মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

রক্ষা পেল ২৬ প্রকল্প

প্রকাশিত : ১৭ মে ২০১৬
  • ভবিষ্যত সম্পর্কে সিদ্ধান্ত নেবে পরিকল্পনা মন্ত্রণালয়

অর্থনৈতিক রিপোর্টার ॥ আপাতত বাতিলের হাত থেকে রক্ষা পেল ২৬ প্রকল্প। দীর্ঘদিন ঝুলে থাকা এসব প্রকল্প বাদ দেয়ার সুপারিশ করেছিল পরিকল্পনা কমিশন। গত বছর ডিসেম্বরে কিংবা চলতি বছরের জুনেই এসব প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। তবে দ্রুত বাতিল না করে আরও মূল্যায়নের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘আপাতত বাদ দেয়া হচ্ছে না। তবে পরবর্তীতে পরিকল্পনা মন্ত্রণালয় যদি মনে করে এসব প্রকল্পের প্রয়োজন নেই বা সামান্য কিছু কাজ বাকি থাকলেও প্রকল্পগুলো সমাপ্ত ঘোষণা করা যায়, তাহলে সেটিই করা হবে।’

বাতিলের তালিকায় থাকা প্রকল্পগুলোর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের ৪টি, কৃষি মন্ত্রণালয়ের ২টি, পানিসম্পদ মন্ত্রণালয়ের ২টি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ৪টি, শিক্ষা মন্ত্রণালয়ের ৮টি, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ১টি, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ৩টি এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ২টি প্রকল্প রয়েছে।

প্রকল্পগুলো হচ্ছে- শিল্প মন্ত্রণালয়ের সার্বজনীন আয়োডিনযুক্ত লবণ তৈরি কার্যক্রমের মাধ্যমে আয়োডিন ঘাটতি পূরণ (৩য় পর্যায়), পাবনা বিসিক শিল্পনগরী সম্প্রসারণ প্রকল্প, মর্ডনাইজেশন এ্যান্ড স্ট্রেংদেনিং অব বিএসটিআই প্রকল্প, স্টাবলিশমেন্ট অব সিএমএল এ্যাট এনএমএল ইন বিএসটিআই প্রকল্প; কৃষি মন্ত্রণালয়ের পাবনা-নাটোর-সিরাজগঞ্জ ক্ষুদ্র সেচ উন্নয়ন প্রকল্প (৩য় পর্যায়), পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের দারিদ্র্যবিমোচনে ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশনের (এসএফডিএফ) কার্যক্রম সম্প্রসারণ প্রকল্প; পানি সম্পদ মন্ত্রণালয়ের ভোলা জেলার চরফ্যাশন মনপুরা শহর সংরক্ষণ প্রকল্প এবং ব্রাহ্মণবাড়িয়া ও হবিগঞ্জ জেলার অন্তর্গত লঙ্গন, বেমালিয়া ও বলভদ্র নদী পুনঃখনন প্রকল্প।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের আওতাধীন প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- প্রিপারেশন অব ডেভেলপমেন্ট প্ল্যান ফর বেনাপোল-যশোর হাইওয়ে করিডর প্রকল্প, গ্রামীণ গৃহায়নে ফেরোসিমেন্ট প্রযুক্তির প্রয়োগ প্রকল্প, ইটের বিকল্প উদ্ভাবন ও উন্নয়ন প্রকল্প এবং ডিসি রোডের সম্প্রসারণ ও উন্নয়ন প্রকল্প।

শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- বিদেশী ভাষা প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন-২ প্রকল্প, বাংলাদেশ গার্ল গাইডস এ্যাসোসিয়েশনের গাইড হাউস এবং কালিয়াকৈরের বাড়ৈপাড়ার গার্লগাইডস ক্যাম্পের উন্নয়ন, চট্টগ্রাম ভেটেনারি এ্যানিমাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্প, ডেভেলপমেন্ট অব ট্রেস টরারেন্ট পিনাট (আরসিস হাইপোজিয়া এল) ব্রিডিং লাইনস ইউজিং মর্ডান বায়োটেকনোলজি, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা, মলিকিউলার এপিডেমিওলজি অব মাইক্রো-ব্যাকটেরিয়াম বডিস ইনফেকশন ইন এ্যানিম্যালস এ্যান্ড ম্যান ইন বাংলাদেশ, বিএইউ প্রকল্প, মরফোলজিক্যাল প্যাথজেনিক এ্যান্ড মলিকিউলার ক্যারেক্টারাইজেশন অব কালেকটোট্রিসাম সøাইসিস ফ্রম ফ্রুডস (ম্যাগনেফেরা ইনসিকা এ্যান্ড মুসা সে.) ইন বাংলাদেশ এ্যান্ড দেয়ার ম্যানেজমেন্ট বাই বায়ো-এ্যাকটিভ ন্যাচারাল কমপাউন্ডস ফ্রম সুন্দরবন এ্যান্ড কোস্টাল এরিয়াস, ইমপ্রুভমেন্ট অব সল্ট এ্যান্ড সাব মারজেনস ট্রলারেন্ট রাইছ থ্রু জেনেটিক ইঞ্জিনিয়ারিং এপ্রোচ টু রিং ফুড সিকিইরিটি উইথ এনভায়রনমেন্টাল সেফটি ইন বাংলাদেশ, মলিকিউলার ক্যারেস্টারাইজেশন এ্যান্ড আইডেন্টিফিকেশন অব ইমপরটেন্টস জেনোটিক এ্যান্ড ইনফেকসাস ডিজিস অফ লাইফস্টক এ্যান্ড পোল্ট্রি ইন বাংলাদেশ প্রকল্প।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন প্রকল্পটি হচ্ছে- এক্সপানসন অব ফিজিক্যাল ফ্যাসিলিটিস অব দ্য ডিফেন্স সার্ভিসেস কমান্ড এ্যান্ড স্টাফ কলেজ (ডিএসসিএসসি) এ্যাট মিরপুর ক্যান্টনমেন্ট।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতাধীন প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- প্রকিউরমেন্ট অব ইক্যুপমেন্ট ফর সার্চ এ্যান্ড রেসকিউ অপারেশন ফর আর্থ-কোয়েক এ্যান্ড আদার ডিজাস্টার (২য় পর্যায়)।

আইন ও বিচার বিভাগের আওতাধীন প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- জাস্টিস সেক্টর ফ্যাসিলিটি প্রকল্প, জাস্টিস রিফর্ম এ্যান্ড করাপশন প্রিভেনশন প্রকল্প।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- মুন্সীগঞ্জ, ফরিদপুর, চাঁদপুর, সিরাজগঞ্জ ও বাগেরহাটে ৫ ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি স্থাপন (২য় সংশোধিত)। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের আওতাধীন প্রকল্পটি হচ্ছে- বাংলাদেশে অবস্থানরত অনিবন্ধিত মিয়ানমার নাগরিক শুমারি ২০১৫।

প্রকাশিত : ১৭ মে ২০১৬

১৭/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: