১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

পল্লবীর জেনেভা ক্যাম্পে বাসিন্দাদের ৬ সপ্তাহ উচ্ছেদ করা যাবে না ॥ নির্দেশ আপীল বিভাগের


স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর পল্লবী জেনেভা ক্যাম্পে বসবাসরত আটকেপড়া পাকিস্তানীদের অবস্থানের বিষয়ে ছয় সপ্তাহের জন্য স্থিতাবস্থা বজায় রাখতে উভয় পক্ষকে নির্দেশ দিয়েছে আপীল বিভাগ। এই আদেশের ফলে জেনেভা ক্যাম্পে বসবাসরতদের উচ্ছেদ করা যাবে না বলে জানিয়েছেন আবেদনকারী পক্ষের আইনজীবী। অন্যদিকে ত্রাণসামগ্রী আত্মসাতের অভিযোগে সাবেক (রাসিক) মেয়র মিজানুর রহমান মিনুর বিরুদ্ধে যে চারটি মামলা রয়েছে, সে সব মামলা বাতিল সংক্রান্ত বিষয়ে জারি করা রুল আগামী ছয় সপ্তাহের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছে আপীল বিভাগ। এদিকে আন্তর্জাতিক টেলিফোন ইনকামিং (দেশে আসা) কলের ওপর সরকার নির্ধারিত ২ সেন্ট (প্রায় ১ টাকা ৬০ পয়সা) মূল্য বহাল রেখেছে আপীল বিভাগ। প্রায় ১ যুগ আগে ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্রী শার্মিলা শাহরিন পলিনের মামলার বিচার কার্যক্রম স্থগিত চেয়ে করা আবেদনে সাড়া দেয়নি হাইকোর্ট। আবেদন কার্যতালিকা থেকে বাদ দিয়েছে আদালত। সোমবার আপীল বিভাগ ও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ আদেশগুলো প্রদান করেছে।

মিরপুরে পল্লবী জেনেভা ক্যাম্পে বসবাসরত অবাঙালীদের অবস্থানের বিষয়ে ছয় সপ্তাহের জন্য স্থিতাবস্থা বজায় রাখতে উভয় পক্ষকে নির্দেশ দিয়েছে আপীল বিভাগ। এই আদেশের ফলে ক্যাম্পে বসবাসরত অবাঙালীদের উচ্ছেদ করা যাবে না বলে জানিয়েছেন আবেদনকারী পক্ষের আইনজীবী। হাইকোর্টের রায়ের পর উচ্ছেদ কার্যক্রমে স্থিতাবস্থা চেয়ে করা পৃথক দুই আবেদন শুনে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপীল বেঞ্চ সোমবার এ আদেশ দেয়।

রুল নিষ্পত্তির নির্দেশ

ত্রাণসামগ্রী আত্মসাতের অভিযোগে রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) সাবেক মেয়র বিএনপি নেতা মিজানুর রহমান মিনুর বিরুদ্ধে যে চারটি মামলা রয়েছে, সে মামলাগুলো বাতিল সংক্রান্ত বিষয়ে জারি করা রুল আগামী ছয় সপ্তাহের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছে আপীল বিভাগ। ফলে সে পর্যন্ত মামলাগুলোর কার্যক্রম স্থগিতই থাকল। এ বিষয়ে দুদকের করা লিভ টু আপীলের শুনানি করে প্রধান বিচারপতি সিনহার নেতৃত্বে চার সদস্যের আপীল বিভাগের বেঞ্চ সোমবার এ আদেশ দেয়।

কল রেট ২ সেন্ট

আন্তর্জাতিক টেলিফোন ইনকামিং (দেশে আসা) কলের ওপর সরকার নির্ধারিত ২ সেন্ট (প্রায় ১ টাকা ৬০ পয়সা) মূল্য বহাল রেখেছে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। এর ফলে চারটি আন্তর্জাতিক কল ক্যারিয়ার (স্থানান্তর) প্রতিষ্ঠানকে আদালত কর্তৃক নির্ধারিত মূল্য পরিশোধ করতে হবে। সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপীল বিভাগের চার সদস্যের বেঞ্চ এ রায় দেয়।

বিটিসিএল গত বছরের ২৪ নবেম্বর আন্তর্জাতিক কলরেট প্রতি মিনিটে দেড় সেন্ট থেকে বাড়িয়ে ২ সেন্ট করার সিদ্ধান্ত নেয়। মূল্যবৃদ্ধির এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে আরবিট্রেশন এ্যাক্টের ৭ এর ক ধারায় হাইকোর্টে আরবিট্রেশন এ্যাপ্লিকেশন করে চার আন্তর্জাতিক কল ক্যারিয়ার প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানগুলো হলোÑ যুক্তরাজ্যভিত্তিক অরভিট টেলিকম, টেলিকম এশিয়া, সিঙ্গাপুর, ট্রান্সম্যান লিমিটেড সিঙ্গাপুর ও আইটিসি লিমিটেড সিঙ্গাপুর।

সম্পর্কিত:
পাতা থেকে: