২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ক্যান্সারে আক্রান্ত পুরুষের যৌনাঙ্গ প্রতিস্থাপন


যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো ক্যান্সারে আক্রান্ত এক ব্যক্তির যৌনাঙ্গ সফলভাবে প্রতিস্থাপন করা হয়েছে। সোমবার বস্টনের ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছে। খবর নিউইয়র্ক টাইমসের।

যে ব্যক্তির দেহে যৌনাঙ্গটি প্রতিস্থাপিত হয়েছে তার নাম টমাস ম্যানিং। তিনি ম্যাসাচুসেটসের হ্যালিফ্যাক্সের বাসিন্দা। ২০১২ সালে তার যৌনাঙ্গে ক্যান্সার ধরা পড়ে। এরপরেই তার যৌনাঙ্গটি অপসারণ করা হয়। এক ব্যক্তি মরোণত্তর দেহ দান করলে তার মৃত্যুর পর গত সপ্তাহে ম্যানিংয়ের দেহে যৌনাঙ্গটি প্রতিস্থাপিত হয়। এই অপারেশনের জন্য ম্যানিংকে অপেক্ষা করতে হয়েছে তিনটি বছর। প্রায় ২৪ জন চিকিৎসক এবং ৩০ জন স্বাস্থ্যসেবা কর্মী এই অপারেশনে অংশ নেন। অপারেশনে নেতৃত্বদানকারী চিকিৎসক কারটিস সেট্রুলো নিউইয়র্ক টাইমসকে জানিয়েছেন, কয়েক সপ্তাহের মধ্যে ৬৪ বছরের ম্যানিং স্বাভাবিকভাবে প্রস্রাব করতে পারবেন। আর যৌনসক্ষমতা ফিরে পেতে তাকে কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে। তিনি বলেন, আমরা সতর্কতার সঙ্গে আশাবাদী। ২০০৫ সালে চীনে প্রথমবারের মতো এক ব্যক্তির পুরুষাঙ্গ প্রতিস্থাপিত হয়। অপারেশনটি সফলও হয়েছিল।

বিরূপ প্রভাবের কারণে

অতিমাত্রার পর্যটন প্রাকৃতিক সম্পদ ও পরিবেশের ওপর বিরূপ প্রভাব ফেলছে- এমনটি জানিয়ে থাই কর্তৃপক্ষ কোহ তাচাই নামের দ্বীপটিতে ভ্রমণ বন্ধ করে দিতে যাচ্ছে। হাং গা প্রদেশের অদূরে এই দ্বীপটি সিমিলান ন্যাশনাল পার্কের একটি অংশ। কর্তৃপক্ষ জানায়, তাচাই দ্বীপ ও সাগরের পরিবেশের আসল চেহারা ফিরিয়ে আনতে দ্বীপটিকে আমাদের বন্ধ করতে হচ্ছে। - বিবিসি