মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

পার্বতীপুরে ১২ দলিত শিক্ষার্থীর সাফল্য

প্রকাশিত : ১৮ মে ২০১৬

নিজস্ব সংবাদদাতা, পার্বতীপুর, ১৭ মে ॥ পার্বতীপুরে এবার এসএসসি পরীক্ষায় ১২ দলিত শিক্ষার্থী (সুইপার সম্প্রদায়) অংশগ্রহণ করে সবাই উত্তীর্ণ হয়ে এলাকায় চমক সৃষ্টি করেছে। এরা নোংরা অপরিচ্ছন্ন বস্তি পরিবেশে বেড়ে উঠেছে। এনজিও গ্রাম বিকাশ কেন্দ্র এদের শিক্ষিত করে গড়ে তোলার দায়িত্ব নেয়। এ প্রসঙ্গে এই এনজিওর প্রধান নির্বাহী মোয়াজ্জম হোসেন বলেন, আমরা এসব দলিত শিশুর লেখাপড়ার দায়িত্ব পালন করেছি। লক্ষ্য ছিল দলিত ও নৃতাত্ত্বিক সম্প্রদায়ের লোকদের মধ্যে নেতৃত্বের উন্নয়ন, সৃজনশীল ও গঠনমূলক কাজে উদ্বুদ্ধ করা। দলিত শিশুরা যেন পূর্বপুরুষের পেশার পরিবর্তে বৃহত্তর জনগোষ্ঠীর কাছে গ্রহণযোগ্য পেশায় নিয়োজিত হয়ে সম্মানজনকভাবে জীবনধারণ করতে পারে।

বৌদ্ধ ভিক্ষু হত্যার প্রতিবাদে মানববন্ধন

পার্বত্যাঞ্চল প্রতিনিধি, খাগড়াছড়ি ॥ বৌদ্ধ ভিক্ষু ধাম্মা ওয়াসা হত্যাকা-ের প্রতিবাদে খাগড়াছড়িতে শুভ বৈশাখী পূর্ণিমার র‌্যালিসহ সার্বজনীন উৎসব বর্জনের ঘোষণা দেয়া হয়েছে। মঙ্গলবার খাগড়াছড়ি প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সংঘের কেন্দ্রীয় সভাপতি অগ্র জ্য্যোতি মহাথের এ ঘোষণা দেন। একই সঙ্গে তিনি স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করে। পরে বৌদ্ধ ভিক্ষু ধাম্মা ওয়াসা হত্যাকারীদের গ্রেফতার দৃষ্টান্তমূলক বিচারসহ পাঁচ দফা দাবিতে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেয়া হয়।

বিদ্যুতস্পৃষ্টে কনস্টেবলের মৃত্যু

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ বিদ্যুতস্পৃষ্ট হয়ে মারা গেছেন বরিশালে রেঞ্জ রিজার্ভ ফোর্সের কনস্টেবল মোঃ মাহাবুব হোসেন (২৫)। সোমবার রাত সাড়ে ৮টার দিকে মাহাবুব মারা যায়। নিহত মাহাবুবের বাড়ি সাতক্ষীরা জেলায়। পুলিশ জানায়, বিকেলে ফুটবল খেলে সন্ধ্যায় মাহাবুব ব্যারাকে প্রবেশ করে। এ সময় ওই ব্যারাকে কেউ ছিল না। সন্ধ্যার পরে অন্যসদস্যরা ব্যারাকে প্রবেশ করে দেখতে পান বিদ্যুতস্পৃষ্ট হয়ে মাহাবুব মেঝেতে পড়ে আছেন। উদ্ধার করে শেবাচিম হাসপাতালে নেয়া হলে চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন।

মাছের সঙ্গে শত্রুতা

নিজস্ব সংবাদদাতা, বাউফল, ১৭ মে ॥ সদর ইউনিয়ের বিলবিলাস গ্রামে সোমবার গভীর রাতে একটি ঘেরে বিষ প্রয়োগ করে রুই, কাতল, মিনারকাপসহ বিভিন্ন প্রজাতির প্রায় ৫ লাখ টাকার মাছ মেরে ফেলেছে দুর্বৃত্তরা। জানা গেছে, বিলবিলাস গ্রামের আলমগীর রাঢ়ী গংদের ঘেরে ঘটনার দিন রাতে দুর্বৃত্তরা বিষ প্রয়োগ করে। মঙ্গলবার সকালে প্রতিবেশী রফিকুল ইসলাম ওই ঘেরের পারে গিয়ে মরা মাছ ভাসতে দেখেন। এ ঘটনায় আলমগীর রাঢ়ী বাউফল থানায় অভিযোগ দাখিল করেছে।

বাল্যবিয়ে থেকে রক্ষা

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ১৭ মে ॥ উপজেলার দামোদরপুর ইউনিয়নের কিশামত খেজু (সমিতির বাজার) গ্রামের ৮ম শ্রেণীর এক মাদ্রাসা ছাত্রী প্রশাসনের তৎপরতায় সোমবার রাতে বাল্যবিয়ে থেকে রক্ষা পেল। উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু রায়হান দোলন কনের বাড়িতে অভিযান চালিয়ে এই বিয়ে বন্ধ করে দেন। জানা গেছে, ওই গ্রামের শফিকুল ইসলামের মেয়ে কিশামত খেজু জিএমবি দাখিল মাদ্রাসার অষ্টম শ্রেণীর ছাত্রীর পার্শ্ববর্তী গ্রামের এক যুবকের সঙ্গে বিয়ে ঠিক হয়। সোমবার সন্ধ্যার পর থেকে মেয়ের বাড়িতে বিয়ের অনুষ্ঠান চলছিল। বরযাত্রীও এসে হাজির হয়েছে মেয়ের বাড়িতে।

মোটরসাইকেল চুরি

নিজস্ব সংবাদদাতা, শরীয়তপুর, ১৭ মে ॥ শরীয়তপুরে মোটরসাইকেল চুরির হিড়িক পড়েছে। সোমবার রাতে ও মঙ্গলবার সকালে শহরের বিভিন্ন স্থান থেকে ১০ মোটরসাইকেল চুরি হয়েছে বলে জানিয়েছেন মোটরসাইকেল চালকরা। এছাড়াও গত এক মাসে সদর উপজেলার আংগারিয়াসহ বিভিন্ন এলাকা থেকে অর্ধশত মোটরসাইকেল চুরি হওয়ার খবর পাওয়া গেছে। একটি সংঘবদ্ধ গ্রুপ বিভিন্ন শ্রেণীতে বিভক্ত হয়ে রাতের বেলায় বাড়িতে ঢুকে তালা ভেঙ্গে ও গ্রিল কেটে মোটরসাইকেল চুরি করছে।

মতবিনিময়

নিজস্ব সংবাদদাতা, নেত্রকোনা, ১৭ মে ॥ মঙ্গলবার সকালে নেত্রকোনায় প্রধানমন্ত্রীর একান্ত সচিব-১ সাজ্জাদুল হাসানের সঙ্গে জেলা প্রেসক্লাবের সদস্যদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ক্লাব মিলনায়তনে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় এমপি। জেলা প্রশাসক ড. মুশফিকুর রহমানের সভাপতিত্বে সভায় অতিরিক্ত সচিব সাজ্জাদুল হাসান ছাড়াও বক্তব্য রাখেনÑ পুলিশ সুপার জয়দেব চৌধুরী, প্রেসক্লাব সদস্য অধ্যাপক তফসির উদ্দিন খান, সাংবাদিক হায়দার জাহান চৌধুরী, শ্যামলেন্দু পাল, এম মুখলেছুর রহমান খান প্রমুখ। সভায় সাংবাদিকরা নেত্রকোনায় বাইপাস সড়ক এবং প্রেসক্লাবের নতুন ভবন নির্মাণের দাবি তুলে ধরেন।

গাঁজা বিক্রেতাকে গণধোলাই

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ গৌরনদী উপজেলার বাটাজোর গ্রামের চিহ্নিত গাঁজাবিক্রেতা বাবু হাওলাদারকে সোমবার রাতে গণধোলাই দিয়েছে স্থানীয় জনতা। জানা গেছে, ওই গ্রামের শহিদ হাওলাদারের পুত্র বাবু হাওলাদারকে গাঁজা বিক্রির সময় স্থানীয়রা আটক করে গণধোলাই দিয়ে ইউপি চেয়ারম্যান আব্দুর রব হাওলাদারের কাছে সোর্পদ করে। চেয়ারম্যানের কাছে আগামী সাত দিনের মধ্যে বাবু গ্রাম থেকে চলে যাওয়ার মুচলেকা দিয়ে ছাড়া পায়।

সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

সংবাদদাতা, রায়পুর, লক্ষ্মীপুর, ১৭ মে ॥ রায়পুরে বাবুল (১৯) নামে এক হত্যা মামলার যাবজ্জীবন দ-প্রাপ্ত আসামিকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার বামনী ইউনিয়নের সাগরদী গ্রাম থেকে তাকে গ্রেফতার করা হয়। সে ওই গ্রামের আব্দুল মজিদের ছেলে। দুপুরে বাবুলকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

চুরির মামলায় মেম্বর প্রার্থী গ্রেফতার

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ বিভিন্ন চুরির মামলায় জেলার সৈয়দপুর উপজেলার বোতলাগাড়ী ইউনিয়ন পরিষদের ৫ নম্বর ওয়ার্ডের মেম্বার পদপ্রার্থী সাইদুল ইসলামকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার রাতে তাকে তার নিজবাসা থেকে গ্রেফতার করা হয়। মঙ্গলবার আদালতের মাধ্যমে তাকে জেলহাজতে পাঠানো হয়।

বাল্যবিয়ে ॥ কাজী ও কনের চাচার জেল

নিজস্ব সংবাদদাতা, আমতলী, বরগুনা, ১৭ মে ॥ বরগুনার তালতলীতে বাল্যবিয়ের অপরাধে কাজী মাওলানা মোঃ ওয়ালী উল্লাহ’র এক মাস ও কনের চাচা মোঃ নিজাম উদ্দিনকে ৭ দিনের কারাদ-ের নির্দেশ দিয়েছেন আমতলী ভ্রাম্যামাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মিজানুর রহমান।

জানা গেছে, তালতলী উপজেলার শিকারী পাড়া গ্রামের আবুল হোসেনের কন্যা ও ভাইজোড়া মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্রী কলি আকতারের সঙ্গে আমতলী উপজেলার কড়ইবুনিয়া গ্রামের দেলওয়ার পাহলানের ছেলে তরিকুল ইসলাম রুবেলের বিয়ের দিন ঠিক হয়। সোমবার রাতে বিয়ের কাজ সম্পন্ন করার জন্য বর পক্ষের লোকজন কনের গ্রামের বাড়ি শিকারী পাড়ায় আসে। এ খবর পেয়ে তালতলী থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়।

সাজাপ্রাপ্ত পাঁচ আসামি গ্রেফতার

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ বিভিন্ন মামলার আদালত কর্তৃক সাজাপ্রাপ্ত পলাতক ৫ আসামিকে সৈয়দপুর থানা পুলিশ সোমবার রাতে অভিযান চালিয়ে গ্রেফতার করেছে। এরা হলেন রসুলপুরের শাহিন, হাওয়ালদারপাড়ার মোহাম্মদ আলী, ক্যান্টম্যান্ট নিচু কলোনির ইউসুফ আলী, বাঁশবাড়ী মহল্লার জামিল হোসেন সেন্টু এবং শ্বাষকান্দর গ্রামের সামিনুল হক ওরফে লালবাবু।

অপহৃত ছাত্রী উদ্ধার হয়নি

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, ১৭ মে ॥ কোচিংয়ে যাওয়ার পথে অপহৃত অষ্টম শ্রেণীর শিক্ষার্থী নাদিয়া আক্তার (১৪) অপহরণের ১২ দিন পরও উদ্ধার হয়নি। তার বাবা-মা আছেন অজানা আতঙ্কে। এমনকি কোন আসামিও গ্রেফতার হয়নি। উল্টো দায়ের করা মামলা প্রত্যাহারের জন্য অপহরণকারী চক্র হুমকি দিয়ে আসছে। জানা গেছে, ৫ মে বিকেলে খেপুপাড়া বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে কোচিংয়ে যাচ্ছিল নাদিয়া। তার বাড়ি চাকামইয়া ইউনিয়নের নিশানবাড়িয়া গ্রামে। নাদিয়ার বাবা আলী আহম্মদ খান জানান, প্রায় সময় এক নম্বর আসামি ছাইদুল মুন্সী তার মেয়েকে উত্ত্যক্ত করত। সে বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করায় সংঘবদ্ধ হয়ে কোচিংয়ে যাওয়ার সময় নতুনপাড়া রাখাইনপল্লীর স্লুইসসংলগ্ন রাস্তা থেকে মাইক্রোযোগে চক্রটি অপহরণ করে নেয় নাদিয়াকে।

সড়কে ধান ফেলে বিক্ষোভ

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ১৭ মে ॥ ধানের ন্যায্য দাম না পাওয়ায় রাস্তায় ধান ফেলে সড়ক অবরোধ ও মানববন্ধন করেছে ঠাকুরগাঁওয়ের কৃষকরা। মঙ্গলবার দুপুরে সদর উপজেলা খোঁচাবাড়ি হাটে জগন্নাথপুর ও বেগুনবাড়ী এলাকাবাসী ব্যানারে সাধারণ কৃষকরা এ কর্মসূচী পালন করেন। কৃষকরা জানান, সরকার নিজেদের কৃষি ও কৃষক বান্ধব সরকার বলে দাবি করলেও বাস্তবে কৃষকের জন্য কিছুই করছে না। কৃষকের ঘামের ফসল বিদেশে রফতানি করে সরকার বাহবা নিতে চায়। অথচ ফসলের ন্যায্য দাম নিশ্চিত করতে পারছে না। এক বস্তা ধান বিক্রয় করে এক কেজি মাংস কিনতে পারি না। এভাবে ধানের দাম কমতে থাকলে কৃষকের আত্মহত্যা করা ছাড়া উপায় থাকবে না।

প্রকাশিত : ১৮ মে ২০১৬

১৮/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: