২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আবুল কাসেম বাংলাদেশ কৃষি ব্যাংকের নতুন ডিএমডি


মোঃ আবুল কাসেম সম্প্রতি পদোন্নতি পেয়ে ডিএমডি হিসেবে বাংলাদেশ কৃষি ব্যাংকে যোগদান করেছেন। এর আগে তিনি রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে মহাব্যবস্থাপক হিসেবে কর্মরত ছিলেন। তিনি ১৯৮৩ সালে বাংলাদেশ কৃষি ব্যাংকে সিনিয়র অফিসার হিসেবে যোগদান করেন। পরবর্তীতে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের শাখা ব্যবস্থাপক, প্রশিক্ষণ ইনস্টিটিউটে উর্ধতন অনুষদ সদস্য, আঞ্চলিক ব্যবস্থাপক ও প্রধান কার্যালয়ের বিভিন্ন বিভাগে উপ-মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর তিনি রূপালী ব্যাংক ও বাংলাদেশ কৃষি ব্যাংকে মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৮৪ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে এমএজি ডিগ্রী অর্জন করেন। -বিজ্ঞপ্তি

বাজেটে নারী উদ্যোক্তাদের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ রাখার দাবি

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিগত অর্থবছরের মতো আগামী বাজেটেও ১ শ’ কোটি টাকার থোক বরাদ্দ অব্যাহত রাখার দাবি নারী উদ্যোক্তাদের। এছাড়া ব্যবসায়িক প্রতিষ্ঠানের বার্ষিক বিক্রয় করের পাশাপাশি ব্যক্তিগত আয়কর সীমা বাড়ানোর দাবি তাদের। তবে অর্থনীতিবিদরা বলছেন, শুধু অর্থবরাদ্দ নয় প্রকৃত নারী উন্নয়নে প্রয়োজন জরুরী অর্থের সঠিক ব্যবহার।

সমাজের প্রায় সবক্ষেত্রেই একজন নারীকে সম্মুখীন হতে হয় বিভিন্ন বাধা, প্রতিবন্ধকতার। আর উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে হলে পার হতে হয় আরও বন্ধুর পথ। অর্থনীতির মূল ধারায় এই অর্ধেক জনগোষ্ঠীর সম্পৃক্ততা বাড়াতে কিছু বাড়তি সুবিধা চান নারী উদ্যোক্তারা। তাদের দাবি আগামী বাজেটে নারী উদ্যোক্তাদের জন্য ট্রেড লাইসেন্স ও নবায়ন ফি কমানোসহ ভ্যাট এবং ট্যাক্স মওকুফ রাখা।