২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

দর্শনা চেকপোষ্টে লাগেজ ব্যবসা জমজমাট


সংবাদদাতা, দামুড়হুদা, চুয়াডাঙ্গা ॥ চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার দর্শনা চেকপোষ্ট কাষ্টমস ও ইমিগ্রেশনের কতিপয় অসাধু কর্মকর্তা-কর্মচারীদের কারণে লাগেজ ব্যবসা জমজমাট হয়ে উঠেছে। ফলে বৈধপথে যাতায়াতকারী সাধারণ পাসপোর্ট যাত্রী হয়রানি হচ্ছে প্রতিনিয়ত।

জানা গেছে, ল্যাগেজ ব্যবসায়িদের সঙ্গে এসব কাষ্টমস এর কর্মকর্তা-কর্মচারীর গোপন আতাতের মাধ্যমে ভারত থেকে আনা বিভিন্ন ধরণের পণ্যের মূল্য নির্ধারণে চলছে ঘাপলাবাজি। এক শ্রেণীর লাগেজ ব্যবসায়ী ভারত থেকে লাখ লাখ টাকার পণ্য নিয়ে আসছে।

কাষ্টমস কর্তৃপক্ষ এসব লাগেজ ব্যবসায়িদের প্রতি অবগত থাকা সত্ত্বেও কোনো প্রকার তল্লাশি বাদেই এদেরকে ছেড়ে দিচ্ছে। এসব লাগেজ ব্যবসায়ির বিরুদ্ধে কর্তৃপক্ষ কোনো প্রকার ব্যবস্থা না নেওয়ায় তারা এ ব্যবসার দিকে আরো উৎসাহিত হচ্ছে। ভারত থেকে আনা পণ্যের দাম নিয়মমাফিক না ধরে অল্প মূল্যের মাধ্যমে ছাড়পত্র প্রদান করছে।

ভারত থেকে আনা এসব পণ্যের ওপর থেকে নিয়ম অনুযায়ী রাজস্ব আদায় না করে এসব লাগেজ ব্যবসায়ীদের কাছ থেকে হাজার হাজার টাকা অবৈধভাবে আদায় করছে কতিপয় কর্মকর্তা। ফলে সরকার বঞ্চিত হচ্ছে প্রতিদিন মোটা অংকের রাজস্ব। লাগেজ ব্যবসায়ীরা ভারত থেকে যে সব পণ্য এনে থাকে তার হ্রাসকৃত মূল্যের ওপর থেকে আদায় করা হয় রাজস্ব। দর্শনা চেকপোষ্ট বিজিবি জোয়ানরা এসব লাগেজ ব্যবসায়ীদের কাছ থেকে ব্যাগ তল্লাশির নামে দালালের মাধ্যমে মোটা অংকের অর্থ আদায় করে থাকে।

এ ব্যাপারে প্রশাসনের উর্দ্ধতন মহলের তদন্তপূর্বক আইনানুযায়ী ব্যবস্থা নেয়া একান্ত প্রয়োজন বলে সচেতন মহল দাবি জানিয়েছেন।

সম্পর্কিত:
পাতা থেকে: