২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

খালি পায়ে দৌড়ালে মস্তিষ্ক সতেজ


স্বাস্থ্য সচেতন লোকেরা নিজেদের শরীরকে চাঙ্গা ও কর্মক্ষম রাখতে নিয়মিত দৌড়ান। তবে এই দৌড় যদি খালি পায়ে হয় তাহলে শরীর ফিট থাকার পাশাপাশি আরও একটি উপকার পাওয়া যায়। তা হচ্ছে তাদের অনুধাবনের ক্ষমতা বৃদ্ধি পায়, মস্তিষ্ক অধিক তরতাজা ও কর্মক্ষম থাকে। এ সংক্রান্ত এক নতুন গবেষণায় এই চমৎকার তথ্য উঠে এসেছে। নর্থ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের গবেষকরা একদল মানুষের ওপর দীর্ঘ গবেষণা চালিয়ে এই তথ্য পেয়েছেন।

তারা বলছেন, যেসব লোক দৌড় থেকে বেশি উপকার পেতে চান তারা পায়ের জুতা খুলে দৌড়াতে পারেন। এতে শরীর ফিট থাকার পাশাপাশি তারা নিজেদের মস্তিষ্কও ফিট রাখতে পারেন। গবেষণা দলের প্রধান রোজ এলোয়ি বলেন, আমরা দুই দল লোকের ওপর পরীক্ষা চালাই। এদের মধ্যে একদল জুতা পায়ে দৌড়ায়। আর অপরদল খালি পায়ে। পরীক্ষার ফলাফলে দেখা গেছে, যারা খালি পায়ে দৌড়িয়েছে তারা তাদের কাজের কথা বেশি মনে রাখতে পারেছে। কোন জটিল প্রশ্নের ঝটপট উত্তরও দিতে সক্ষম হয়েছে তারা। আর যারা জুতা পায়ে দৌড়িয়েছে তাদের বেলায় উল্টো ফল এসেছে।

গবেষণাটি সম্প্রতি পারসেপচুয়াল এ্যান্ড মটোর স্কিলস নামক জার্নালে প্রকাশিত হয়েছে।

গবেষণায় আরও বলা হয়েছে, যারা মনে করেন দ্রুত গতিতে দৌড়ালে মনে রাখার ক্ষমতা বৃদ্ধি পায় তাদের এই ধারণা ভুল।

এ বিষয়ে রোজ এলোয়ি বলেন, আমাদের গবেষণায় এর সত্যতা পাওয়া যায়নি। তিনি বলেন, বরং খালি পায়ে দৌড়ালে মানুষের মানসিক একাগ্রতা বৃদ্ধি পায়। আর এই একাগ্রতা মানুষ তার দৈনন্দিন কাজে ব্যবহার করতে পারে।

গবেষণা দলের সহ-প্রধান ট্র্যাসি এলোয়ি বলেন, যারা মনে রাখার ক্ষমতা বাড়াতে চান তাদের জন্য এই খবর উল্লেখযোগ্য। কারণ নিয়মিত খালি পায়ে দৌড়িয়ে মানুষ তাদের মস্তিষ্ককে আরও তরুণ রাখতে পারেন। -ইউপিআই অবলম্বনে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: