২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ইন্টারনেট সংযোগে কেন পিছিয়ে বাংলাদেশ?


ইন্টারনেট সংযোগে কেন পিছিয়ে বাংলাদেশ?

অনলাইন ডেস্ক ॥ ক্রিকেট মাঠেও যে ভাবে তিনি দক্ষতার সঙ্গে ব্যাট চালিয়েছেন, ঠিক একই রকম ভাবে রাজনীতির আঙিনাতেও সফল ভারতীয় ক্রিকেটের প্রাক্তন অধিনায়ক মগম্মদ আজহারউদ্দিন। ২২ গজে তাঁর ফ্লিক, কাট, পুল নিয়ে অনেক আলোচনা-সমালোচনা হয়েছে। কিন্তু আজহার সম্পর্কে একটা বিষয়ে কোনও দিনই কারও মনে প্রশ্ন ওঠেনি। সেটা এত দিন রহস্যাই থেকে গিয়েছে। আজহার নিজে যদি সেই রহস্যোদ্ঘাটনে এগিয়ে না আসতেই সেটা রহস্যই থেকে যেত।

আজহারউদ্দিনের সেই রহস্যটা কী?

আমরা তাঁর খেলা দেখেছি। প্রশংসায় ভরিয়ে দিয়েছি। হারলে গালিও দিয়েছি। আজহার যখনই মাঠে আসতেন, ব্যাটিং হোক বা ফিল্ডিং, তাঁর জার্সির কলারটা সবসময় তুলে রাখতেন। এটা আমরা খেয়াল করেছি, কিন্তু কোনও দিন প্রশ্ন ওঠেনি এই বিষয়টি নিয়ে। কেন তিনি জার্সির কলার তুলে রাখতেন? অনেকে মনে করতেন প্রচণ্ড অহংকারেরই পরিচয় দিতেন ওই কলার তোলার মধ্য দিয়ে।

কিন্তু না। সম্প্রতি একটি সাক্ষাত্কারে সেই রহস্যের পর্দা ফাঁস করেছেন খোদ আজহারই। তাঁর সোজা সাপ্টা জবাব, “যখন পয়েন্টে ফিল্ডিং করতাম, সূর্যের রশ্মি ঘাড়ের উপর পড়ে সেখানে চামড়ায় সমস্যা হতো। তাই প্রোটেকশন হিসাবেই কলারটা তুলে রাখতাম। পরে অবশ্য সেটা অভ্যাসে দাঁড়িয়ে যায়।”

আরও একটা বিষয়ে তাঁকে প্রশ্ন করা হয়েছিল। সেটাও ছিল কলার তোলার মতো ট্রেড মার্ক। তাঁকে প্রশ্ন করা হয়, কেন তিনি সব সময় সাদা হেলমেট পরতেন? আজহার বলেন, “সাদা আমার পছন্দের রং। খেলার সময় নীল রঙের হেলমেট পরতেই হবে এমন কোনও বাধ্যবাধকতা না থাকায় সাদা হেলমেটটাই পরতাম।”

সূত্র : বিবিসি ‍বাংলা

সম্পর্কিত:
পাতা থেকে: