১৯ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ২ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

উপজেলা পর্যায়ে মিনি স্টেডিয়াম অবকাঠামো নির্মাণ হবে, সংসদে ক্রীড়া প্রতিমন্ত্রী


সংসদ রিপোর্টার ॥ দেশের প্রতিটি উপজেলায় খেলার মান উন্নয়নের লক্ষ্যে উপজেলা পর্যায়ে মিনি স্টেডিয়াম অবকাঠামো নির্মাণ হবে। উপজেলা পর্যায়ে মিনি স্টেডিয়াম অবকাঠামো নির্মাণ শীর্ষক প্রকল্পটি একনেক কর্তৃক অনুমোদিত হয়েছে। উপজেলা পর্যায়ে স্টেডিয়াম নির্মিত হলে ইউনিয়ন পর্যায়ে খেলোয়াড়গণ অংশ নিতে পারবেন।

শনিবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার। তিনি জানান, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়াধীন জাতীয় ক্রীড়া পরিষদের আওতাধীন ক্রীড়া ফেডারেশন এবং জেলা ক্রীড়া সংস্থা বিভিন্ন প্রতিযোগিতা ও প্রশিক্ষণ পরিচালনা করে থাকে। সেই ক্ষেত্রে ইউনিয়ন পর্যায়ের খেলোয়াড়রা অংশগ্রহন করে থাকে।

প্রতিমন্ত্রী জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ঐতিহ্যবাহী গ্রামীণ খেলাধুলা পুনরুজ্জীবিত করার লক্ষ্যে ২০১১-১২ থেকে ২০১৩-১৪ অর্থবছরের তিন বছর মেয়াদী প্রথম পর্বের তৃণমূল পর্যায়ের প্রশিক্ষণ ও প্রতিযোগিতা সুষ্ঠুভাবে পরিচালিত হয়েছে। বর্তমানে দ্বিতীয় পর্যায়ে গ্রামীণ খেলাধুলা কর্মসূচি প্রণয়নের উদ্যোগ গ্রহন করা হয়েছে। জাতীয় ক্রীড়া পরিষদ প্রতিটি উপজেলাকে ক্রীড়ার মান উন্নয়নের জন্য ৩০ হাজার টাকার আর্থিক অনুদান প্রদান করে থাকে।

বীরেন শিকদার জানান, ইউনিয়ন পর্যায়ের খেলাধুলার মান উন্নয়নের জন্য বর্তমান সরকার তৃণমূল পর্যায় থেকে ক্রীড়া প্রসার ঘটনোর জন্য ৩১টি ইভেন্টে বাছাইকৃত খেলোয়াড়দের প্রশিক্ষণ কর্মসূচি গ্রহন করেছে। উক্ত প্রশিক্ষণে ইউনিয়ন পর্যায়ের খেলোয়াড়রা অংশগ্রহন করতে পারবে।

সরকারি দলের সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিমের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বর্তমানে বিকেএসপিতে কোন বিদেশী প্রশিক্ষক নিয়োগ দেয়া হয়নি। তবে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সীর (জাইকা) একজন ভলান্টিয়ার বিকেএসপিতে ফুটবল প্রশিক্ষক হিসেবে রয়েছেন। তাঁকে কোন মাসিক বেতন ভাতা প্রদান করা হয় না, শুধুমাত্র থাকা খাওয়ার ব্যবস্থা করে থাকে।

সম্পর্কিত:
পাতা থেকে: