১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

পচা খেজুর মজুদ ও বিক্রির দায়ে ব্যবসায়ীকে ১২ লাখ টাকা জরিমানা


স্টাফ রিপোর্টার ॥ দুই বছর আগে মেয়াদ উত্তীর্ণ, পচা খেজুর মজুদ ও বিক্রয়ের দায়ে রাজধানীর কোতোয়ালিতে এক ব্যবসায়ীকে ১২ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। সোমবার বিএসটিএ ও র‌্যাব পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট মোঃ সারওয়ার আলম আদেশ প্রদান করেন। রমজানকে সামনে রেখে এ পচা খেজুরের মজুদ গড়ে তোলা হয়। তবে আশার খবর এদিন বাদামতলীর বৃহৎ আমের আড়তে গিয়ে পরীক্ষা করে দেখা যায়, কোন আমেই ফরমালিন নেই।

এ অভিযান পরিচালনা করার সময় আদালত প্রথমে ১৯/২নং শাহাজাদা মিয়া লেনের মেসার্স আকাশ এন্টারপ্রাইজে প্রবেশ করে দেখতে পান সেখানে প্রায় শতাধিক বস্তা খেজুর ছত্রাক ও পোকামাকড়ে আক্রান্ত। অত্যন্ত আকর্ষণীয় মোড়কে আলজেরিয়া, ইরাক, তিউনিশিয়ার বিভিন্ন নামীদামী ব্র্যান্ডের খেজুরের প্যাকেটগুলোর মেয়াদ উত্তীর্ণ হয়েছে বছর খানেক আগেই। আদালত এ বিষয়ে প্রতিষ্ঠানের মালিক মোঃ মোকছেদুল আলম রানাকে জিজ্ঞাসাবাদ করলে তিনি আদালতের কাছে ক্ষমা চান। আদালত এ সমস্ত অভিযোগের কারণে ৪ লাখ টাকা জরিমানা করেন। একই এলাকার সালমা এন্টারপ্রাইজে প্রবেশ করে দেখা যায়, সংরক্ষিত খেজুরের এক তৃতীয়াংশই মেয়াদ উত্তীর্ণ এবং সেখানে পচা খেজুরের গন্ধে অবস্থান করা কঠিন হয়ে ওঠে। আদালতের কাছে প্রতিষ্ঠানের মালিক মোঃ আমির হোসেন স্বীকার করেন যে, এ সমস্ত খেজুর আসন্ন রমজানে বিক্রয়ের জন্য রাখা হয়েছিল। ভ্রাম্যমাণ আদালত এ সমস্ত অপরাধের কারণে প্রতিষ্ঠানের মালিককে ৪ লাখ টাকা জরিমানা করেন। একই লেনের রাকিব এন্টারপ্রাইজকে মেয়াদ উত্তীর্ণ খেজুর বাজারজাত ও বিক্রয়ের অপরাধে ৪ লাখ টাকা জরিমানা করা হয়।

এরপর ভ্রাম্যমাণ আদালতের সঙ্গে উপস্থিত বিএসটিআই এবং র‌্যাবের রাসায়নিক বিশেষজ্ঞ দল বাদামতলী এলাকার বিভিন্ন আমের আড়তে প্রবেশ করে ফরমালিনের উপস্থিতি পরীক্ষা করেন। কিন্তু কোন নমুনাতেই ফরমালিনের উপস্থিতি মিলেনি। অভিযান পরিচালনা করার সময় বাদামতলীর ফল ব্যবসায়ী সমিতি ও ঢাকা মহানগর ফল ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। মহানগর ফল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোঃ সিরাজুল ইসলাম বলেন, ফলে যাতে কোন ধরনের রাসায়নিক পদার্থ ব্যবহার না করা হয় সে জন্য তারা বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম হাতে নিয়েছেন। এ দিন প্রায় দুইশ’ মণ মেয়াদ উত্তীর্ণ পচা খেজুর জব্দ করে ধ্বংস করা হয়।