২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

সাইবার নিরাপত্তা বাড়িয়েছে এনসিসি ব্যাংক


অর্থনৈতিক রিপোর্টার ॥ সম্প্রতি রিজার্ভ জালিয়াতির ঘটনার পর সাইবার নিরাপত্তার বিষয়ে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে বেসরকারী খাতের অন্যতম ন্যাশনাল ক্রেডিট এ্যান্ড কর্মাস ব্যাংক লিমিটেড। আইটি নিরাপত্তা বাড়ানোর অংশ হিসাবে এ জন্য আলাদা বিভাগ গঠন এবং একজন আইটি বিষেশজ্ঞ নিয়োগ দেয়া হয়েছে এনসিসি ব্যাংকে। এজন্য শীর্ষ পর্যায়ে (লিডারশিপ লেভেলে) পরিবর্তন এবং আইটি সিকিউরিটির বাজেট বৃদ্ধি করা হয়েছে। মঙ্গলবার এনসিসি ব্যাংক ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক গোলাম হাফিজ আহমেদ এসব কথা বলেন। ব্যাংকের ২৩ বছর পূর্তি উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সময় অন্যদের মধ্যে উপ-ব্যবস্থাপনা পরিচালক এ জেড এম সালেহ, ফজলুর রহমান, আইটি বিভাগের প্রধান শামসুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে গোলাম হাফিজ আহমেদ বলেন, আগামী দিনে কর্পোরেট ব্যবসার পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) শিল্পে বিনিয়োগের জন্য আমাদের নজর থাকবে সবচেয়ে বেশি। এর ইতিবাচক প্রভাব পড়বে সার্বিক অর্থনীতির ওপরে। এছাড়া কমপ্লায়েন্সের ক্ষেত্রে আমরা সর্বদা সচেষ্ট আছি। ব্যবসাকে দীর্ঘস্থায়ী করতে হলে কমপ্লেয়েন্স থাকা জরুরী। আমরা চাচ্ছি, যে সব ক্ষুদ্র উদ্যোক্তা কর্পোরেট ব্যবসার সঙ্গে সম্পৃক্ত তাদের ধরতে। যারা বড় বড় কর্পোরেট ব্যবসার সঙ্গে জড়িত যেমন- ডিলার, বা বিভিন্ন পণ্য সরবরাহকারী তাদের পেছনে আমরা বিনিয়োগ বাড়াতে চাই। এর ফলে আমরা ক্ষুদ্র ও বড় এই দুই শ্রেণীর গ্রাহকই পাব। ব্যাংকের সুদের হার প্রসঙ্গে তিনি বলেন, আমাদের অনেক ডিপোজিট আছে যার রেট অনেক হাই। আমাদের এসব রেট এ্যাডজাস্ট করতে হচ্ছে। এ কারণে যে গতিতে লেন্ডিং কমেছে ডিপোজিটের রেট কমেনি। তবে যে ধারা দেখা যাচ্ছে তাতে মনে হয়, খুব তাড়াতাড়ি রেট সিঙ্গেল ডিজিটে চলে আসবে। সংবাদ সম্মেলনে জানানো হয়, গত মার্চ পর্যন্ত ব্যাংক ১১ হাজার ১৮২ কোটি ৪৫ টাকা আমানত সংগ্রহের বিপরীতে ১০ হাজার ৭১৯ কোটি ৭৭ লাখ টাকার ঋণ বিতরণ করেছে।

এ্যাপলে ১০০ কোটি ডলারের শেয়ার কিনেছে বার্কশায়ার হ্যাথওয়ে

প্রযুক্তি কোম্পানি এ্যাপলে ১০০ কোটি ডলারের শেয়ার কিনেছে ওয়ারেন বাফেটের বিনিয়োগ প্রতিষ্ঠান বার্কশায়ার হ্যাথওয়ে। আইফোন প্রস্তুতকারক কোম্পানিটিতে এখন তার প্রতিষ্ঠানের ৯.৮১ মিলিয়ন শেয়ার রয়েছে বলে জানিয়েছেন এই মার্কিন ধনকুবের। বিবিসি এক খবরে এ তথ্য জানিয়েছে। এ্যাপলে বাফেটের এই শেয়ার কেনা কোম্পানিটির জন্য গুরুত্বপূর্ণ হবে বলে মনে করা হচ্ছে। ১৩ বছরের ইতিহাসে প্রথমবারের এ্যাপলের আয় কমে যাওয়ায় সম্প্রতি পুঁজিবাজারেও ধাক্কায় খায় কোম্পানিটি। গেল কয়েকদিনে কোম্পানিটির শেয়ারদর ৩০ শতাংশেরও বেশি পতন হয়। তবে গত সোমবার ঘুরে দাঁড়ায় এ্যাপলের বাজার। এদিন কোম্পানিটির শেয়ারদর ৩.৭ শতাংশ বেড়ে সর্বশেষ বিক্রি হয় ৯৩.৮৮ ডলারে। -অর্থনৈতিক রিপোর্টার

লন্ডনের রতœভা-ার কিনছে চীনা ব্যাংক আইসিবিসি

লন্ডনের একটি বিশাল রতœভা-ার কিনতে রাজি হয়েছে বিশ্বের অন্যতম বৃহত ব্যাংক চীনের আইসিবিসি স্ট্যান্ডার্ড ব্যাংক। সম্পদ বিবেচনায় আইসিবিসি স্ট্যান্ডার্ড ব্যাংক এখন বিশ্বের সবচেয়ে বড় ব্যাংক। এর মাধ্যমে পশ্চিমা অর্থনীতির অন্যতম কেন্দ্র যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে চীনের প্রথম ব্যাংক হিসেবে একটি ভা-ারের মালিক হতে চলেছে আইসিবিসি। নিজেদের মূল্যবান ধাতুর ব্যবসা আরও বাড়ানোর লক্ষ্য নিয়েই রতœভা-ারটি কিনছে ব্যাংকটি। খবর বিবিসির। ভা-ারটি বিক্রি করছে ব্রিটিশ বহুজাতিক ব্যাংকিং ও অর্থনৈতিক কোম্পানি বার্কলেস। এই রতœভা-ারটিতে দুই হাজার মেট্রিক টন সোনা, রুপা, প্লাটিনাম ও প্যালাডিয়াম থাকতে পারে। এই ভা-ারটি ইউরোপের অন্যতম সর্ববৃহত রতœভা-ার এবং এটি নির্মাণে এক বছরেরও বেশি সময় লেগেছিল। বার্কলেস ২০১২ সালে এটি চালু করে। লন্ডনের চারদিকে ঘিরে থাকা মোটরওয়ে এম২৫ এ এই ভা-ারটি অবস্থিত জানালেও সঠিক অবস্থানটি অজ্ঞাতই রেখেছে বার্কলেস।