২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

মিয়ানমারের উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার যুক্তরাষ্ট্রের


মিয়ানমারের উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক॥ মিয়ানমারের ওপর আরোপিত অধিকাংশ অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার বিবিসি'র এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

বিবিসি জানিয়েছে, মিয়ানমারের ১০টি সরকারি ব্যাংক, কাঠ ও খনি শিল্পের ওপর থেকে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে। সম্প্রতি দেশটিতে জেনারেল ইলেকট্রিক কোম্পানি ও কোকাকোলার মতো বৃহৎ মার্কিন প্রতিষ্ঠানগুলো তাদের ব্যবসায়িক কর্মকাণ্ড শুরু করেছে।

তবে এখনো মিয়ানমারের ব্যবসায়ীদের একটি বড় অংশের ওপর মার্কিন নিষেধাজ্ঞা বহাল রয়েছে। শতাধিক ব্যবসায়ীর ওপর ওয়াশিংটনের নিষেধাজ্ঞা বহাল থাকায় যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠান তাদের সঙ্গে চুক্তি করতে পারছে না।

মার্কিন কর্মকর্তারা জানিয়ছেন, মিয়ানমারের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে নিষেধাজ্ঞা অপসারনের এ পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে দেশটিতে যাতে গণতান্ত্রিক প্রক্রিয়া বহাল থাকে সেজন্য যুক্তরাষ্ট্র অব্যাহত চাপ দিয়ে যাচ্ছে। একইসঙ্গে সংখ্যালঘু মুসলমান রোহিঙ্গাদের ওপর নির্যাতনসহ দেশটিতে মানবাধিকার লঙ্ঘনের বিষয়েও ওবামা প্রশাসন উদ্বিগ্ন বলে জানিয়েছেন কর্মকর্তারা।

উল্লেখ্য, মিয়ানমারে কয়েক দশক ধরে চলা সামরিক শাসন অবসান ঘটিয়ে চলতি বছর প্রথমবারের মতো গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করা হয়েছে। দেশটির গণতন্ত্রীপন্থী অং সান সুচির দল এনএলডি সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে দেশটিতে সরকার গঠন করেছে।

এর আগে সামরিক জান্তা আধা সামরিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করায় ২০১১ সালে যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো দেশটির ওপর থেকে অবরোধ সরিয়ে নিতে শুরু করে।

সম্পর্কিত:
পাতা থেকে: