২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

চট্টগ্রামে ট্রেনের ধাক্কায় ২ বাসযাত্রী নিহত


স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম নগরীর ষোলোশহর রেলক্রসিংয়ে তেলের ওয়াগনবাহী ট্রেনের ধাক্কায় দুমড়েমুচড়ে গেছে যাত্রীবাহী একটি বিআরটিসির বাস। এতে নিহত হয়েছেন দুই নারী। একই দুর্ঘটনায় আহত হয়েছে অন্তত ৪ জন। সোমবার বেলা ১১টার দিকে এ দুর্ঘটনা ঘটে। সিএমপির সহকারী কমিশনার (পাঁচলাইশ জোন) আসিফ মহিউদ্দিন জানান, নিহত দুজনের মধ্যে একজনের পরিচয় জানা গেছে। তিনি হলেন মরিয়ম বিবি (৪০)। আরেক নারীর পরিচয় অজ্ঞাত। তার বয়স আনুমানিক ৩০ বছর। জানা যায়, যাত্রীবাহী বাসটি সিগন্যাল অমান্য করে লাইনে উঠে পড়ে। এতে ট্রেনের ধাক্কায় বাসটি ছিটকে পড়ে। বাসটি যাচ্ছিল নতুনপাড়া এলাকা থেকে টাইগারপাস এলাকার দিকে। আহতদের মধ্যে ১২ বছর বয়সী কিশোর সায়েম, নুরুন্নবী, রতœা বেগম ও তার পুত্র নোমানকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সুবিধাবঞ্চিত শিশুদের জন্য চট্টগ্রাম লায়ন্স ক্লাব

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ শিক্ষাবঞ্চিত শিশুদের আলোকিত করতে নানামুখী কর্মসূচী পালন করছে লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল জেলা ৩১৫ বি-৪ বাংলাদেশ। কর্মসূচীর আওতায় রয়েছে বৃত্তি প্রদান, শিক্ষাসামগ্রী প্রদান, অসহায় শিক্ষার্থীদের জন্য ট্রাস্ট গঠন, বস্তিবাসী শিশুদের জন্য স্কুল কার্যক্রম এবং এ ধরনের আরও বেশকিছু প্রকল্প, যার বেশকিছু ইতোমধ্যেই বাস্তবায়িত হয়েছে। এছাড়া অন্ধত্ব নিবারণ, দুর্যোগ প্রতিরোধ, প্রতিবন্ধীদের উন্নয়নে কাজ করার মাধ্যমে লায়ন্স ক্লাব সমাজে শান্তি প্রতিষ্ঠা এবং অজ্ঞতা ও অসচেতনতাকে দূর করতে অনেক কাজ পরিচালনা করছে। সোমবার চট্টগ্রাম ও ঢাকার সংবাদপত্র সম্পাদক ও সিনিয়র সাংবাদিকদের সঙ্গে ‘মিট দ্য এডিটরস’ শীর্ষক মতবিনিময় সভায় এ তথ্যগুলো জানান লায়ন্স জেলা গবর্নর মোস্তাক হোসাইন। চট্টগ্রাম ক্লাবে আয়োজিত এ অনুষ্ঠানে তিনি বলেন, এ বছরের সেøাগান ছিল ‘উৎকর্ষের জন্য শিক্ষা’। সে অনুযায়ী শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে এ বছর কার্যক্রমগুলো পরিচালনা করা হয়েছে। আগামী ২০ ও ২১ মে নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে লায়ন্স ক্লাবের ১৯তম বার্ষিক কনভেনশন অনুষ্ঠিত হবে। আগের দিন ১৮ মে জামালখান প্রেসক্লাব চত্বর থেকে বের করা হবে শোভাযাত্রা। লায়ন্স ক্লাবের মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন মিট দ্য এডিটরস প্রোগ্রামের চেয়ারম্যান লায়ন এএইচএম কফিল উদ্দিন। উপস্থিত ছিলেনÑ দৈনিক আজাদী সম্পাদক এমএ মালেক, দৈনিক পূর্বকোণ সম্পাদক তছলিম উদ্দিন চৌধুরী, লায়ন্স জেলার প্রথম ভাইস গবর্নর শাহ আলম বাবুল, দ্বিতীয় ভাইস জেলা গবর্নর মঞ্জুর আলম, সাবেক জেলা গবর্নর শফিউর রহমান, রূপক কিশোর বড়ুয়া, এ কাইয়ুম চৌধুরী, শামসুল হক, পি আর সিনহা, রফিক আহমদ, একরাম হোসাইন, নাদের খান, প্রকাশ বিশ্বাস, নাজমুল হক, শাহ এম হাসান, জাফরুল্লাহ চৌধুরী, লায়ন কাশেম শাহ প্রমুখ।

দুই পুলিশ কর্মকর্তা আহত

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ১৬ মে ॥ একাধিক মামলার পলাতক আসামি, আন্তঃজেলা মোটরসাইকেল চোর সিন্ডিকেটের নেতা সামীকে গ্রেফতার করতে গিয়ে দুই পুলিশ কর্মকর্তা এএসআই বাবুল রহমান ও এএসআই নূরুল হক আহত হয়েছেন। এএসআই বাবুল রহমানকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসিইউতে রবিবার রাত ৯টায় ভর্তি করা হয়েছে। পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, রবিবার সন্ধ্যা সাড়ে ৭টায় মহেন্দ্রনগর রেলওয়ে স্টেশনসংলগ্ন বাড়িতে সামীম অবস্থান করছে বলে পুলিশ খবর পায়। পুলিশ আটক করতে গেলে সামীমের স্ত্রী লাইলী বেগম ক্রিকেট খেলার ব্যাট দিয়ে পুলিশের এএসআই বাবুল রহমান ও এএসআই নূরুল হককে পিটিয়ে গুরুতর আহত করে। অতিরিক্ত পুলিশ গিয়ে আহত পুলিশ কর্মকর্তাদ্বয়কে উদ্ধার করে লালমনিরহাট হাসপাতালে নিয়ে আসে।

বিদ্যুতের দাবিতে রংপুরে সড়ক অবরোধ

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ নিরবচ্ছিন্নভাবে বিদ্যুত সরবরাহের দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে রংপুর নগরের বিভিন্ন বেসরকারী ছাত্রাবাসের শিক্ষার্থীরা। সোমবার বেলা সাড়ে ১২টা থেকে দেড়টা পর্যন্ত রংপুর নগরীর পার্কের মোড় এলাকায় মহাসড়ক অবরোধ করা হয়। ফলে রংপুর-কুড়িগ্রাম ও রংপুর-লালমনিরহাট সড়কে যান চলাচল বন্ধ থাকে। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এলাকাবাসীর অভিযোগ নগরীর সর্দারপাড়া ও আশপাশের এলাকায় গত রবিবার সন্ধ্যা থেকে সোমবার দুপুর পর্যন্ত বিদ্যুত সরবরাহ পুরোপুরি বন্ধ ছিল। ওই এলাকায় শতাধিক প্রাইভেট ছাত্রাবাস রয়েছে। যেখানে কারমাইকেল কলেজ ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কয়েক শ’ শিক্ষার্থী অবস্থান করেন। ঘন ঘন লোডশেডিংয়ে তারা চরম দুর্ভোগের শিকার হচ্ছেন। কর্মসূচীর এক ঘণ্টা পর ওই এলাকায় বিদ্যুত সরবরাহ স্বাভাবিক হয়।

হোল্ডিং ট্যাক্স বৃদ্ধি না করার দাবি

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ নগরীর মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্তদের হোল্ডিং ট্যাক্স বৃদ্ধি না করা ও অন্যদের ট্যাক্স সামঞ্জস্যের মাধ্যমে নির্ধারণ করার দাবি জানিয়েছেন নগরীর সচেতন নাগরিকরা। সোমবার মহানগরীর আলুপট্টিস্থ মুক্তিযুদ্ধ পাঠাগারে সংবাদ সম্মেলনের মাধ্যমে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হয়। জনউদ্যোগের আয়োজনে সংবাদ সম্মেলনে থেকে নগর উন্নয়নে আরও ৬ দফা দাবি তুলে ধরা হয়। অন্য দাবিগুলো হচ্ছে, নগরীর গ্যাস ও পানির লাইন সংযোগের কারণে ক্ষতিগ্রস্ত রাস্তাসমূহ বর্ষার আগেই মেরামত, নগরীর বিনোদন কেন্দ্র বিশেষ করে পদ্মা পাড়ের বিনোদন কেন্দ্রের পরিবেশ সুরক্ষা, মহানগরীতে স্ট্রিট লাইট সার্ভিস শতভাগ নিশ্চিত, আসন্ন বর্ষার আগেই প্রধান নর্দমাগুলোর কাদা পরিষ্কার ও পরিচ্ছন্ন মহানগরীর সুনাম উত্তরোত্তর বৃদ্ধি করা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন, জনউদ্যোগ রাজশাহীর ফেলো জুলফিকার আহমেদ গোলাপ, জনউদ্যোগ রাজশাহীর আহ্বায়ক প্রশান্ত কুমার সাহা, প্রকৌশলী তাজুল ইসলাম, রাসিকের সাবেক ভারপ্রাপ্ত মেয়র সরিফুল ইসলাম বাবু, বীর মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান, অধ্যাপক কামরুজ্জামান ও সংস্কৃতিকর্মী কারারুল্লাহ সরকার।

সন্ত্রাসীদের হাতে আহত কলেজ ছাত্রের মৃত্যু

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ রামু ফতেখাঁরকুল পূর্ব মেরংলোয়ায় তুচ্ছ ঘটনার জের ধরে সন্ত্রাসী হামলায় আহত কলেজছাত্র আবু সায়েম (১৯) ৫ দিন পর রবিবার রাতে চট্টগ্রাম সিএসটিসি ক্লিনিকে মারা গেছে। এ ব্যাপারে রামু থানায় মামলা দায়ের করা হয়েছে। তার বড় ভাই ইউনুচ জানান, ৯ মে মোঃ আবু সায়েমের সঙ্গে ক্রিকেট খেলা নিয়ে স্থানীয় বখাটে যুবকদের মনোমালিন্যের সৃষ্টি হয়। সন্ত্রাসীরা হকিস্টিক ও লোহার রড় দিয়ে তার মাথা ও শরীরে আঘাত করে। স্বজনরা তাকে উদ্ধার করে প্রথমে কক্সবাজার সদর হাসপাতালে ও পরে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল প্রেরণ করে। সেখানে ৫ দিন পর তার মৃত্যু হয়।

বরিশালে ৭৪ কলেজকে শোকজ

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ ৭৪ কলেজের অধ্যক্ষকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড। সোমবার বিকেলে বোর্ডের কলেজ পরিদর্শক ড. মোঃ লিয়াকত হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নোটিস জারি করা হয়। জানা গেছে, ২০১৫-১৬ শিক্ষাবর্ষে এসব শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন শাখা বা উচ্চ মাধ্যমিক পর্যায়ে ২৫ জনের কম শিক্ষার্থী রয়েছে। শিক্ষার্থী কম থাকায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শাখা বা উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠদানের অনুমতি কেন বাতিল করা হবে না তা জানতে চেয়ে আগামী ২২ মে সকাল ১০টার মধ্যে কলেজ গবর্নিং বডির সভাপতি বা সভাপতির প্রতিনিধি এবং অধ্যক্ষসহ বোর্ডে হাজির হওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

চট্টগ্রামে লায়ন্সের বহুমুখী তৎপরতা

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ শিক্ষাবঞ্চিত শিশুদের আলোকিত করতে নানামুখী কর্মসূচী পালন করছে লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল জেলা ৩১৫ বি-৪ বাংলাদেশ। কর্মসূচীর আওতায় রয়েছে বৃত্তি প্রদান, শিক্ষাসামগ্রী প্রদান, অসহায় শিক্ষার্থীদের জন্য ট্রাস্ট গঠন, বস্তিবাসী শিশুদের জন্য স্কুল কার্যক্রম এবং এ ধরনের আরও বেশকিছু প্রকল্প, যার বেশকিছু ইতোমধ্যেই বাস্তবায়িত হয়েছে। সোমবার চট্টগ্রাম ও ঢাকার সংবাদপত্র সম্পাদক ও সিনিয়র সাংবাদিকদের সঙ্গে ‘মিট দ্য এডিটরস’ শীর্ষক মতবিনিময় সভায় এ তথ্যগুলো জানান লায়ন্স জেলা গবর্নর মোস্তাক হোসাইন।

চরফ্যাশনে সার্ভেয়ার লাঞ্ছিত

নিজস্ব সংবাদদাতা, চরফ্যাশন, ১৬ মে ॥ ভোলার চরফ্যাশনে সোমবার দুপুরে ইউপি সদস্যের সুপারিশ না রাখায় উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার জুয়েলকে লাঞ্ছিত করা হয়েছে। সার্ভেয়ার জুয়েল অভিযোগ করেন, চরমানিকা ৮নং ওয়ার্ড ইউপি সদস্য আঃ মন্নান গত কয়েকদিন ধরে জমি বন্দোবস্ত সংক্রান্ত বিষয়ে অনৈতিকভাবে সুপারিশ করেন। তার সুপারিশ না রাখায় সোমবার দুপুরে মন্নান ও আরও দুই যুবক উপজেলা ভূমি অফিসে ঢুকে আমাকে লাঞ্ছিত করেন এবং অফিসের ফাইলপত্র ছিনিয়ে নেয়ার চেষ্টা করেন। এ সময় অফিসের অন্য স্টাফ ছুটে এলে তারা চলে যান।

ছাত্রলীগ নেতা আটক

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ রবিবার রাত ১১টায় নগরীর বালুচর এলাকা থেকে সিলেট জেলা ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি হিরণ মাহমুদ নিপুকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার দুপুরে নিপুকে সিলেটের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে বিচারক তাকে জেলহাজতে প্রেরণের নির্দেশ দেন।