১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

কক্সবাজারে বিচারক শূন্যতা, মামলা জট নিরসন দাবি


স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ জেলায় বিভিন্ন আদালতে বিচারকশূন্যতা, মামলার জট এবং বিচারপ্রার্থীর ভোগান্তির বিষয়ে সংবাদ সম্মেলন করেছে কক্সবাজার জেলা আইনজীবী সমিতি। মঙ্গলবার দুপুরে জেলা আইনজীবী সমিতির নিজস্ব কার্যালয়ে সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, বিচারক সঙ্কটের কারণে কক্সবাজার জেলায় বিচার কার্যক্রম মারাত্মক ব্যাহত হচ্ছে। যার ফলে জেলা ও দায়রা জজ আদালতে ৬৬ হাজার মামলা ঝুলে রয়েছে। পাঁচটি আদালতে বিচারকের পদ শূন্য রয়েছে প্রায় তিন মাস ধরে। নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে ৬ হাজার ৩৪৫টি বিচারাধীন মামলার বিপরীতে বিচারক আছেন মাত্র একজন। চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতসহ ১২টি ম্যাজিস্ট্রেট আদালতে বিচারাধীন মামলা সংখ্যা ২৬ হাজার ৮৩৩টি। বিচারকশূন্য জেলা ও দায়রা আদালতে বিচারাধীন মামলার সংখ্য ৩ হাজার। অতিরিক্ত জেলা জজ আদালতে মামলার সংখ্যা ৪ হাজার ১শ’টি, যুগ্ম জেলা জজ ২য় আদালতে বিচারাধীন আছে প্রায় ৬ হাজার ৩০৭টি মামলা। বিচারকশূন্য যুগ্ম জেলা জজ ১ম আদালতে মামলার সংখ্যা প্রায় ৬ হাজার।

বিচারকশূন্য টেকনাফ সহকারী জজ আদালতে মামলার সংখ্যা প্রায় ১ হাজার ১৫০ এবং কুতুবদিয়া সহকারী জজ আদালতে রয়েছে ১ হাজার ৭২৬টি মামলা। বিচারকশূন্য আদালতসমূহে বিচারাধীন মামলার সংখ্যা ১২ হাজার ৭৩৪টি।

সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সমিতির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট আজম মঈন উদ্দীন। সংবাদ সম্মেলনে সমিতির সভাপতি এ্যাডভোকেট আবুল কালাম আজাদ, প্রবীণ আইনজীবী মোহাম্মদ জাহাঙ্গীর, এ্যাডভোকেট আমজাদ হোসেন, বদিউল আলম সিকদার, একে ফজলুল হক খানসহ সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ইউজিসি চেয়ারম্যানের সঙ্গে হিউস্টন টিলটসন ভার্সিটি ডিনের সাক্ষাত

ড. স্টিভেন এডমন্ড, ডিন (আরইটি) এ্যান্ড প্রফেসর এমিরেটাস, স্কুল অব বিজনেস এ্যান্ড টেকনোলজি, হিউস্টন টিলটসন ইউনিভার্সিটি অস্টিন, টেক্সাস, যুক্তরাষ্ট্র ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানের সঙ্গে তার দফতরে সোমবার সৌজন্য সাক্ষাত করেন।

ক্রস বর্ডার হায়ার এডুকেশন, একাডেমিক এবং গবেষণা সহযোগিতা, কারিকুলাম, সিলেবাস, শিক্ষক-শিক্ষার্থীসহ উচ্চশিক্ষার বিভিন্ন দিক আলোচনায় প্রাধান্য পায়। ইউজিসি চেয়ারম্যান বলেন, উচ্চশিক্ষার উন্নয়ন এবং আন্তর্জাতিকীকরণে বিশ^বিদ্যালয় মঞ্জুরি কমিশন সর্বদাই সচেষ্ট ও আন্তরিক।

উচ্চশিক্ষার উন্নয়নের জন্য কমিশন একাডেমিক ইনোভেশন ফান্ড, কোয়ালিটি এসিউরেন্স সেল, বাংলাদেশ রিসার্চ এ্যান্ড এডুকেশন নেটওয়ার্ক এবং ইউজিসি ডিজিটাল লাইব্রেরিসহ উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের বিভিন্ন কম্পোনেন্ট নিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, প্রফেসর ড. দিল আফরোজা বেগম এবং প্রফেসর ড. মোঃ আখতার হোসেন উপস্থিত ছিলেন। -বিজ্ঞপ্তি