২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

অবকাঠামো খাতে বিনিয়োগ বাড়ানোর তাগিদ বিশ্বব্যাংকের


অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের কৃষির বাজার মসৃণভাবে এগিয়ে যাচ্ছে। তবে এ খাতের উন্নয়নে দেশের বিভিন্ন শহরের সঙ্গে গ্রামের যোগাযোগ ব্যবস্থা আরও বাড়ানো দরকার। আর এ জন্য অবকাঠামো খাতে বিনিয়োগ বাড়ানোর বিকল্প নেই। মঙ্গলবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘ডায়ানামিক অব রুরাল গ্রোথ ইন বাংলাদেশ: সাসটেনিং প্রভারটি রিডাকশন’ শীর্ষক এক সেমিনারে বিশ্বব্যাংকের প্রতিবেদন উপস্থাপনকালে এসব কথা বলেন বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ মাদুর গৌতম।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের এখন প্রয়োজন বাজার উন্নত করণের সুযোগ-সুবিধা বৃদ্ধি করা। আর এর জন্য দেশের বিভিন্ন শহরের সাথে গ্রামের যোগাযোগ ব্যবস্থা উন্নত করনের জন্য অবকাঠামো খাতে বিনিযোগ বাড়াতে হবে। বাংলাদেশের দারিদ্র নিরসনে কৃষি খাত প্রধান ভূমিকা রাখছে উল্লেখ করে এতে আরও বলা হয়, ২০০০ সাল থেকে বাংলাদেশের দারিদ্র নিরসনে কৃষি খাত অন্যতম ভূমিকা পালন করে আসছে। এখন বাংলাদেশকে কৃষির বিশেষ দিক যেমন- বাগান, পশু সম্পদ ও মৎস সম্পদের দিকে নজর দিতে হবে। কারণ এটি কৃষককের যেমন আয় বৃদ্ধি করে তেমনভাবে তাদের পুষ্টির চাহিদাও পূরণ করে থাকে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ মাদুর গৌতম। তিনি বলেন, বাংলাদেশের দীর্ঘস্থায়ী দারিদ্র নিরসনে জন্য কৃষি খাতের জন্য আধুনিক ও কার্যকর সাপ্লাই চেইন প্রতিষ্ঠা করতে হবে। এসময় আরও উপস্থিত ছিলেন খন্দকার মোশাররফ হোসেন, পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য প্রফেসর ড. শামসুল আলম, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ নাজমুল ইসলাম প্রমুখ।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: