১৭ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

হিসাব বিবরণী জমা না দেয়ায় ৬ বীমা কোম্পানিকে জরিমানা


অর্থনৈতিক রিপোর্টার ॥ রাষ্ট্রীয় মালিকানাধীন সাধারণ বীমা করপোরেশন (এসবিসি) সহ ৬ বীমা প্রতিষ্ঠানকে ৬ লাখ টাকা জরিমানা করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । ২০১৪ সালের নিরীক্ষিত বার্ষিক হিসাব বিবরণী যথাসময়ে কর্তৃপক্ষ বরাবর দাখিল না করায় মঙ্গলবার শুনানি শেষে এই আদেশ দেয়া হয়।

আইডিআরএ’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বীমা আইন, ২০১০ এর ৩২(১) ধারা অনুযায়ী বীমা কোম্পানি/করপোরেশনের ২০১৪ সালের নিরীক্ষিত বার্ষিক হিসাব বিবরণী বীমা আইন অনুযায়ী পরের বছরের অর্থাৎ ২০১৫ সালের ৩০ জুনের মধ্যে কর্তৃপক্ষ বরাবর দাখিল করার বিধান। তবে জনতা ইন্স্যু. কো. লি., সাউথ এশিয়া ইন্স্যু. কো. লি., সাধারণ বীমা করপোরেশন, প্যরামাউন্ট ইন্স্যু. কো. লি., সিকদার ইন্স্যু. কো. লি. এবং মেঘনা ইন্স্যু. কো. লি. বিলম্বে নিরীক্ষিত বার্ষিক হিসাব বিবরণী দাখিল করেছে।

ফলে শুনানি শেষে উল্লেখিত কোম্পানি, কোম্পানি/করপোরেশনের মূখ্য নির্বাহী কর্মকর্তা, প্রধান অর্থ কর্মকর্তা ও কোম্পানি সচিবকে বীমা আইন, ২০১০ লঙ্ঘনের কারণে বীমা আইন, ২০১০ এর ১৩০ ও ১৩৪ ধারা অনুযায়ী মোট ৬,০০,০০০ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া মাত্র একদিন বিলম্বে নিরীক্ষিত বার্ষিক হিসাব বিবরণী দাখিলের জন্য এশিয়া ইন্স্যু. লি. এবং ইসলামী কমার্শিয়াল ইন্স্যু. কো. লি. কে শুনানি শেষে সতর্ক করা হয়। কর্তৃপক্ষের চেয়ারম্যান এম শেফাক আহমেদ, একচ্যুয়ারির সভাপতিত্বে এসব শুনানি অনুষ্ঠিত হয়। শুনানিতে কর্তৃপক্ষের সদস্য মো. কুদ্দুস খান, সুলতান-উল-আবেদীন মোল্লা, মো. মুরশিদ আলমসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।