২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মমতাই থাকছেন ক্ষমতায় ॥ জরিপ


বিডিনিউজ ॥ সিপিএম-কংগ্রেস জোটেও কাজ হচ্ছে না; পশ্চিমবঙ্গ রাজ্যে ক্ষমতায় মমতা ব্যানার্জির তৃণমূল কংগ্রেসই থাকছে বলে জরিপের ফলাফল বলছে। সোমবার প্রকাশিত বুথ ফেরত অধিকাংশ জরিপের ফল বিশ্লেষণে দেখা যায়, পশ্চিমবঙ্গে পরিবর্তন না ঘটলেও চমক আসছে পাশের রাজ্য অসমে। সেখানে কংগ্রেসকে হটিয়ে ক্ষমতায় যাচ্ছে বিজেপি। ভারতের বাংলাদেশ-লাগোয়া রাজ্য দুটিতে গত মাসে ভোট শেষ হলেও বুথফেরত জরিপ প্রকাশে নিষেধাজ্ঞা ছিল নির্বাচন কমিশনের। সোমবার তামিলনাড়ু, কেরল ও কেন্দ্রশাসিত পদুচেরিতে ভোটগ্রহণ শেষে সন্ধ্যায় সেই নিষেধাজ্ঞার সময় পেরিয়ে যাওয়ার পর ভারতের গণমাধ্যমে আসতে থাকে বুথফেরত জরিপের ফল।

তাতে দেখা যায়, মমতার তৃণমূল পশ্চিমবঙ্গ বিধানসভার ২৯৪ আসনের মধ্যে দেড় শতাধিক আসনে জয়ী হয়ে আবার সরকার গঠন করতে যাচ্ছে।

এনডিটিভি বলছে, ১৭৯ আসনে জিততে যাচ্ছে জোড়াফুল প্রতীকের প্রার্থী। বামফ্রন্ট ও কংগ্রেস জোট পাচ্ছে ১০৯ আসন এবং বিজেপি তিনটি আসনে জয়ী হতে যাচ্ছে।

টাইমস অব ইন্ডিয়া তৃণমূলকে এগিয়ে রাখলেও আসন দেখাচ্ছে ১৬৭। তাদের আভাস, বামফ্রন্টের আসন বেড়ে হচ্ছে ৭৫, কংগ্রেস পাচ্ছে ৪৫ আসন। আর কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি এই রাজ্যে চারটি আসনে জিততে চলেছে। বামফ্রন্টের দীর্ঘ জমানার অবসান ঘটিয়ে ২০১১ সালে পশ্চিমবঙ্গে ক্ষমতা নেয় কংগ্রেসের এক সময়ের নেত্রী মমতার দল তৃণমূল।

গত নির্বাচনে তৃণমূল ১৮৪ আসনে জিতেছিল। কাস্তে-হাতুড়ি প্রতীক জেতে ৬০ আসনে এবং কংগ্রেসের পাঞ্জা প্রতীক জেতে ৪০ আসনে। সেবার মমতার রাজনৈতিক মিত্র ছিল নিজের আগের দল কংগ্রেস। কিন্তু রাজনীতির পালাবদলের খেলায় এবার তাকে একাই লড়তে হয়। অন্যদিকে রাজ্যে এক সময়ের ক্ষমতাসীন ও বিরোধী দল বামফ্রন্ট ও কংগ্রেস জোট বাধে তাকে হটাতে। পশ্চিমবঙ্গের ভোটের ফল বাংলাদেশের জন্য বেশ গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হয়।

গণমাধ্যমে জরিপের ফল এলেও মমতাই ক্ষমতায় থাকছে, না কি হটতে হচ্ছে, তা দেখার জন্য ১৯ মে পর্যন্ত অপেক্ষা করতে হবে। সেদিনেই ভোটের ফল ঘোষণা হবে।

এদিকে বুথফেরত জরিপের ফল অসমে তরুণ গগৈর নেতৃত্বাধীন কংগ্রেস সরকারের ভরাডুবির আভাস দিচ্ছে। সেখানে চমক দেখাতে চলেছে কেন্দ্রের ক্ষমতায় থাকা বিজেপি। জরিপের প্রতিফলন বাস্তবে ঘটলে উত্তর-পূর্বাঞ্চলীয় এই রাজ্যে এটাই হবে বিজেপির প্রথম জয়। অসমের বিধানসভার ১২৬ আসনের মধ্যে ৭৩টিতে সহজ জয় পেতে চলেছে বিজেপি, এমন আভাস দিচ্ছে এনডিটিভি। কংগ্রেস পাচ্ছে মাত্র ৩৭ আসন। প্রধান মুসলিম দল এআইইউডিএফ ১২টি আসন পেতে চলেছে। তামিলনাড়ুতে ক্ষমতাসীন জয়ললিতার দল এআইএডিএমকের সঙ্গে ডিএমকের হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস মিলেছে জরিপে। রাজ্যের ২৩৪ আসনের মধ্যে এআইএডিএমকে ১১০টিতে এবং ডিএমকে ১০৯টিতে জয় পেতে চলেছে বলে আভাস পাওয়া যাচ্ছে।

বুথফেরত জরিপে কেরলেও ক্ষমতাসীন কংগ্রেসের ভরাডুবির আভাস মিলেছে। সেখানে ক্ষমতায় ফিরতে যাচ্ছে বামফ্রন্ট। কেরল বিধানসভার ১৪০ আসনের মধ্যে বামপন্থীরা জয়ী হতে চলেছে ৮০ আসনে। কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ পেতে পারে ৫৭ আসন, আর বিজেপি দুটি আসন। কেন্দ্রশাসিত পুদুচেরির ক্ষমতায় ফিরে আসতে পারে ডিএমকে। বিধানসভার ৩০ আসনের মধ্যে ১৮টির বেশিতে জয় পেতে পারে তারা। ক্ষমতাসীন আঞ্চলিক দল এআইএনআরসি পেতে পারে ১০টি আসন।

সম্পর্কিত:
পাতা থেকে: