। সবাই অবাক হয়ে তাকিয়ে ছিল। ছবিটি প্রকাশ হবার পরই পুলিশ তাকে তলব করে। থানায় হাজিরা দিয়ে জরিমানার রসিদ ধরিয়ে দেয়া হয়। নিয়ম মেনে ১৫ হাজার রিয়াল জরিমানা করা হয়। - ফক্স নিউজ

পিরামিড কিঞ্চিৎ বাঁকা!

বিশ্বের অন্যতম বিস্ময় পিরামিড কিঞ্চিৎ বাঁকা! গ্লেন ড্যাশ রিসার্চ ফাউন্ডেশন ও এ্যানসিয়েন্ট ইজিপ্ট রিসোর্ট এ্যাসোসিয়েটসের গবেষকরা সম্প্রতি পিরামিড নিয়ে নতুন করে গবেষণা করে জানতে পেরেছেন পিরামিড কিছুটা বাঁকা। পিরামিডের পশ্চিম দিকটা পূর্ব দিকের চেয়ে সামান্য বেশি লম্বা! পূর্ব দিকটার উচ্চটা ৭৫১ দশমিক ৫৬১-৭৫১ দশমিক ৮১৭ ফুট। পশ্চিম দিকের উচ্চতা ৭৫৫ দশমিক ৮৩৩-৭৫৬ দশমিক ২৪ ফুট! ধারণা করা হচ্ছে, তৈরি করার সময় শ্রমিকদের কাজের ভুলে এরকম অসামঞ্জস্য তৈরি হয়েছে। - ওয়েবসাইট

প্রকাশিত : ২৬ জুন ২০১৬

২৬/০৬/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: