১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আবারো চাল রফতানির সিদ্ধান্ত


অর্থনৈতিক রিপোর্টার॥ পর্যাপ্ত মজুদ থাকায় আবারো চাল রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। মঙ্গলবার দুপুরে সচিবালয়ে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে বাণিজ্যমন্ত্রী এ কথা জানান। তিনি বলেন, চাহিদার অতিরিক্ত ৪০ লাখ মেট্রিক টন চাল মজুদ আছে, উন্নতমানের চাল রপ্তানিতে কয়কটি প্রতিষ্ঠানকে অনুমোদন দেয়া হবে।

আসন্ন রমাজানে বাজারে ছোলা, পেঁয়াজ, ডালসহ ভোগ্যপণ্যের পর্যাপ্ত মজুদ রয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বাজারে পণ্য মজুদ ও সরবরাহ পর্যাপ্ত থাকায় মূল্য বৃদ্ধির কোনো কারণ নেই মন্তব্য করে তিনি। বাণিজ্যমন্ত্রী বলেন, নিত্যপণ্য বিক্রি না করে মজুদ করলে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

তোফায়েল আহমেদ বলেন, আসন্ন রমজান উপলক্ষে সারাদেশে ১৭৪টি ট্রাকে স্বল্পমূল্যে নিত্যপণ্য বিক্রি করবে টিসিবি। তবে এতে করে ব্যবসায়ীদের যেন কোনো ক্ষতি না হয় সে দিকেও নজর রাখবে সরকার।

মন্ত্রী বলেন, ‘আমাদের কোনো পণ্যই চাহিদার তুলনায় কম নয়। ৬০ হাজার মেট্রিক টন ছোলার চাহিদা, সেখানে সরকারের মজুদ আছে ২৬০ লাখ মেট্রিক টন। চাহিদার তুলনায় আমাদের কোনো পণ্যের ঘাটতি নেই।’

তিনি আরও বলেন, ভোজ্যতেলের চাহিদা ১৫ লাখ মেট্রিক টন, সেখানে দেশীয় উৎপাদনসহ পরিশোধিত ও অপরিশোধিত ১৯ লাখ ১৯ হাজার মেট্রিক টন ভোজ্যতেল দেশীয় বাজারে প্রবেশ করেছে। এক্ষেত্রে ভোজ্যতেলেরও কোনো সংকট নেই বলে জানান মন্ত্রী। তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে চিনি, ডাল ও রসুনের দাম বৃদ্ধির কারণে স্থানীয় বাজারে এসব পণ্যের ওপর কিছুটা প্রভাব পড়েছে।

##