১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

গাজীপুরে পোশাক কারখানায় অগ্নিকাণ্ড


নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ১৭ মে ॥ গাজীপুরে মীম গ্রুপের আলেমা টেক্সটাইল নামে একটি পোশাক তৈরির কারখানায় অগ্নিকা-ে রফতানির জন্য রাখা তৈরি পোশাক ও যন্ত্রপাতি পুড়ে প্রায় ৫৫-৬০ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করছে কারখানা কর্তৃপক্ষ।

কারখানা কর্তৃপক্ষ ও স্থানীয় সূত্র জানায়, গাজীপুর সিটি কর্পোরেশনের ভোগড়া বাসন সড়ক এলাকায় মীম গ্রুপের আলেমা টেক্সটাইল কারখানার ৭তলা ভবনের ওই পোশাক কারখানাটির উপরের তলায় সোমবার রাত সাড়ে ১১টার দিকে আগুনের সূত্রপাত হয়। মুহূর্তেই তা পুরো ফ্লোরে ছড়িয়ে পড়ে। এ সময় ওই ভবনের অন্যান্য তলায় কর্মরত শ্রমিকরা দ্রুত ভবন থেকে বেরিয়ে আসে। ঘটনার সময় শ্রমিকরা প্রথমে কারখানার নিজস্ব ব্যবস্থায় তা নেভানোর চেষ্টা করেন। কিন্তু তাদের ফায়ার হাইড্রেন্টের ফায়ার ফাইটিং পাম্প বিকল হয়ে পড়ায় ও বাতাস প্রবাহের কারণে আগুন মুহূর্তেই নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে ফায়ার সার্ভিসে খবর দেয়া হয়। আগুন নেভাতে জয়দেবপুর, টঙ্গী, উত্তরা, সাভার, ইপিজেডসহ বিভিন্ন স্থান থেকে ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভানোর কাজ করে।

রাজশাহী কলেজ হোস্টেল কক্ষে আগুন

স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে জানান, রাজশাহী কলেজে এক কর্মীকে মারপিটের জের ধরে ছাত্রলীগের নেতাকর্মীরা কলেজ ছাত্র হোস্টেলের কয়েকটি কক্ষে অগ্নিসংযোগ করেছে। মঙ্গলবার বেলা ৩টার দিকে রাজশাহী কলেজের বীরশ্রেষ্ঠ মুন্সি আবদুর রউফ ও বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল হোস্টেলের কয়েকটি কক্ষে অগ্নিসংযোগ করা হয়। পরে ফায়ার সার্ভিসের একটি ইউনিট চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে নেয়। কলেজের শিক্ষার্থীরা জানান, পূর্ব বিরোধের জের ধরে কলেজ শাখা ছাত্রদলের কয়েক নেতাকর্মী মঙ্গলবার দুপুরে ছাত্রলীগ কর্মী ও কলেজের রসায়ন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শাহিনুর রেজা শাহিনকে একটি হোস্টেলে তুলে নিয়ে যান। সেখানে কলেজ ছাত্রদলের সভাপতি মোর্ত্তজা ফাহিম ও সাধারণ সম্পাদক মাকসুদুর রহমান সৌরভ তাকে মারপিট করেন। পরে তারা সেখান থেকে চলে যান। এরপর অন্য শিক্ষার্থীরা ওই ছাত্রলীগ কর্মীকে উদ্ধার করে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করে। এদিকে এ খবর ছড়িয়ে পড়লে বেলা আড়াইটার দিকে ছাত্রলীগের নেতাকর্মীরা ওই হোস্টেল দুটিতে গিয়ে ছাত্রদলের নেতাকর্মীদের খোঁজাখুঁজি শুরু করে। তবে সেখানে তাদের না পেয়ে হোস্টেল দুটির কয়েকটি কক্ষে আগুন ধরিয়ে দেয় তারা। এ সময় কলেজ হোস্টেলে চরম উত্তেজনা ছড়িয়ে পড়ে।

ভৈরবে আওয়ামী লীগ অফিসে আগুন

নিজস্ব সংবাদদাতা, ভৈরব থেকে জানান, সোমবার রাতে ভৈরবের গজারিয়া ইউনিয়নের মানিকদী চৌমুরী বাজার আওয়ামী লীগ কার্যালয়ের জানালা ভেঙ্গে ভেতরে প্রবেশ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জিল্লুর রহমান ও নাজমুল হাসান পাপনের ছবি কেটে বিকৃত করা হয়। এরপর শেখ হাসিনার ছবি ভাংচুরসহ জাতীয় পতাকা এবং অফিসের প্রয়োজনীয় কাগজপত্রে ও নৌকা প্রতীকে আগুন দেয় দুর্বৃত্তরা। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে আলামত সংগ্রহ করে।

এলকাবাসী জানান, সোমবার রাত ১টার দিকে আত্তয়ামী লীগ অফিস থেকে ধোঁয়া বেরুতে দেখে তারা গজারিয়া ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি ফরিদ খানকে খবর দেয়। পরে সভাপতি এসে ভেতরে আগুন দেখতে পায় এবং পেছনের একটি জানালা খোলা দেখে।